• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:১০ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
জবরদস্তি প্রসবে পা ভেঙেছে, দোষ হয়েছে সূর্যগ্রহণের বাজিতপুরে পাওয়ার গ্রিড উপকেন্দ্র চালু না হওয়ায় লোডশেডিংয়ে অতিষ্ঠ জনজীবন আইনগত সহায়তা দিবসে র‌্যালি ও আলোচনা সভা বেকারদের কর্মসংস্থানের আশ্বাস দিলেন চেয়ারম্যান প্রার্থী মকবুল হোসেন ভৈরবে দুর্বৃত্তের ইটের আঘাতে এক ব্যক্তির মৃত্যু এখন যেন হাওরে শোভা পাচ্ছে ধানের আলপনা মুক্তিযোদ্ধার বাড়িতে তান্ডব কেটেছে শতাধিক গাছ পাকুন্দিয়ায় শরীফ হত্যা মামলায় চেয়ারম্যানসহ আসামি ২৩, গ্রেপ্তার ৪ হোসেনপুরে রাস্তার বেহাল দশায় ভোগান্তিতে হাজারও গ্রামবাসী ভৈরবে শতাধিক বয়স্ক রিকশা ও ভ্যান চালকের মাঝে ওসি সফিকুল ইসলামের খাদ্য সহায়তা প্রদান

পোল্ট্রি ফিডের দাম কমিয়ে মুরগির দাম নিয়ন্ত্রণ করা সম্ভব ———– ব্যবসায়ীবৃন্দ

পুরানথানা বাজারে জবাই করা মুরগির চামড়া ছাড়িয়ে দিচ্ছেন এক ব্যবসায়ী -পূর্বকণ্ঠ

পোল্ট্রি ফিডের দাম
কমিয়ে মুরগির দাম
নিয়ন্ত্রণ করা সম্ভব
—- ব্যবসায়ীবৃন্দ

# মোস্তফা কামাল :-

দ্রব্যমূল্যের ঊর্ধ্বমুখি ধারা অনুসরণে কিশোরগঞ্জে মুরগির দামও প্রায় ৮০ ভাগ বেড়েছে। জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিজনিত পরিবহন খরচের দোহাই দিয়ে প্রতিটি পণ্যের দামই এখন অবিশ্বাস্য হারে বেড়েছে। আবার পোল্ট্রি শিল্পে পরিবহন ভাড়ার সঙ্গে যুক্ত হয়েছে মুরগির খাবারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি। এ কারণে মুরগির দাম বেড়েছে প্রায় ৮০ ভাগ, অর্থাৎ ১০০ টাকার মুরগির দাম এখন ১৮০ টাকা। এতে স্বল্প আয়ের ভোক্তারা মুরগি কেনা ছেড়েই দিয়েছেন বলা চলে। আবার কোন কোন ব্যবসায়ী বিপণন হ্রাস পাওয়ায় ব্যবসা ছেড়ে দিয়ে খামার অন্যত্র ভাড়া দিয়ে দিয়েছেন।
জেলা শহরের পুরানথানা বাজারের মুরগি ও ডিম ব্যবসায়ী আব্দুর রশিদের দোকানসহ বিভিন্ন দোকানে খোঁজ নিয়ে জানা গেছে, এখন ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকা কেজি। কিছুদিন আগেও বিক্রি হয়েছে ১০০ বা ১১০ টাকা কেজি। কক মুরগি বিক্রি হচ্ছে ২৮০ টাকা কেজি। যা কিছুদিন আগেও বিক্রি হয়েছে ১৬০ টাকা কেজি। দোকানিরা জানান, ডিমের দাম যেভাবে অভিযান চালিয়ে নিয়ন্ত্রণে আনা হয়েছে, মুরগির খাবারের দাম নিয়ন্ত্রণে এনে মুরগির দামও নিয়ন্ত্রণ করা সম্ভব। তা না হলে সাধারণ মানুষ মুরগি আর খেতে পারবে না।
এদিকে শহরের হারুয়া এলাকার পোল্ট্রি ব্যবসায়ী মো. আমিনুল ইসলাম জানিয়েছেন, তিনি ৫ বছর দক্ষিণ কোরিয়ায় ছিলেন। করোনার সময় দেশে ফিরে এসেছিলেন। পরবর্তীতে কয়েকজন করোনা পজিটিভ রোগী নেগেটিভ সনদ দেখিয়ে কোরিয়ায় যাওয়ার কারণে অন্যদেরকে আর কোরিয়ায় ঢুকতে দেয়নি ওই দেশের সরকার। যে কারণে আমিনুল ইসলামও বহু চেষ্টা করেও আর যেতে পারেননি বলে জানিয়েছেন। তবে তিনি শহরতলির বিন্নাটি এলাকায় ‘ব্রাউন কক’ মুরগির খামার দিয়েছিলেন। ব্যবসাও ভালই হচ্ছিল। এসব মুরগি ১৩০ টাকা কেজি দরে প্রাণ কোম্পানি নিয়ে যেত। এখন এই মুরগির কেজি ২৪০ টাকা। কারণ মুরগির ভেকসিনসহ সকল প্রকার ওষুধের দাম অত্যধিক বেড়ে গেছে। খাবারের দামও অবিশ্বাস্য হারে বেড়ে গেছে। করোনার আগে ৫০ কেজির বস্তা কিনে আনতেন ১২শ’ টাকায়। বর্তমানে একই বস্তার দাম ৩২শ’ থেকে ৩৩শ’ টাকা। এর ফলে মুরগির দামও অবিশ্বাস্য হারে বেড়ে গেছে। এর নেতিবাচক প্রভাব পড়েছে মুরগির বিপণনের ওপর। যে কারণে আমিনুল ইসলাম নিজে ব্যবসা ছেড়ে দিয়ে তার খামার অন্য ব্যবসায়ীর কাছে ভাড়া দিয়ে দিয়েছেন। লেয়ার মুরগির খাবারের দাম নিয়ন্ত্রণ করে ডিমের দামও আরও কমানো সম্ভব বলে ব্যবসায়ীরা মনে করছেন। এক সময় বহুদিন ধরে ডিমের হালি ১৬ টাকায় স্থির ছিল। পরবর্তীতে দাম বাড়তে বাড়তে বহুদিন ৩০ টাকা হালিতে স্থির ছিল। প্রধানত মুরগির খাবারের দামের সঙ্গে ডিমের দামের সম্পর্ক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *