• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০১:৩২ পূর্বাহ্ন |
  • English Version

জবরদস্তি প্রসবে পা ভেঙেছে, দোষ হয়েছে সূর্যগ্রহণের

হতভাগা শিশুটিকে কোলে নিয়ে বসে আছেন দাদী সুলতানা বেগম। বামে এক্সরে ছবিতে দেখা যাচ্ছে ভাঙা হাড়ের দৃশ্য -পূর্বকণ্ঠ

জবরদস্তি প্রসবে পা ভেঙেছে
দোষ হয়েছে সূর্যগ্রহণের

# মোস্তফা কামাল :-
কিশোরগঞ্জের নিকলী উপজেলা স্বাস্থ্য কমেúেøক্সে এক প্রসূতি ভর্তি হলে জোরপূর্বক প্রসব করাতে গিয়ে নবজাতকের পায়ের হাড় ভেঙে ফেলেছে। এটি এই দম্পতির প্রথম সন্তান এবং কন্যা সন্তান। ঘটনাটি ঘটেছে গত ২২ এপ্রিল সোমবার। অঘটনের পর হাসপাতালের কর্মীরা বলছেন, ‘সূর্যগ্রহণের প্রভাবের কারণে এমনটি হয়েছে’! জানালেন শিশুটির মা সাদিয়া আক্তার ও শিশুর দাদী সুলতানা বেগম।
শিশুটিকে জেলা সদরের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করলেও এখানে চিকিৎসা করানো যায়নি। গত ২৫ এপ্রিল বৃহস্পতিবার পাঠানো হয়েছে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে। কারণ, শিশুটির বাম পায়ের ওপরের হাড়টি (ফিমার) মাঝখানে ভেঙে দুই মাথার সংযোগও বিচ্ছিন্ন হয়ে গেছে। অবস্থা জটিল বলেই ময়মনসিংহে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন হাসপাতালের পরিচালক ডা. হেলাল উদ্দিন। তিনি জানান, দুই মাথা আলগা হওয়াসহ এমনভাবে হাড়টি ভেঙেছে, এখানে এই জটিল ভাঙার প্লাস্টার সম্ভব নয়। যে কারণে ময়মনসিংহে পাঠাতে হয়েছে। তবে দরিদ্র পরিবারটি এখন চিকিৎসা খরচ নিয়েও দুশ্চিন্তায় আছে।
নিকলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের তত্ত্বাবধায়ক ডা. সজিব ঘোষকে ফোন করলে জানান, তিনি এ বিষয়টি জানেন না। কারা প্রসব করিয়েছেন, তাও জানেন না। তবে এ ব্যাপারে খোঁজ নেবেন বলে জানিয়েছেন। এদিকে সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম জানিয়েছেন, তিনি বিষয়টি গুরুত্বের সাথে দেখবেন। শিশুটির জন্য যা করণীয়, তাই তিনি করবেন।
সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ২৪ এপ্রিল বুধবার রাতে গিয়ে দেখা গেছে, চারতলায় শিশু ওয়ার্ডে শিশুটিকে কোলে নিয়ে বসে আছেন দাদী সুলতানা বেগম। তিনি ও শিশুটির মা সাদিয়া জানালেন, তাদের বাড়ি নিকলী সদরের খালিসাহাটি গ্রামে। শিশুটির বাবা দরিদ্র কৃষক ইকবাল মিয়া। এটি তাদের প্রথম সন্তান। প্রসব বেদনা ওঠার পর নিকলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে ২২ এপ্রিল সকাল সাড়ে ৯টায় স্বাভাবিক প্রসব (নরমাল ডেলিভারি) করানো হয়। কিন্তু বেশি জোর খাটাতে গিয়ে শিশুটির বাম পায়ের ফিমারটি ভেঙে ফেলে। শিশুটির অবস্থা বেগতিক দেখে সৈয়দ নজরুল হাসপাতালে নিয়ে এক্সরে করালে হাড় ভেঙে ফেলার ঘটনা ধরা পড়ে। বিষয়টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সংশ্লিষ্ট স্টাফদের জানালে তারা উত্তর দেন, সূর্যগ্রহণের প্রভাবে এমনটি হয়েছে!


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *