• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৪:৪৩ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে তাপদাহের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে লোডশেডিং, জনজীবন অতিষ্ঠ ভৈরব কৃষকের মাঝে ভুর্তকি মুল্যে কম্বাইন্ড হারভেস্টার বিতরণ রফিকুল ইসলাম মহিলা কলেজ ভৈরবে গরমে বিপর্যস্ত শিক্ষার্থীদের মাঝে শরবত বিতরণ হিটস্ট্রোকে প্রাক্তন ফুটবলারের মৃত্যু ভৈরবে মাজারের খাদেম হত্যা মামলার ৪ আসামীকে গ্রেফতার করেছে পুলিশ তীব্র তাপদাহে ভৈরবে ডাক বাংলোর কন্ট্রোল রুমে আগুন হোসেনপুরে চাচাকে ছুরিকাঘাতে হত্যা করা ভাতিজা গ্রেফতার পাকুন্দিয়ায় কালেজ ছাত্র শরীফ হত্যার বিচারের দাবীতে এলাকাবাসীর বিক্ষোভ জবরদস্তি প্রসবে পা ভেঙেছে, দোষ হয়েছে সূর্যগ্রহণের বাজিতপুরে পাওয়ার গ্রিড উপকেন্দ্র চালু না হওয়ায় লোডশেডিংয়ে অতিষ্ঠ জনজীবন

পৌনে তিনশ বছরের সাক্ষী শোলাকিয়া ঈদগা

পৌনে তিনশ বছরের সাক্ষী
শোলাকিয়া ঈদগা

# মোস্তফা কামাল :-
কিশোরগঞ্জের বহুল আলোচিত শোলাকিয়া ঈদগা ২৭৪ বছরের সাক্ষ্য বহন করে চলেছে। ১৭৫০ সালে যাত্রা শুরু হয়েছিল এই ঈদগার। এখানে এখন প্রতি বছর দেশের নানা প্রান্তের প্রায় ৫ লাখ মুসল্লি ঈদুল ফিতরের নামাজ আদায় করেন। মূল ঈদগা ছাড়িয়ে আশপাশের রাস্তা, নদীর সেতু, নদীর পাড়, পতিত জমি আর বাসাবাড়ির আঙিনা মুসল্লিতে ভরে গিয়ে এক জনসমুদ্রে পরিণত হয়ে ওঠে।
১৭৫০ সালে ঈদগার যাত্রা শুর হলেও ১৮২৮ সালে প্রথম আনুমানিক সোয়া লাখ মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করেছিলেন বলে জনশ্রুতি রয়েছে। সেই থেকেই এই ঈদগাসহ পুরো এলাকার নামকরণ হয়েছে ‘শোলাকিয়া’। ১৮২৮ সাল থেকে জামাত গণনায় এবার অনুষ্ঠিত হবে ১৯৭তম জামাত। জামাত শুরু হবে সকাল ১০টায়। ইমামতি করবেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মুফতি মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ। শোলাকিয়ার একটি বিরল ঐতিহ্য হচ্ছে গুলি ফুটিয়ে জামাত শুরু। জামাত শুরুর ১৫ মিনিটি আগে তিনটি, ১০ মিনিট আগে দুটি এবং ৫ মিনিট আগে একটি শর্টগানের গুলি ফুটিয়ে নামাজের সংকেত দেয়া হয়।
এখন ঈদগা প্রস্তুতের কাজ চলছে। প্রতিদিন পৌরসভার অন্তত ১৫ জন শ্রমিক ঈদগা পরিষ্কার থেকে কাতারের দাগ কাটা পর্যন্ত বিভিন্ন কাজ করে যাচ্ছেন। শ্রমিকদের কাজ তদারকি করছেন পৌরসভার পরিচ্ছন্নতা কর্মী সরদার সাজন হরিজন (৮৪)। তিনি ছাড়া সুতলি ধরে লাইনগুলো সোজা করার কাজগুলো সঠিকভাবে হয় না। ৬০ বছর ধরে তিনি এই ঈদগা প্রস্তুতের কাজে নিয়োজিত রয়েছেন বলে জানালেন।
এই ঈদগায় জমি দান করেছে দুই ঐতিহ্যবাহী জমিদার পরিবার। প্রথম দান করে শোলাকিয়া জমিদার বাড়ি। এরপর দান করে শহরের হয়নতনগর জমিদার বাড়ি। শোলাকিয়া জমিদার পরিবার যখন জমি দান করে এই ঈদগার যাত্রা শুরু করেছিল, তখন ওয়াকফ এস্টেট তৈরি হয়নি। ১৮২৮ সালে সোয়া লাখ মুসল্লির নামাজে ইমামতি করেছিলেন শোলাকিয়া জামদার পবিারের প্রতিনিধি মাওলানা সৈয়দ আহাম্মদ। পরবর্তীতে হয়বতনগর জমিদার পরিবারের প্রতিনিধি দেওয়ান মান্নান দাদ খান ১৯৫০ সালের ২১ নভেম্বর ২ দশমিক ৮৬ একজর জমি ওয়াকফ করে দেন। সেই ওয়াকফ দলিলেই ১৭৫০ সাল থেকে এখানে ঈদ জামাত অনুষ্ঠানের কথা উল্লেখ রয়েছে। শোলাকিয়া ঈদগা নিয়ে শোলাকিয়া জমিদার পরিবারের সন্তান ড. সৈয়দ আলী আজহারের লেখা ‘ঐতিহাসিক শোলাকিয়া ঈদগা’ বই থেকে এসব তথ্য জানা গেছে। জেলা প্রশাসক পদাধিকার বলে ঈদগা কমিটির সভাপতি থাকেন। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা থাকেন সাধারণ সম্পাদক। আর সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ ও জনপ্রতিনিধিকে কমিটির বিভিন্ন পদে রাখা হয়।
পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ জানিয়েছেন, ঈদগাকে কেন্দ্র করে থাকবে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা। পুলিশ, র‌্যাব ও এপিবিএনের পাশাপাশি মোতায়েন থাকবে ৫ প্লাটুন বিজিবি। থাকবে ড্রোন ক্যামেরাসহ পর্যাপ্ত সিসি ক্যামেরা, ওয়াচ টাওয়ার, আর্চওয়ে, মেটাল ডিটেক্টরসহ পুলিশের অনেকগুলো চেকপোস্ট। ২০১৬ সালের ৭ জুলাই ঈদুল ফিতরের দিন এখানে ভয়াবহ জঙ্গি হামলার পর থেকেই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে তিনি জানিয়েছেন। সেদিনের হামলায় দুজন পুলিশ সদস্য ও একজন গৃহবধূ নিহত হয়েছিলেন। আহত হয়েছিলেন অন্তত ১০ পুলিশ সদস্য। পুলিশের সাথে বন্দুকযুদ্ধে একজন জঙ্গি সদস্যও নিহত হয়েছিলেন।
জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ জানিয়েছেন, বরাবরের মত এবারও দূরবর্তী মুসল্লিদের ঈদ জামাতে যাতায়াতের সুবিধার্থে ঈদের দিন ভৈরব ও ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জে দুটি ঈদ স্পেশাল ট্রেন চলাচল করবে। আগে থেকে আসা দূরবর্তী মুসল্লিদের জন্য থাকা, সেহরি ও ইফতারর ব্যবস্থা রাখা হয়েছে। ঈদের দুদিন আগেই মাঠের প্রস্তুতি সম্পন্ন হয়ে যাবে বলে তিনি ধারণা দিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *