• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১১:০০ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
জবরদস্তি প্রসবে পা ভেঙেছে, দোষ হয়েছে সূর্যগ্রহণের বাজিতপুরে পাওয়ার গ্রিড উপকেন্দ্র চালু না হওয়ায় লোডশেডিংয়ে অতিষ্ঠ জনজীবন আইনগত সহায়তা দিবসে র‌্যালি ও আলোচনা সভা বেকারদের কর্মসংস্থানের আশ্বাস দিলেন চেয়ারম্যান প্রার্থী মকবুল হোসেন ভৈরবে দুর্বৃত্তের ইটের আঘাতে এক ব্যক্তির মৃত্যু এখন যেন হাওরে শোভা পাচ্ছে ধানের আলপনা মুক্তিযোদ্ধার বাড়িতে তান্ডব কেটেছে শতাধিক গাছ পাকুন্দিয়ায় শরীফ হত্যা মামলায় চেয়ারম্যানসহ আসামি ২৩, গ্রেপ্তার ৪ হোসেনপুরে রাস্তার বেহাল দশায় ভোগান্তিতে হাজারও গ্রামবাসী ভৈরবে শতাধিক বয়স্ক রিকশা ও ভ্যান চালকের মাঝে ওসি সফিকুল ইসলামের খাদ্য সহায়তা প্রদান

হোসেনপুরে সংস্কারের অভাবে বিলীনের পথে মুক্তিযোদ্ধার কবর

# উজ্জ্বল কুমার সরকার :-
কিশোরগঞ্জের হোসেনপুরে সংস্কারের অভাবে ও অবৈধ দোকানপাট নির্মানের ফলে জালাল উদ্দিন নামের এক বীর মুক্তিযোদ্ধার কবরের অস্তিত্ব বিলীনের পথে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার পুমদি ইউনিয়নের রামপুর বাজারে বীর মুক্তিযোদ্ধা জালাল উদ্দিনের নির্ধারিত কবরস্থানটির চারিদিকে দোকানপাট আর জঙ্গলে ঘেরাও হয়ে আছে। দীর্ঘদিনেও সংস্কার না হওয়া ও রক্ষণাবেক্ষণ ও অবৈধ দোকানপাট নির্মানের ফলে বিলীন হওয়ার আশংকায় রয়েছে কবরটি।
১৯৭১ সালে বীর মুক্তিযোদ্ধা মো. জালাল উদ্দিন ভারতে ট্রেনিং শেষে বাংলাদেশে এসে স্বাধীনতার জন্য যোদ্ধে ঝাপিয়ে পড়ে ছিলেন এবং ৯ মাস যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করে বাড়িতে ফিরেছে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের জালাল উদ্দিন এর ভারতীয় তালিকায় ক্রমিক নং ছিল -১২৩২৮,বই নং ৬, লাল মুক্তিবার্তার ক্রমিক নম্বর -১১৭১৩০০৩৩, বেসামরিক গেজেট নং ২৩২২ গেজেটের পৃষ্ঠা ও তারিখ ২৭৬৪,১২-০৫-২০০৫।
পরে, স্বাধীনতার ১৩ বছর পর ১৯৮৪ সালের ৫ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন। তাকে রামপুর বাজারের নিজ পারিবারিক কবরস্থানে কবর দেওয়া হয়। মৃত্যুকালে তিনি কোনো স্ত্রী ও কোন সন্তান রেখে যাননি।
মুক্তিযোদ্ধা জালাল উদ্দিন এঁর ভাই ও ভাতিজা জানান, কবরের চারিদিকে দোকান পাট নির্মাণের কারণে এ কবরটির অস্তিত্ব বিলীন হতে পারে। তারা এ কবরটি মেরামত করে এ জায়গাটুকুকে জালা চত্বর করার দাবি জানান।
রামপুর বাজার কমিটির সাধারণ সম্পাদক ও হোসেনপুর মডেল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সঞ্জিত চন্দ্র শীল জানান, কবরটি সংস্কার করা দ্রুত প্রয়োজন। একইসাথে রামপুর বাজারের মোড়টি বীরমুক্তিযোদ্ধা জালাল উদ্দিনের ছবি দিয়ে শ্রেতপাথর এর মাধ্যমে জালাল উদ্দিন চত্বর করা হোক।
উপজেলার সাবেক ডেপুটি কমান্ডার মুক্তিযোদ্ধা মো. জামাল উদ্দিন জানান, কবরস্থানটির আশেপাশের জায়গা খাস জমি। এ খাস জায়গার অবৈধ দোকান পাট উচ্ছেদ করে তার কবরটি সংস্কার করা দরকার৷
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার অনিন্দ্য মন্ডল জানান, কবরটি শীঘ্রই সংস্কার করা হবে। কবরটি সংস্কার করার সময় খাস জমিতে দোকানপাট থাকলে সেগুলোও উচ্ছেদ করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *