• সোমবার, ১৩ মে ২০২৪, ০৮:৩১ অপরাহ্ন |
  • English Version

বাজিতপুরে পাওয়ার গ্রিড উপকেন্দ্র চালু না হওয়ায় লোডশেডিংয়ে অতিষ্ঠ জনজীবন

# মোহাম্মদ খলিলুর রহমান :-
কিশোরগঞ্জ ও নরসিংদীর ২০ লক্ষ মানুষকে বিদ্যুৎ বিভ্রাটের অসহনীয় ভোগান্তি থেকে মুক্তি দিতে ২০২০ সালের মার্চে বাজিতপুর উপজেলার সরারচর এলাকায় পাওয়ার গ্রিড নির্মাণ কাজ শুরু হয়। ৬০ কোটি টাকা ব্যয়ে তিন টাওয়ারের এই গ্রিডটি নির্মাণ কাজ শেষ হওয়ার কথা ছিল ২০২৩ সালের জুন মাসে। প্রায় এক বছর হলেও দুটি টাওয়ার নির্মাণ কাজ এখনো বাকি। ফলে কিশোরগঞ্জ, নরসিংদীর ৮টি উপজেলার মানুষ লো ভোল্টেজে ঘন ঘন লোডশেডিংয়ে শিকার হচ্ছে। বিভিন্ন এলাকায় দিনে রাতে ১০ থেকে ১২ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকছে। এতে স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হওয়ায় অতিষ্ঠ হয়ে পড়ছে মানুষ।
জানা যায়, এ অঞ্চলের গ্রাহকদের সুবিধার কথা চিন্তা করে ২০২০ সালে ৫ একর জায়গার ওপর ১৩২/৩৩ কেভি পাওয়ার গ্রিড উপকেন্দ্রের কাজ শুরু করে। চুক্তি অনুযায়ী ২০২৩ সালে জুন মাসে এই গ্রিডের উদ্বোধন হওয়ার কথা ছিল।
নির্ধারিত সময়ের প্রায় এক বছর পেরিয়ে গেলেও গ্রিডের কাজ শেষ হয়নি। ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লি. সূত্রে জানাযায়, পাওয়ার গ্রিড উপকেন্দ্রের কাজ প্রায় ৯০ ভাগ শেষ হয়েছে। তবে তিন টাওয়ারের এই গ্রিডটির দুটি টাওয়ার এখনো নির্মাণ করেনি ঠিকাদারি প্রতিষ্ঠান হিন্দুস্থান গ্যালভানাইজিং পাওয়ার ট্রান্সমিশন কোম্পানি।
বাজিতপুর গাজিরচর এলাকার বাসিন্দা আজিজুর রহমান জানান, গত কয়েক বছর ধরে গ্রীষ্মকালে অতিরিক্ত লোডশেডিং শিকার হচ্ছি আমরা। অনেকে পল্লী বিদ্যুৎ এর পাশা পাশি পিডিবি আনছেন। আমি গত বছর পিডিবি বিদ্যুৎ লাইন নিতে গেলে তারা অল্প দিনের মাঝে সরারচর পাওয়ার গ্রিড উপকেন্দ্র চালু হওয়ার কথা বলেন। তারা বলেন এটি চালু হলে বিদ্যুৎ সরবরাহ অনেক বেড়ে যাবে। বছর পার হয়ে গেলেও উপকেন্দ্রটি এখনও চালু হয়নি, আমাদের দুর্ভোগ কমেনি।
এই গ্রিডের দায়িত্বে নিয়োজিত প্রকল্প ব্যবস্থাপক প্রকৌশলী মাহমুদ আহমেদ বলেছেন, টাঙ্গাইলের ঘাটাইলেও এরকমই একটি গ্রিডের কাজ একই সময়ে শুরু হয়েছিল। সেটি গত ১ ফেব্রুয়ারি উদ্বোধন হয়ে গেছে। এখানে কাজে কিছুটা বিলম্ব হচ্ছে। তবে ট্রান্সফরমার বসানোর কাজ প্রায় শেষ পর্যায়ে। আশা করছি আগামী জুলাই মাসে গ্রিডের কাজ শেষ হবে।
কিশোরগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির ও নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-২ সূত্র জানায়, এ জেলায় চাহিদার বিপরীতে সরবরাহ কম থাকার কারণে বেড়েছে লোডশেডিং। গ্রীষ্মকালে পল্লীবিদ্যুতের চাহিদা থাকে ১৬০ মেগাওয়াট। আর পিডিবির চাহিদা থাকে ৪০ মেগাওয়াট। গ্রীষ্মকালে মোট চাহিদা ২০০ মেগাওয়াটের জায়গায় আসে ৮৭ থেকে ৯৫ মেগাওয়াট।
তবে শীতকালে পল্লী বিদ্যুৎ আর পিডিবির যৌথ চাহিদা নেমে আসে ১২০ মেগাওয়াটে। এসময় লোডশেডিং হয় না বললেই চলে। এখন কেবলমাত্র আশুগঞ্জ গ্রিড থেকে বিদ্যুৎ সরবরাহ করা হয়। যে কারণে চাহিদা মাফিক বিদ্যুৎ পাওয়া যায় না।
নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর মহা-ব্যবস্থাপক শেখ মানোয়ার মোরশেদ জানিয়েছেন, সরারচর গ্রিডটি চালু হলে কিশোরগঞ্জ জেলা ছাড়াও আশ পাশের উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বাড়বে। তখন শীত ও গ্রীষ্মকালে নিরবিচ্ছিন্ন ১২০ এমভিএ বিদ্যুৎ পাবে গ্রাহকরা।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *