• বুধবার, ০৮ মে ২০২৪, ০২:০৫ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবের ঐতিহ্যবাহী কমলপুর হাজী জহির উদ্দিন উচ্চ বিদ্যালয়টি কলেজে উন্নীত হয়েছে ভৈরবে পপি’র কৈশোর কর্মসূচীর উদ্যোগে ভলিবল খেলা ও দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত পাকুন্দিয়ায় অভিবাসী কর্মীদের একত্রিকরণে সেমিনার বাজিতপুর পৌর যুবদলের নবগঠিত আংশিক কমিটি বাতিলের দাবিতে মিছিল ও প্রতিবাদ সভা আগামীকালের নির্বাচনের লক্ষ্যে পুলিশ সমাবেশ ভৈরব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নিয়ে মেডি ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত দুদিন ধরে বিদ্যুৎ নেই ভৈরবের তিন ইউনিয়নে, ভোগান্তিতে জনজীবন স্কুলের পরিচালনা পর্ষদের নির্বাচনে ভোটার তালিকায় জালিয়াতি, এলাকায় উত্তেজনা, তদন্ত কমিটি গঠন হোসেনপুরের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হলেন কাজী আছমা কুলিয়ারচর স্টেশন থেকে ১৯টি ট্রেনের টিকেটসহ রেলওয়ে খালাসী কর্মী আটক

ভৈরবে বিদ্যুৎ বিভ্রাটে অতিষ্ঠ গ্রাহক

smart

ভৈরবে বিদ্যুৎ বিভ্রাটে অতিষ্ঠ গ্রাহক

# মো. আল আমিন টিটু :-

দেশের বন্দর নগরী ভৈরবে ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাটে অতিষ্ঠ হাজার হাজার গ্রাহকরা। ফলে ব্যবসা প্রতিষ্ঠানসহ বাসা বাড়ির বৈদ্যুতিক যন্ত্রপাতি নষ্ট হচ্ছে। একই সাথে করোনার কারণে শিক্ষার্থীরা ঘরে বসে পড়াশুনা করতেও হিমসিম খাচ্ছে। শুধু তাই নয়, ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাটের কারণে ছোট-বড় কল কারখানা আর্থিক ক্ষতির সম্মুখিন হচ্ছে। যদিও স্থানীয় বিদ্যুৎ বিভাগের দাবী, যান্ত্রিক ত্রুটির কারণেই কখনও কখনও এই বিভ্রাটের সৃষ্টি হচ্ছে।
সরেজমিনে ঘুরে দেখা গেছে, উপজেলার শিমুলকান্দি বিদ্যুৎ অফিসের আওতায় শ্রীনগর, আগানগর ও শিমুলকান্দি ইউনিয়নসহ গজারিয়া এবং সাদেকপুর ইউনিয়নের একাংশ গ্রামাঞ্চলে দিনের পর দিন মাসের পর মাস ধরে বিদ্যুৎ বিভ্রাটের কারণে হাজার হাজার গ্রাহকরা অতিষ্ঠ হয়ে পড়েছে। এছাড়াও শহরের কমলপুর ও চণ্ডিবেরসহ জগন্নাথপুরে বিগত এক মাসেরও বেশি সময় ধরে ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাটের ঘটনা ঘটছে। ফলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রোগিরা চরম ভোগান্তি পোহাচ্ছেন। বিশেষ করে কমলপুরে সরকারের গুরুত্বপূর্ণ অফিস উপজেলা প্রশাসনের কার্যক্রমও ব্যহত হচ্ছে। এতে করে প্রশাসনের বিভিন্ন সভা ও সেমিনারসহ জরুরী কাজে ব্যাঘাত ঘটছে।
কথা হয় পৌর শহরের একজন সচেতন বিদ্যুৎ গ্রাহক পারভেজ মিয়ার সাথে তিনি জানান, শুনেছি দেশে বিদ্যুৎ উৎপাদনে কোন ঘাটতি নেই। তারপরও কেন এই ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাট? এ কারণে আমরা অতিষ্ঠ হয়ে পড়েছি। আরেক গ্রাহক মোস্তাফা জানায়, গ্রামের অবস্থা যেমন তেমন শহরেও একই দশা। সারাদেশের উন্নতি হলেও আমাদের উন্নতি কবে হবে।
উপজেলার আগানগরের দোকানি মনির হোসেন, কামাল মিয়া ও কবির হোসেন জানান, মাসের পর মাস ধরে বিদ্যুৎ যায় আর আসে। অনেক সময় মোমবাতির আলোই ভরসা। দ্রুত এই সমস্যা থেকে রেহাই পেতে চান তারা।
অনুসন্ধানে জানা গেছে, ভৈরব বিদ্যুৎ বিতরণ বিভাগের কন্ট্রোল রুম থেকে ১০টি ফিডারের মাধ্যমে পৌর শহরে এবং শিমুলকান্দি অফিসের আওতাধীন এলাকায় বিদ্যুৎ সরবরাহ করা হয়। কিন্তু একাধিক ফিডারের বেশ কয়েকটি ব্যাকারে ত্রুটি দেখা দিয়েছে। ফলে দু’টি ফিডার এক করেও বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। ফলে এলাকা বড় হওয়ায় এবং ট্রান্সফরমার উঠা-নামাসহ নানা সমস্যা সমাধান করতে হলে এক এলাকা বন্ধ করতে গেলে অন্য এলাকাও বন্ধ হয়ে পড়ে। আর এতেই ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে।
এ প্রসঙ্গে জানতে চাইলে ভৈরব বিদ্যুৎ বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী আব্দুর রউফ জানান, সাব স্টেশনের (কন্ট্রোল রুম) চারটি ব্যাকারে সমস্যা দেখা দিয়েছে। ফলে আমরা এক ফিডারের সাথে অন্য ফিডার যেমন কমলপুরের সাথে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ফিডার সংযুক্ত করে বিদ্যুৎ সরবরাহ করছি। যান্ত্রিক ত্রুটির কারণেই মাঝে মধ্যে সরবরাহ বন্ধ করতে হয়। তিনি আরও জানান, এরই মধ্যে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানানো হয়েছে। ১ নভেম্বর প্রকৌশলীদের একটি টিম কন্ট্রোল রুম পরিদর্শন করে গেছেন। আশা করি আগামী দু’মাসের মধ্যে নতুন ব্যাকার স্থাপনের মাধ্যমে সমস্যার সমাধান হবে।
যান্ত্রিক গোলযোগের জন্য সংবাদটি পুনঃসংযোজন করা হলো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *