• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:৫২ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা

করোনা সংক্রমণ এবং আমাদের দায়; মো. জালাল উদ্দিন

করোনা সংক্রমণ
এবং আমাদের দায়
মো. জালাল উদ্দিন

করোনা ভাইরাস সংক্রমণ একটি বৈশি^ক সমস্যা। এ সমস্যা পৃথিবীর মানুষকে নাকাল অবস্থায় এনে দাঁড় করিয়েছে। এর থেকে বেঁচে থাকার জন্য লকডাউন, কোয়ারেন্টিন এবং এত মানুষের মৃত্যু পৃথিবীবাসিকে থমকে দিয়েছে। বিভিন্ন সময়ের লকডাউন, কোয়ারেন্টিন এবং নানা ধরনের বিধিনিষেধ যেন দেশের মানুষের সচল জনজীবনকে স্থবির করে দিয়েছে। মানুষ কর্মহীন হয়ে পড়েছে। দারিদ্রতার হার বেড়ে চলেছে। সাম্প্রতীক সময়ে করোনার ২য় ঢেউয়ের সংক্রমণের পর ভারতীয় ধরণ অর্থাৎ ডেল্টা ভেরিয়েন্ট ধরা পরে, দেশের সীমান্তবর্তী জেলাগুলোতে অস্বাভাবিক হারে শনাক্ত বৃদ্ধি পাওয়ায় বিশেষজ্ঞ চিকিৎসকদের মাঝে সংক্রমণ বেড়ে যাবার আতংক তৈরি হয়েছে। এ ভাইরাস দেশব্যাপী ছড়িয়ে পরার পরিণতির ভয়াবহতার কথা চিন্তা করে স্বাস্থ্য বিশেষজ্ঞগণ উদ্বিগ্ন হয়ে পড়েছেন। এর থেকে পরিত্রাণ পাবার জন্য যেসব ব্যবস্থাগুলো নেয়া যেতে পারে। সেসব ব্যবস্থাগুলো হচ্ছে- দেশব্যাপী সর্বাত্মক লকডাউন, টিকাদান কর্মসূচি ও স্বাস্থ্যবিধি মেনে চলা। এ তিনটি পর্যায়ের প্রথমটি অধিক কার্যকর পদক্ষেপ হলেও দেশের আর্থ সামাজিক প্রেক্ষাপট বিবেচনা করে এ পদক্ষেপ নেয়া যাচ্ছে না। কারণ জীবন বাঁচানোর জন্য লকডাউন দিতে গিয়ে জীবিকার প্রশ্নটা সামনে এসে দাঁড়ায়। কয়দিন কাজ করতে না পারলে দেশজুড়ে নিম্ন আয়ের মানুষগুলোর ঘরে খাদ্য থাকে না। ঔষধ কেনার টাকা থাকে না। এসব মানুষদের খাদ্য নিরাপত্তার কথা চিন্তা করে লকডাউনে যাওয়া যায় না।
করোনা প্রতিরোধ ব্যবস্থায় দ্বিতীয় ধাপ টিকাদান কর্মসূচি। এ কর্মসূচি যথাসময়ে ঠিকভাবেই চলছিলো। হঠাৎ করে চুক্তি মোতাবেক টিকা সরবরাহকারী প্রতিষ্ঠান বাংলাদেশকে টিকা সরবরাহ করতে পারেনি। তাই আমরা টিকা সংকটে পড়ে যাই। এমতাবস্থায় করোনা প্রতিরোধের তৃতীয় ধাপ স্বাস্থ্যবিধি মেনে চলা ছাড়া বিকল্প কিছু দেখা যায় না। স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে জনগণের গত ঈদের ঈদ যাত্রার চিত্র দেখে হতাশ হওয়া ছাড়া আর কিছুও ভাববার সুযোগ নেই। অবাক হবার মতো ঘটনা দেশ জুড়ে এত এত শিক্ষিত সচেতন মানুষ থাকতে এত বড় একটা অসচেতনার কাজ এ দেশের মানুষ কিভাবে করতে পারে? একবারও কি এসব মানুষগুলো চিন্তা করতে পারলো না। বাংলাদেশের যারা রেমিটেন্স যোদ্ধা। তারাতো প্রবাসী। চাইলেও ২/১ বছর তিন বছরের মধ্যে অনায়াসে পরিবার পরিজনদের সাথে ঈদ উদযাপন করতে পারে না। তারাওতো মানুষ। এবারের ঈদ যাত্রায় যারা সামিল হয়েছে-তারাও মানুষ। তাদের কথা ভেবেওতো এ বছরের ঈদ যাত্রা শহর থেকে গ্রামে যাওয়া বন্ধ রাখতে পারতো। রাষ্ট্রের দেয়া লকডাউন কিংবা বিধিনিষেধ উপেক্ষা করে স্বাস্থ্যবিধির কোন বালাই না দেখিয়ে দুরপাল্লার পরিবহন বন্ধ থাকার পরেও লাখ লাখ মানুষ যে যেভাবে পারে গ্রামের বাড়ি যেতে হয়েছে। এ ঘটনা দেশ জাতি রাষ্ট্রের জন্য কোনভাবেই কল্যাণকর কোন ঘটনা নয়। রাষ্ট্রের যেমন জনগণের প্রতি দায়বন্ধতা আছে। জনগণেরও তেমনি রাষ্ট্রের প্রতি দায়বদ্ধতা আছে। এদেশের জনগণের অর্থাৎ আমাদের একটি সামাজিক দায়বদ্ধতাও রয়েছে। কেননা- প্রতিটি মানুষের ব্যক্তিগত বা পারিবারিক জীবনের বাইরেও একটি সামাজিক জীবন আছে। এ পরিপ্রেক্ষিতে প্রতিটি মানুষের সমাজের প্রতি একটি দায়বদ্ধতাও রয়েছে। আমাদের নিজেদের এ সামাজিক দায়বদ্ধতার কথা মাথায় রেখেই আগামী ঈদ অর্থাৎ এ বছরের কুরবানির ঈদে ঈদ যাত্রার কথা ভাবতে হবে। নচেৎ করোনা পরিস্থিতি অবনতির দায় জনগণকেই বহন করতে হবে। যে দেশের জনগণ করোনার সম্পর্কে যত বেশি সচেতন, সে দেশ করোনা সংক্রমণ থেকে তত বেশি মুক্ত। উদাহরণ স্বরূপ আমরা ইতালি ও গ্রিসের কথা বলতে পারি। সংক্রমণের প্রথম পর্যায়ে ইতালি যখন করোনা সংক্রমণে বিপর্যস্থ, গ্রিস তখন কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলার কারণে অনেকটাই সহনীয় অবস্থায় ছিল। তার কৃতিত্বের সিংহভাগ দাবিদার সে দেশের জনগণ এবং তাদের স্বাস্থ্যবিধি মেনে চলা।
আমাদেরকে মনে রাখতে হবে করোনা সংক্রমণ একটি বৈশ্বিক সমস্যা। এটি কোন রাষ্ট্রের একক সমস্যা নয়। কোন জাতি, গোষ্ঠি, দল কিংবা অঞ্চলের আঞ্চলিক সমস্যাও নয়। এ সমস্যা সবার সমস্যা। এ সমস্যা নিরসনে রাষ্ট্রের যেমন দায়িত্ব রয়েছে। রাষ্ট্রের অধীন জনগণ আপনার, আমারও সমান দায়িত্ব রয়েছে। এ দায়িত্ববোধকে কেউ এড়িয়ে যেতে পারি না। স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে দেশব্যাপী সব মানুষকে দায়িত্ব নিতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এ ব্যাপারে সরকারি নির্দেশনাগুলো দেশবাসীকে মেনে চলতে হবে। স্বাস্থ্যবিধির পরিধিটা যদি পর্যালোচনা করা হয়। তাহলে দেখতে পাওয়া যায়। এ ব্যাপারে আমাদেরকে সাধারণত ৩টি বিষয়ে কাজ করলেই হয়ে যায়। ১. নাক পর্যন্ত ঢেকে মুখে মাস্ক পরা, ২. সাবান পানি দিয়ে দৈনিক অন্তত ৮/১০ বার হাত ধৌত করা, ৩. শারীরিক দূরত্ব বজায় রাখা। করোনা সংক্রমণ প্রতিরোধ ছাড়াও দৈনন্দিন নিয়মতান্ত্রিক জীবনেও এ বিধি-বিধানগুলো পালনের অপবিহার্যতা রয়েছে। এখন শুধুমাত্র সামষ্টিকভাবে নিতে হবে। মাস্ক পরার ব্যাপারটা যদি লক্ষ করি দেখতে পাওয়া যায়, শীত এবং ধূলোবালি কিংবা ঠাণ্ডাজনিত কারণ দূর করার জন্য শীতকালীন সময়ে মুখে মাফলার বেঁধে থাকি। অন্য সময়ে ধূলাবালির জন্য অনেকে মুখে রুমাল বা গামছা বেঁধে থাকে। কেউ কেউ আবার মুখে মাস্কও পরে। এখন শুধু মাস্কটা নিয়মিত পরে নিলেই হয়। হাত ধৌত করার ব্যাপারে যদি নজর দেই, দেখতে পাই- এমনিতে দৈনিক পাঁচবার ওযু করা, তিন বার খাওয়া, একবার গোসল করা, এক বা একাধিকবার টয়লেট করার সময়ে আমরা হাত ধোয়ে থাকি। এখন শুধু এ হাত ধোয়ার সময়গুলোতে সচেতনভাবে সাবানের ব্যবহারটা করে নিতে হবে। তবেই আমাদের দৈনিক ৮/১০ বার হাত ধোয়াটা হয়ে যায়। তার জন্য যদি মসজিদের ওযুখানাগুলোতে সাবানের ব্যবস্থা থাকে। আর নিজের ঘরের সম্মুখভাগে সাবানটা সংরক্ষণ করা হয়। তাহলে অতি সহজেই কাজটা সম্পন্ন হয়ে যায়। এর পরের কথা শারীরিক দূরত্ব বজায় রাখা। এ ব্যাপারে প্রথমে দৃষ্টিপাত করা যাক, গণপরিবহনে দুই সিটে একজন করে বসে পরিবহন কার্য সম্পন্ন করা। এক্ষেত্রে অবশ্য যাত্রীদেরকে কিছুটা বাড়তি ভাড়া গুনতে হয়। জীবন জীবিকার প্রশ্নে এরকমটা মেনে নিতে হবে। তাছাড়া জনগণের হয়ে রাষ্ট্র এভাড়ার ভূর্তুকিটা দিয়েও দিতে পারে। কোন কারণ ছাড়াই যত্রতত্র বাড়ির বাইরে না যাওয়া, হোটেল রেস্তোরায় চায়ের দোকানে বসে আড্ডা না মারা। পর্যটন এলাকাসহ জনসমাগমপূর্ণ এলাকা পরিহার করে চলা। অর্থাৎ মানুষ থেকে মানুষের দূরত্ব মেনে চলাই শারীরিক দূরত্ব মেনে চলা। এ পর্যন্ত কাজটুকুইতো স্বাস্থ্যবিধি। যা আমাদেরকে মানতে হবে। এটুকু মানতে পারলেই করোনা সংক্রমণ অনেকাংশে কমে আসতে পারে।
জীবন জীবিকার প্রশ্নে করোনা সংক্রমণরোধে আমাদেরকে এটুকুতো মেনে নিতেই হবে। এ ব্যাপারে সচেতনতার যে ঘাটতি, তা বিশ্লেষণ করলে দেখতে পাওয়া যায়। রাষ্ট্রের অধীন সমাজ জুড়ে প্রতিনিধিত্বশীল যে সব মানুষেরা রয়েছে। যেমন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীন প্রতিটি ইউনিয়ন পরিষদ, পৌরসভা, সিটি কর্পোরেশনের মেয়র, চেয়ারম্যান, ওয়ার্ড কাউন্সিলর বা মেম্বার, সংরক্ষিত আসনে মহিলা প্রতিনিধি, রাজনৈতিক দলগুলোর তৃণমূল পর্যায়ের ওয়ার্ড কমিটির নেতাকর্মীসহ স্থানীয় ও কেন্দ্রীয় নেতৃবৃন্দ, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠনগুলোর নেতাকর্মী, বিভিন্ন স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, কর্মচারী, সুশীল সমাজের প্রতিনিধি, বুদ্ধিজীবি, লেখক, কবি-সাহিত্যিকগণ যদি নিজ নিজ পরিবারে স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে সচেতনতার কাজটি করে। তাহলে হয়তো অনেকাংশেই স্বাস্থ্যবিধি মানাটা হয়ে যায়। এছাড়া যদি ইলেট্রনিক মিডিয়া, প্রিন্ট মিডিয়াসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে প্রচার প্রচারণা চালানো হয়। তবেও অনেকাংশে মানুষেরা সচেতন হতে পারবে। স্থানীয় সরকার প্রতিনিধিদেরকে যদি মন্ত্রণালয় উদ্ধুদ্ধ করে, রাজনীতিক নেতাকর্মীদের যদি ঊর্ধ্বতন নেতৃত্ব থেকে নির্দেশনা দেয়া হয়, কেন্দ্রীয় নেতারা তাদের প্রতিদিনের বক্তৃতা বিবৃতির সময়ে স্বাস্থ্যবিধির কথাটা বলে দেয়। শিক্ষা মন্ত্রণালয় থেকে শিক্ষক-কর্মচারীদেরকে তাদের নিজ নিজ অবস্থানে থেকে নিজের পরিবারসহ আশপাশের মানুষদের মাঝে স্বাস্থ্যবিধি পালনে সচেতনতামূলক কাজ করার নির্দেশ দেয় এবং তারা ছুটির সময়ে এ কাজটি করে। কৃষি মন্ত্রণালয়েরও দেশ জুড়ে একটা বিরাট জনবল রয়েছে। কেন্দ্র থেকে আরম্ভ করে ওয়ার্ড ভিত্তিক ব্লক সুপারভাইজারসহ অন্যান্য কর্মকর্তা কর্মচারীবৃন্দ। মন্ত্রণালয়ের নির্দেশে বা উদ্বুদ্ধকরণে তারাও যদি নিজ নিজ পরিমণ্ডলে স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে জনসচেতনতার জন্য কাজ করে। জাতীর জন্য অনেক ভালো একটা কাজ হয়ে যাবে। তাছাড়া ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশক্রমে ধর্মীয় উপাশনালয়-মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডার প্রতিনিধিগণ তাদের অনুসারিদের মাঝে স্বাস্থ্যবিধি পালনের সুফলের কথা বলে যদি প্রচারণা চালায়। মসজিদের ইমাম সাহেবগণ যদি শুক্রবার জুম্মার দিনে কিংবা প্রতিদিন একটা সময়ে মুসল্লীদের মাঝে স্বাস্থ্যবিধি নিয়ে কথা বলে। তাহলেও অনেক মানুষ সচেতন হবে আশা করা যায়। সুশীল সমাজ বুদ্ধিজীবি, কবি সাহিত্যিক, লেখকগণও যদি তাদের প্রতিদিনের বক্তৃতা বিবৃতি এবং লেখালেখির মাধ্যমে স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতন করার চেষ্টা করে। তাহলে অবশ্যই মানুষ সচেতন হবে। করোনা সংক্রমণও কমে আসতে পারে।
এ ব্যাপারে দেশব্যাপী উল্লেখিত দপ্তর বা স্তরের সম্মানিত মানুষসহ অন্যান্য দপ্তর ও স্তরের সচেতন মানুষ মাত্রই মনে রাখতে হবে। এ বৈশ্বিক দূর্যোগে রাষ্ট্রের যেমন তার জনগণের প্রতিনিধিত্ব রয়েছে। রাষ্ট্রের অধীন জনগণেরও রাষ্ট্রের প্রতি দায়বদ্ধতা রয়েছে। এ সামাজিক দায়বদ্ধতা থেকে সবাইকে এগিয়ে আসতে হবে। শুধুমাত্র স্বাস্থ্যবিভাগ, স্বাস্থ্যকর্মী আর পুলিশ প্রশাসন নয়- সর্বস্তরের দায়িত্বশীল সচেতন মানুষকেই স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে জাতি, ধর্ম, বর্ণ দলমত নির্বিশেষে- এটি কারো একক সমস্যা নয়। এ সমস্যাকে জাতীয় সমস্যা মনে করে সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করতে হবে। এ ব্যাপারে নিজে সচেতন থাকতে হবে। পাশের মানুষটিকেও স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে উদ্ধুদ্ধ করতে হবে। তবেই এ বৈশ্বিক সমস্যা করোনা সংক্রমণ থেকে উত্তরণের পথ সুগম হতে পারে।
লেখক, কবি, গল্পকার ও ঔপন্যাসিক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *