• রবিবার, ১৯ মে ২০২৪, ০১:৫৪ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান “হেলমেট নাই যার তেল নাই তার” বাস্তবায়নে মাঠে নেমেছে ভৈরব হাইওয়ে পুলিশ ভৈরবে র‌্যাবের হাতে আটক নারীর মৃত্যু খরা আর শিলাবৃষ্টির হানা বেপারিদের মাথায় হাত মোকাররম শোকরানা শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান

সন্তানদের সংবাদ সম্মেলন মুক্তিযুদ্ধের এক শহীদের বাড়ি দখলের অভিযোগ

লিখিত বক্তব্য পাঠ করছেন সিরাজুল ইসলাম খান -পূর্বকণ্ঠ

সন্তানদের সংবাদ সম্মেলন
মুক্তিযুদ্ধের এক শহীদের
বাড়ি দখলের অভিযোগ

# নিজস্ব প্রতিবেদক :-
মুক্তিযুদ্ধের এক শহীদের সন্তানরা তাদের বাড়ি জবরদখল হয়ে গেছে জানিয়ে সংবাদ সম্মেলন করেছেন। তারা নিকলীর কারপাশা ইউনিয়নের নানশ্রী গ্রামের একাত্তরের শহীদ আবু জাফর খানের সন্তান সিরাজুল ইসলাম খান, যুবরাজ খান, নূরুন্নাহার রেখা, আনোয়ারা খানম, শাহানা খানম ও সামছুন্নাহার খানম।
আজ ৬ মে সোমবার জেলা শহরের জেলা পাবলিক লাইব্রেরি মিলনায়তনে সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সিরাজুল ইসলাম খান। তাতে বলা হয়, শহীদের সন্তানরা প্রায় ৪০ বছর গ্রামের বাড়ি ছেড়ে কর্মের সূত্রে অন্যত্র বসবাস করেন। সেই সুযোগে প্রতিবেশি স্বজনরা তাদের ঘর ভেঙে এক একর ১৪ শতাংশ বাড়ি দখল করে নিয়েছেন। সিরাজুল ইসলাম জানান, তাঁদের দাদা কমর উদ্দিন খানের আরও দুই ভাই ছিলেন মনির উদ্দিন খান ও তোয়াব উদ্দিন খান। প্রত্যেকেরই জায়গা সম্পত্তি ছিল। তিন দাদাই মারা গেছেন অনেক আগে। একাত্তরের ২ সেপ্টেম্বর সিরাজুল ইসলামের বাবা আবু জাফর খান পাকিস্তানীদের হাতে শহীদ হবার দুই মাস পর মারা যান মা আমেনা খাতুন। তখন বড় ছেলে সিরাজুল ইসলামের বয়স মাত্র চার বছর। যুবরাজের বয়স আড়াই বছর। পরবর্তীতে তারা বড় বোনদের বাড়িতে আশ্রয় নেন। এমতাবস্থায় অপর দাদা মনির উদ্দিন খানের ছেলে হারেছ মিয়া শহীদ আবু জাফর খানের ছোট ছোট সন্তানদের সম্পত্তি থেকে বঞ্চিত করেন। সিরাজুল ইসলাম বড় হয়ে ঢাকায় চাকরি নেন। আর যুবরাজকে বিদেশে পাঠিয়ে দেন। দীর্ঘদিন বাড়িতে যাওয়ার সুযোগ হয়নি। কিন্তু বাড়ির মালিকানার পুরনো দলিলপত্র রয়েছে। পরবর্তীতে হারেছ মিয়ার মৃত্যুর পর তার ছেলে দিদার আহমেদ খান বাবুসহ তাদের পরিবারের সদস্যরা বাড়ি জবরদখল করতে চান বলে সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়েছে।
বিষয়টি নিয়ে এলাকার জনপ্রতিনিধিসহ গণ্যমান্য ব্যক্তিরা একাধিকবার সালিশ করে সিরাজুল ইসলামদের বাড়ি ফিরিয়ে দেওয়ার পক্ষে মত দেন। লিখিত সমঝোতায় দিদার আহমেদরা স্বাক্ষর করেও পরে অমান্য করে জায়গা দখল করে রাখেন। এক পর্যায়ে দিদার আহমেদরা বাড়ির বিষয় নিয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের আদালতে মামলা করলে বিচারক কাজী মহুয়া মমতাজ ২০২৩ সনের ৩০ মে উভয় পক্ষকে যার যার জায়গায় অবস্থান করার পক্ষে রায় প্রদান করেন।
গত ২৫ সিরাজুল ইসলামদের একটি ঘর দিদার আহমেদরা ভেঙে নিয়ে গেছেন। কিছু গাছও কেটে নিয়ে গেছেন বলে সংবাদ সম্মেলনে বলা হয়। এ ঘটনায় রোববার কিশোরগঞ্জের বিচারিক আদালতে যুবরাজ খান বাদী হয়ে একটি মামলা করেছেন। তাতে আসামি করেছেন দিদার আহমেদ খান বাবু, তার ভাই দেলোয়ার আহমেদ খান পায়েল, তাদের মা দিলুয়ারাসহ ৮ জনকে। বিচারক পিবিআইকে ঘটনার তদন্তের দায়িত্ব দিয়েছেন বলে জানানো হয়েছে সংবাদ সম্মেলনে।
এদিকে দখলদার হিসেবে অভিযুক্ত দিদার আহমেদ খান বাবু বলেছেন, বাড়িটির প্রকৃত মালিক তারাই। সিরাজুল ইসলামদের এখানে কোন জায়গা নেই। গত ২৪ এপ্রিল ওই পক্ষ কিছু সন্ত্রাসী নিয়ে তাদের লাগানো শতাধিক গাছ কেটে ফেলেছিল। তারাই অন্যায়ভাবে বাড়িটি দখল করতে চায়। এ ঘটনায় বাবুর মা দিলুয়ারা খাতুনকে দিয়ে থানায় একটি লিখিত অভিযোগও দেওয়া হয়েছিল। কিন্তু থানায় সেটি গ্রহণ না করে ওসি এসএম শাহাদাত হোসেন মিমাংসার কথা বলেছেন। কিন্তু সিরাজুল ইসলাম খান বলেন, দিদার আহমেদ খান বাবুরাই এসব গাছ কেটে সিরাজুল ইসলামদের ওপর দোষ চাপাচ্ছেন।
ওসি শাহাদাত হোসেনকে এ ব্যাপারে প্রশ্ন করলে বলেন, দুই পক্ষের জায়গার সমস্যাটি দলিলপত্রের বিষয়। এটির বিচারের এখতিয়ার আদালতের। তবে থানার পক্ষ থেকে উদ্ভুত আইন শৃংখলা নিয়ন্ত্রণ করা ছাড়া তেমন কিছু করার নেই। তারপরও উভয় পক্ষকে নিয়ে বসার একটি উদ্যোগ নেওয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *