• বুধবার, ০১ মে ২০২৪, ০১:৩৯ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
হোসেনপুরে টিসিবির স্মার্ট ফ্যামিলি কার্ড বিতরণ করেন- এমপি লিপি ইসরায়েলি গণহত্যার প্রতিবাদে মার্কিন দূতাবাসে বিক্ষোভ ভৈরবে তাপদাহের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে লোডশেডিং, জনজীবন অতিষ্ঠ ভৈরব কৃষকের মাঝে ভুর্তকি মুল্যে কম্বাইন্ড হারভেস্টার বিতরণ রফিকুল ইসলাম মহিলা কলেজ ভৈরবে গরমে বিপর্যস্ত শিক্ষার্থীদের মাঝে শরবত বিতরণ হিটস্ট্রোকে প্রাক্তন ফুটবলারের মৃত্যু ভৈরবে মাজারের খাদেম হত্যা মামলার ৪ আসামীকে গ্রেফতার করেছে পুলিশ তীব্র তাপদাহে ভৈরবে ডাক বাংলোর কন্ট্রোল রুমে আগুন হোসেনপুরে চাচাকে ছুরিকাঘাতে হত্যা করা ভাতিজা গ্রেফতার পাকুন্দিয়ায় কালেজ ছাত্র শরীফ হত্যার বিচারের দাবীতে এলাকাবাসীর বিক্ষোভ

ঐতিহ্যবাহী শোলাকিয়ায় বৃহত্তম জামাত অনুষ্ঠিত

শোলাকিয়া ঈদগায় ঈদুল ফিতরের বিশাল জামাতের একাংশ -পূর্বকণ্ঠ

ঐতিহ্যবাহী শোলাকিয়ায়
বৃহত্তম জামাত অনুষ্ঠিত

# মোস্তফা কামাল :-
কিশোরগঞ্জের ২৭৪ বছরের প্রাচীন ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগায় এবার স্মরণকালের বৃহত্তম ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। সাম্প্রতিক বছরগুলোতে এই মাঠে আনুমানিক ৫ লাখ মুসল্লির ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে। কিন্তু এবার সেই রেকর্ড ছাড়িয়ে গিয়েছে বলে ধারণা করা হচ্ছে। এবার আবহাওয়া ছিল পরিষ্কার, তাপমাত্রাও ছিল সহনীয়। ফলে মুসল্লিদের ভোগান্তি কম হয়েছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে জামাত সম্পন্ন হয়েছে।
জামাত শুরু হয়েছে সকাল ১০টায়। কিন্তু ভোরবেলা থেকেই ঈদগামুখি প্রতিটি রাস্তায় ছিল মুসল্লিদেও স্রোত। সকাল ৯টার মধ্যেই পুরো মাঠ কানায় কানায় পূর্ণ হয়ে আশপাশের রাস্তাঘাটে জামাত ছড়িয়ে পড়ে। জামাতের আগে জেলা প্রশাসক ও ঈদগা কমিটির সভাপতি মোহাম্মদ আবুল কালাম আজাদ, পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ ও কিশোরগঞ্জ পৌরসভার মেয়র সমবেত মুসুল্লিদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন এবং সবাইকে ঈদ মোবারক জানান।
এ মাঠের সুদীর্ঘকালের ঐহিত্য অনুসারে জামাত শুরুর ১৫ মিনিট আগে তিনটি, ১০ মিনিট আগে দুটি, আর ৫ মিনিট আগে একটি শটগানের গুলি ফুটিয়ে জামাত শুরুর সঙ্কেত দেওয়া হয়। প্রথমেই গুলি ছোঁড়েন পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ। ঈদগার নিয়মিত ইমাম মুফতি মাওলানা ফরিদ উদ্দীন মাসউদ অসুস্থ থাকায় ইমামতি করেন ঈদগার প্যানেল ইমাম শহরের বড়বাজার জামে মসজিদের ইমাম মাওলানা শোয়াইব বিন আব্দুর রউফ।
ঈদগাকে কেন্দ্র করে পুরো শহরকে ১০টি সেক্টরে ভাগ করে ৩২টি চেকপোস্ট বসানো হয়েছিল। প্রত্যেক মুসল্লিকে মেটাল ডিটেক্টর দিয়ে পরীক্ষর করে আর্চওয়ের ভেতর দিয়ে মাঠে প্রবেশ করতে দেওয়া হয়। ২০১৬ সালের ভয়াবহ জঙ্গি হামলার পর থেকেই এ ধরনের বাড়তি নিরাপত্তমূলক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। পুলিশ, র‌্যাব ও এপিবিএনের পাশাপাশি মোতায়েন ছিল ৫ প্লাটুন বিজিবি সদস্য। বসানো হয়েছিল ৬৪টি সিসি ক্যামেরা। ঈদগায় ছিল পুলিশ ও র‌্যাবের ৬টি ওয়াচটাওয়ার। ব্যবহার করা হয় চারটি ড্রোন ক্যামেরা ও ৬টি ভিডিও ক্যামেরাসহ বাইনোকুলার। মাঠের বাইরে স্থাপন করা হয়েছিল মেডিক্যাল ক্যাম্প। মোতায়েন ছিল ফায়ার সার্ভিসের ইউনিট। বরাবরের মত এবারও দূরবর্তী মুসল্লিদের আগমনের সুবিধার্থে রেলওয়ে বিভাগ ভৈরব ও ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জগামী দুটি ঈদ স্পেশাল ট্রেনের ব্যবস্থা করেছিল। জামাতের পর আবার মুসল্লিদের নিয়ে এসব ট্রেন গন্তব্যে চলে গেছে।
নামাজ শেষে ইমাম শোয়াইব বিন আব্দুর রউফ তাঁর মোনাজাতে বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি, সমৃদ্ধি ও বাংলাদেশের উন্নয়নের জন্য দোয়া করেন। তিনি বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের সকল শহীদ সদস্য এবং মুক্তিযুদ্ধের শহীদদের আত্মার মাগফিরাত কামনা করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের সাফল্য কামনা করেন। জীবিত সকল মানুষের সুস্থতা ও হেদায়েত কামনা করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *