• রবিবার, ১২ মে ২০২৪, ০৬:১২ অপরাহ্ন |
  • English Version

এখন যেন হাওরে শোভা পাচ্ছে ধানের আলপনা

এখন যেন হাওরে শোভা
পাচ্ছে ধানের আলপনা

# মোস্তফা কামাল :-
হাওরের দৃশ্যপট এখন পাল্টে গেছে। হাওরের যেসব রাস্তা দিয়ে যানবাহনই কেবল চলার কথা, সেসব রাস্তা এখন ধান শোকানোর ভরসা। হাওরের বাড়িগুলো খুবই ঘিঞ্জি এবং এতই ছোট যে, সুপরিসর উঠোন নেই। ধানের সময় কিছু কিছু খলার পাশাপাশি প্রধান ভরসা হয়ে ওঠে রাস্তাগুলো। সকল রাস্তাই যেন এখন ধানের আলপনায় সেজেছে। ধানের দীর্ঘ আলপনায় যেন চারপাশ সোনালী আভায় উদ্ভাসিত হয়ে উঠেছে। শুক্রবার নিকলী সদর থেকে করিমগঞ্জের খয়রত পর্যন্ত ১০ কিলোমিটার দীর্ঘ প্রেসিডেন্ট আব্দুল হামিদ সড়কে গিয়ে এমন চিত্রই দেখা গেছে।
হাওরবাসীর সবচেয়ে কর্মব্যস্ত জীবনের অধ্যায় চলছে এই বৈশাখে। প্রতি বছরই এই সময়টাতে যেন হাওবাসীর নিঃশ্বাস ফেলার ফুরসত থাকে না। মাঠ পেরিয়ে এখন হাওরের ঘরে ঘরে নতুন ধানের গন্ধ। মাঠে কাজ করছেন কৃষক। আর ধান শোকানো থেকে শুরু করে ধান গোলায় তোলার কাজগুলো প্রধানত সামাল দেন কিষাণীরা। তাতে কৃষকরা সহায়তা করেন। এই তপ্ত দুপুরেও কৃষক-কিষাণীকে ঘাম ঝরিয়ে উন্মুক্ত মাঠ, রাস্তা আর খলায় কাজ করতে দেখা গেছে। কেউ ধান কাটছেন, কেউ ধানের বোঝা নিয়ে খলায় যাচ্ছেন, আবার কেউ ধান আর খড় শোকাচ্ছেন। শুকনো ধান বস্তায় ভরে গাড়িতে করে বাড়ি নিয়ে যেতেও দেখা গেছে।
নিকলী, কটিয়াদী আর করিমগঞ্জ, এই তিন উপজেলা মিলিয়ে রয়েছে বড় হাওর। এর পূর্ব পাশে নিকলীর মজলিশপুর এলাকায় একটি প্রায় ১০ একরের বিশাল সর্বজনীন খলা রয়েছে। সেখানে শতাধিক কৃষক পরিবার ধান মাড়াইয়ের কাজ করছে। আবার রাস্তায় লম্বা করে ধান শোকানো হচ্ছে। কোন কোন কিষাণীকে হাওরের ঝিরি ঝিরি বাতাসে ধান ঝাড়তেও দেখা গেছে।
এলাকার কৃষক এমরান মিয়া, সুলতান মিয়াসহ অনেকেই জানালেন, এখন টানা রোদ থাকায় ধান কাটা এবং শোকানোর সুবিধা হচ্ছে। খড়ও কৃষকদের একটি মূল্যবান সম্পদ। সেগুলিও শোকানো সহজ হচ্ছে। এবার ধানের ফলনও ভাল হয়েছে বলে তাঁরা জানালেন। ধান কাটার মৌসুম আসলেই হাওরের কৃষকদের মনে আগাম বন্যার আতঙ্ক ভর করে। এবার বৃষ্টিও নেই, বন্যার ভয়ও নেই। বন্যা না হলেও বৃষ্টি হলেও ধানের ক্ষতি হয়। জমির পাকা ধান কাটা যায় না। আবার কাটা ধান শোকানো যায় না। ভিজা ধান পড়ে থেকে থেকে চারা গজিয়ে যায়। এবার এই দিক থেকে কৃষকরা বেশ খুশি। অন্তত আর ১০ দিন সময় পেলে পুরো ধান নিরাপদে গোলায় তুলতে পারবেন বলে তাঁরা জানালেন। এবার ফলনও ভাল হয়েছে বলে কৃষকরা জানিয়েছেন। এখন একদিকে যেমন হার্ভেস্টার দিয়ে ধান কাটা হচ্ছে, আবার কাস্তে দিয়েও কৃষকরা এক হাজার টাকা দৈনিক মজুরিতে ধান কাটছেন। ফলে কৃষি শ্রমিকরাও এই আবহাওয়ায় খুশি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *