• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১০:০২ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে পপি’র কৈশোর কর্মসূচীর উদ্যোগে ভলিবল খেলা ও দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত পাকুন্দিয়ায় অভিবাসী কর্মীদের একত্রিকরণে সেমিনার বাজিতপুর পৌর যুবদলের নবগঠিত আংশিক কমিটি বাতিলের দাবিতে মিছিল ও প্রতিবাদ সভা আগামীকালের নির্বাচনের লক্ষ্যে পুলিশ সমাবেশ ভৈরব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নিয়ে মেডি ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত দুদিন ধরে বিদ্যুৎ নেই ভৈরবের তিন ইউনিয়নে, ভোগান্তিতে জনজীবন স্কুলের পরিচালনা পর্ষদের নির্বাচনে ভোটার তালিকায় জালিয়াতি, এলাকায় উত্তেজনা, তদন্ত কমিটি গঠন হোসেনপুরের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হলেন কাজী আছমা কুলিয়ারচর স্টেশন থেকে ১৯টি ট্রেনের টিকেটসহ রেলওয়ে খালাসী কর্মী আটক কিশোরগঞ্জে শিলাবৃষ্টি

আল্লাহ কোন কোন কাজে রিযিক বাড়িয়ে দেন ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

রিযিক এবং রুযী গুরুত্বপূর্ণ একটি বিষয়। রুযী এবং রিযিকের জন্যই মানুষ দিনের পর দিন, রাতের পর রাত অনেক পরিশ্রম করে থাকেন। রুযী এবং রিযিকের সন্ধানে দিন-রাত মেহনত করার পরও অনেক সময় দেখা যায় যে, প্রয়োজন অনুযায়ী রিযিক পাওয়া যায় না। আবার অনেকের রুযী কামাইয়ের পথ আছে, অনেক রুযীও আছে, কিন্তু এরপরও মনে হয় যে, নাই নাই। অনেক থাকার পরও তা দিয়ে সকল প্রয়োজন মিটানো সম্ভব হয় না। মনে হয় আরও দরকার। আর এটার মানেই হলো, তার রুযী ও রিযিকে বরকত নেই। কেননা বরকত থাকলে অল্পতেই কাজ হয়। অভাব থাকে না। পক্ষান্তরে বরকত না থাকলে বেশীতেও কাজ হয় না। অভাবও মিটেনা। তাই আমাদের সকলেরই উচিত যেই সমস্ত কাজ করলে মহান আল্লাহ রিযিক বাড়িয়ে দেন, রুযী এবং রিযিকে বরকত দান করেন, সেই সমস্ত কাজগুলো করা। আর নিম্নে এই জাতীয় কয়েকটি কাজের কথা তুলে ধরা হল:
১। তাওয়াক্কুল বা আল্লাহর উপর ভরসা। তাওয়াক্কুল বা আল্লাহর উপর নির্ভরশীলতা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। এটি মুমিনের বৈশিষ্ট্যাবলীর মধ্য থেকে অন্যতম একটি বৈশিষ্ট্য। ইবাদত-বন্দেগী, তাসবীহ-তাহলীল, যিকির-আযকার ইত্যাদির পাশাপাশি ধৈর্য ধারণ করে সকল ধরনের হারাম ও পাপ কাজ থেকে বিরত থেকে তাওয়াক্কুল অবলম্বন করা বা মহান আল্লাহর উপর ভরসা করা অন্যতম একটি ইবাদতও বটে। কেননা সকল নবী-রাসূলগণই তাওয়াক্কুল অবলম্বন করেছেন। বিশেষ করে ইবরাহীম (আ.), ইউসূফ (আ.), মূসা (আ.) এবং বিশ্বনবী মুহাম্মদ (সা.) এর তাওয়াক্কুল সংক্রান্ত অনেক ঘটনাই আমাদের সমাজে প্রচলিত আছে। তাছাড়া তাওয়াক্কুল মানুষকে অন্যায় পন্থায় অর্থ উপার্জনের প্রচেষ্টা থেকে বিরত রাখে এবং মানুষকে অনেক বিপদাপদ থেকে রক্ষা করে। তাইতো আল্লাহ রব্বুল আলামীন বলেছেন, মুমিনদের জন্য আল্লাহর উপর ভরসা করা উচিত। (সূরা ইবরাহীম: ১১)
অন্যত্র এসেছে, যে আল্লাহর উপর ভরসা করে আল্লাহই তার জন্য যথেষ্ট। (সূরা তালাক্ব: ৩)
হাদীসে এসেছে, ওমর ইবনুল খাত্তাব (রা.) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূল (সা.) বলেছেন, যদি তোমরা আল্লাহর উপর যথাযথভাবে ভরসা কর, তাহলে তিনি তোমাদেরকে অনুরূপ রিযিক দান করবেন, যেরূপ পাখিদের দিয়ে থাকেন। তারা ভোরে খালি পেটে বের হয়ে যায় এবং দিনের শেষে ভরা পেটে ফিরে আসে। (তিরমিযি, ইবনে মাজাহ, মিশকাত: ৫০৬৯)
২। তাক্বওয়া বা আল্লাহভীতি। তাক্বওয়া বা আল্লাহভীতি মুমিন জীবনের মূলভিত্তি। এটি একজন মুমিনের একমাত্র সম্বল। এটি মানুষকে সম্মানিত করে। যে ব্যক্তি আল্লাহকে যথার্থভাবে ভয় করে আল্লাহ তার সকল বিষয় সমাধান করে দেন। আল্লাহ তাকে ক্ষমা করবেন। তাকে মর্যাদা দান করবেন। তাক্বওয়া বা আল্লাহভীতি মানুষকে ভাল-মন্দ, ন্যায়-অন্যায় পার্থক্য করে চলার মানসিকতা তৈরী করে দেয়। সুখে-শান্তিতে ও নিরাপদে জীবন-যাপন করার অন্যতম একটি মাধ্যম হল তাক্বওয়া অবলম্বন করা। এই কারণেই আল্লাহ রব্বুল আলামীন বলেন, হে ঈমানদারগণ! তোমরা আল্লাহকে ভয় কর, যেরূপ ভয় করা উচিত। আর মুসলিম না হয়ে মৃত্যু বরণ কর না। (সূরা আলে-ইমরান: ১০২)
রাসূল (সা.) বলেছেন, হে মানুষ! তোমরা আল্লাহকে ভয় কর। পাঁচ ওয়াক্ত ছালাত আদায় কর। রমযান মাসের ছিয়াম পালন কর। তোমাদের সম্পদের যাকাত প্রদান কর। তোমাদের নেতাদের আনুগত্য কর। তাহলে তোমরা তোমাদের রবের জান্নাতে প্রবেশ করতে পারবে। (তিরমিযি: ৬১৬)
এছাড়াও তাক্বওয়া অবলম্বন করা এমন একটি আমল যার মাধ্যমে আল্লাহ তায়ালা মানুষের রিযিকের ব্যবস্থা করে দেন। মহান আল্লাহ বলেন, যে আল্লাহকে ভয় করে আল্লাহ তার মুক্তির পথ বের করে দেন এবং এমন সূত্রে তাকে রিযিক দেন যার কল্পনা সে করেনি। (সূরা তালাক: ২-৩)
৩। আত্মীয়দের সাথে সুসম্পর্ক রাখা। নিজ পরিবার ও আত্মীয়দের সাথে সুসম্পর্ক রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ফজিলতপূর্ণ একটি ইবাদত। কেননা এই মর্মে আল্লাহ রব্বুল আলামীন আল-কুরআনে নির্দেশ দিয়েছেন এবং বিশ্বনবী মুহাম্মদ (সা.) এর পবিত্র বাণীতেও এর অনেক ফজিলতের কথা উল্লেখ করা হয়েছে। আত্মীয়দের সাথে সুসম্পর্ক রাখা ঈমানের অন্যতম একটি শাখা। মহান আল্লাহর নিকট পছন্দনীয় আমল সমূহের মধ্য থেকে অন্যতম একটি আমল। আল্লাহর সাথে সম্পর্ক করার অন্যতম একটি মাধ্যম। জান্নাতে যাওয়ার মত একটি কাজ। এছাড়াও এটি এমন একটি ইবাদত যার মাধ্যমে আল্লাহ তা’য়ালা রিযিকে প্রশস্ততা দিয়ে থাকেন। আনাস ইবনু মালিক (রা.) বলেন, আমি রাসূল (সা.) কে বলতে শুনেছি, তিনি বলেছেন, যে ব্যক্তি পছন্দ করে যে, তার জীবিকা বৃদ্ধি হোক অথবা তার আয়ু বৃদ্ধি হোক, তবে সে যেন আত্মীয়দের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখে। (বুখারী: ২০৬৭)
উপরোল্লিখিত আলোচনা থেকে আমরা রিযিক বাড়ার তিনটি কাজের কথা জানতে পারলাম। কাজেই আমাদের সকলেরই উচিত এই আমলগুলো করা। আল্লাহ আমাদের সবাইকে তাওফীক দিন। আমীন
প্রচারে : আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল-শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), কমলপুর, ভৈরব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *