• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৮:৫০ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
হোসেনপুরে টিসিবির স্মার্ট ফ্যামিলি কার্ড বিতরণ করেন- এমপি লিপি ইসরায়েলি গণহত্যার প্রতিবাদে মার্কিন দূতাবাসে বিক্ষোভ ভৈরবে তাপদাহের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে লোডশেডিং, জনজীবন অতিষ্ঠ ভৈরব কৃষকের মাঝে ভুর্তকি মুল্যে কম্বাইন্ড হারভেস্টার বিতরণ রফিকুল ইসলাম মহিলা কলেজ ভৈরবে গরমে বিপর্যস্ত শিক্ষার্থীদের মাঝে শরবত বিতরণ হিটস্ট্রোকে প্রাক্তন ফুটবলারের মৃত্যু ভৈরবে মাজারের খাদেম হত্যা মামলার ৪ আসামীকে গ্রেফতার করেছে পুলিশ তীব্র তাপদাহে ভৈরবে ডাক বাংলোর কন্ট্রোল রুমে আগুন হোসেনপুরে চাচাকে ছুরিকাঘাতে হত্যা করা ভাতিজা গ্রেফতার পাকুন্দিয়ায় কালেজ ছাত্র শরীফ হত্যার বিচারের দাবীতে এলাকাবাসীর বিক্ষোভ

শোলাকিয়া ঈদগার নিরাপত্তা নিয়ে বাহিনীর প্রতি পুলিশ সুপারের চূড়ান্ত নির্দেশনা

 নিরাপত্তা ব্যবস্থা নিয়ে কথা বলছেন পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ বিপিএম, পিপিএম (বার) -পূর্বকণ্ঠ

শোলাকিয়া ঈদগার নিরাপত্তা
নিয়ে বাহিনীর প্রতি পুলিশ
সুপারের চূড়ান্ত নির্দেশনা

# নিজস্ব প্রতিবেদক :-
১১ এপ্রিল বৃহস্পতিবার পালিত হবে পবিত্র ঈদুল ফিতর। এরই মধ্যে কিশোরগঞ্জের ২৭৪ বছরের পুরনো বহুল আলোচিত শোলাকিয়া ঈদগার নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানো হয়েছে। পুলিশ, র‌্যাব, এপিবিএনের পাশাপাশি থাকবে ৫ প্লাটুন বিজিবি।
গত কয়েকদিন ধরে পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ বিপিএম, পিপিএম (বার) নিয়মিত ঈদগায় গিয়ে নিরাপত্তা ব্যবস্থা তদারকি করছেন। আজ মঙ্গলবার দুপুরে ঈদগায়ে গিয়ে চূড়ান্তভাবে পুরো নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করে সমবেত পুলিশ ও এপিবিএন সদস্যদের সদস্যদের প্রতি কিছু নীতিনির্ধারণী নির্দেশনা দিয়েছেন। লাখ লাখ মুসল্লির জীবনের নিরাপত্তার স্বার্থে আধুনিক ডিভাইসগুলোর সর্বোত্তম ব্যবহারের নির্দেশ দিয়েছেন। আগত কোন মুসল্লি যেন বিনা তল্লাশিতে মাঠে প্রবেশ করতে না পারেন, সেদিকে সতর্ক থাকারও নির্দেশ দিয়েছেন।
তিনি জানান, চার স্তরের নিরাপত্তা ব্যবস্থার মধ্যে থাকবে ৩৪টি চেকপোস্ট। ফলে কোন সন্দেহভাজন ব্যক্তি যেন ঈদগার দিকে যেতে না পারে, সেদিকে সতর্ক নজর রাখা হবে। সাদা পোশাকেও প্রচুর পুলিশ সদস্য ইতোমধ্যে মাঠে রয়েছেন বলেও তিনি জানিয়েছেন। নিরাপত্তা পর্যবেক্ষণে থাকবে চারটি ড্রোন ক্যামেরা, ছয়টি ভিডিও ক্যামেরা ও বাইনোকুলার। ঈদগাসহ আশপাশের এলাকা পর্যবেক্ষণে বসানো হয়েছে ৬৪টি সিসি ক্যামেরা। ঈদগায় রয়েছে পুলিশ ও র‌্যাবের ছয়টি ওয়াচ টাওয়ার। থাকবে বোমা নিষ্ক্রীয়করণ দল। পুলিশ বাহিনীর মধ্যে থেকে সাদা পোশাকে থাকবেন ১৮৭ জন, পোশাকে থাকবেন ৮৮০ জন, আর ট্রাফিকিংয়ের দায়িত্বে থাকবেন ৪৯ জন। প্রথম চেকপোস্টেও পর আর কোন গাড়ি ঢুকতে দেওয়া হবে না। কোন পুলিশ সদস্য শোলাকিয়ার নামাজে অংশ নেবেন না। শোলাকিয়ার জামাত শেষ হবার পর পুলিশ লাইনে তাদের জন্য পৃথক জামাত হবে। এক কথায় নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মাঠে একটি নিরাপত্তা পরিকল্পনা সংবলিত বিলবোর্ড স্থাপন করা হয়েছে। ব্রিফিংকালে অন্যান্যের মধ্যে পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মো. নূরে আলম, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপারেশনস) মো. আল আমিন হোসাইন, বিভিন্ন সার্কেলের দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাসহ বিভিন্ন স্তরের পুলিশ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
২০১৬ সালের ৭ জুলাই ঈদুল ফিতরের দিন এখানে ভয়াবহ জঙ্গি হামলার পর থেকেই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে তিনি জানিয়েছেন। সেদিনের হামলায় দুজন পুলিশ সদস্য ও একজন গৃহবধূ নিহত হয়েছিলেন। আহত হয়েছিলেন অন্তত ১০ পুলিশ সদস্য। পুলিশের সাথে বন্দুকযুদ্ধে একজন জঙ্গি সদস্যও নিহত হয়েছিলেন।
১৭৫০ সাল থেকে এই ঈদগায় নামাজ আদায় শুরু হয়। তবে ১৮২৮ সালে প্রথম সর্বাধিক সোয়া লাখ মুসল্লি একসাথে নামাজ আদায় করেছিলেন বলে, তখন থেকে সন গণনায় এবার ১৯৭তম জামাত অনুষ্ঠিত হবে। এখন প্রতি বছর দেশের নানা অঞ্চলের প্রায় ৫ লাখ মুসল্লি ঈদুল ফিতরের নামাজে অংশ নেন। এবার জামাত শুরু হবে সকাল ১০টায়। এতে ইমামতি করবেন নিয়মিত ইমাম বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মুফতি মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ। দূরবর্তী মুসল্লিদের যাতায়তের সুবিধার্থে ভৈরব ও ময়মনসিংহ থেকে ঈদের দিন সকালে দুটি ঈদ স্পেশাল ট্রেন যাতায়াত করে। মূল ঈদগা ছাড়িয়ে আশপাশের রাস্তা, নদীর সেতু, নদীর পাড়, পতিত জমি আর বাসাবাড়ির আঙিনা মুসল্লিতে ভরে গিয়ে এক জনসমুদ্রে পরিণত হয়ে ওঠে। শোলাকিয়ার একটি বিরল ঐতিহ্য হচ্ছে গুলি ফুটিয়ে জামাত শুরু। জামাত শুরুর ১৫ মিনিটি আগে তিনটি, ১০ মিনিট আগে দুটি এবং ৫ মিনিট আগে একটি শর্টগানের গুলি ফুটিয়ে নামাজের সংকেত দেয়া হয়। প্রথম তিনটি গুলি পুলিশ সুপার ফুটিয়ে থাকেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *