• বুধবার, ০১ মে ২০২৪, ০৭:৫৮ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
হোসেনপুরে টিসিবির স্মার্ট ফ্যামিলি কার্ড বিতরণ করেন- এমপি লিপি ইসরায়েলি গণহত্যার প্রতিবাদে মার্কিন দূতাবাসে বিক্ষোভ ভৈরবে তাপদাহের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে লোডশেডিং, জনজীবন অতিষ্ঠ ভৈরব কৃষকের মাঝে ভুর্তকি মুল্যে কম্বাইন্ড হারভেস্টার বিতরণ রফিকুল ইসলাম মহিলা কলেজ ভৈরবে গরমে বিপর্যস্ত শিক্ষার্থীদের মাঝে শরবত বিতরণ হিটস্ট্রোকে প্রাক্তন ফুটবলারের মৃত্যু ভৈরবে মাজারের খাদেম হত্যা মামলার ৪ আসামীকে গ্রেফতার করেছে পুলিশ তীব্র তাপদাহে ভৈরবে ডাক বাংলোর কন্ট্রোল রুমে আগুন হোসেনপুরে চাচাকে ছুরিকাঘাতে হত্যা করা ভাতিজা গ্রেফতার পাকুন্দিয়ায় কালেজ ছাত্র শরীফ হত্যার বিচারের দাবীতে এলাকাবাসীর বিক্ষোভ

জামায়াত নিষিদ্ধ হয়েই গেছে সরকারের আর করণীয় নেই ————- মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

সাক্ষাতকারে কথা বলছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক -পূর্বকণ্ঠ

জামায়াত নিষিদ্ধ হয়েই গেছে
সরকারের আর করণীয় নেই
————- মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

# নিজস্ব প্রতিবেদক :-
সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক বলেছেন, মহামান্য হাইকোর্ট জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিলের আদেশ দিয়েছিলেন। সর্বোচ্চ আদালত আপীল বিভাগ সেই আদেশ বহাল রেখেছেন। ফলে জামায়াতে ইসলামী বাস্তবে নিষিদ্ধই হয়ে গেছে। সরকারের পক্ষ থেকে নতুন করে নিষিদ্ধ করার কোন প্রয়োজন নেই। মন্ত্রী ২৪ নভেম্বর শুক্রবার সকালে কিশোরগঞ্জে এ প্রতিবেদকের সঙ্গে একান্ত সাক্ষাতকারে এসব কথা বলেছেন।
মন্ত্রী ২৩ নভেম্বর বৃহস্পতিবার নেত্রকোণার শাহ সুলতান কমরউদ্দীন রুমির (রহ.) মদনপুর মাজার জিয়ারত করেন। নেত্রকোণা থেকে শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে কিশোরগঞ্জের আলোচিত পাগলা মসজিদ পরিদর্শনে এসেছিলেন। মন্ত্রীকে স্বাগত জানান অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রুবেল মাহমুদ, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মো. নূরে আলম, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মো. আসাদ উল্লাহ ও পাগলা মসজিদের প্রশাসনিক কর্মকর্তা শওকত উদ্দিন ভূঁইয়া। মন্ত্রী পাগলা মসজিদে দুই রাকাত নফল নামাজ ও মোনাজাতে অংশ নেন। তিনি মসজিদের দানবাক্সে কিছু নগদ অর্থও দান করেন।
এরপর মন্ত্রী এ প্রতিবেদকের সঙ্গে সাক্ষাতকারে আরও বলেন, বিএনপিকে আমরা নির্বাচনে আসার জন্য আর অনুরোধ করবো না, কোন প্রয়োজন নেই। ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে লেখা সংবিধান। তা অব্যাহত থাকবে। বিএনপি চায় জিয়াউর রহমানের মত ভিন্ন পথে ক্ষমতায় আসতে। যা এরশাদও করেছিলেন। এটা হবে না। নির্বাচন ছাড়া ক্ষমতায় যাওয়ার আর কোন বৈধ পথ নাই। অবৈধ পথ অনেক আছে। আইয়ুব খানের বিরুদ্ধে এদেশের মানুষ গণঅভ্যুত্থান করেছিল। এরশাদ সরকারের বিরুদ্ধে গণঅভ্যুত্থান করেছিল। বিএনপি এরকম কোন পরিবেশই তৈরি করতে পারছে না।
মন্ত্রী আওয়ামী লীগের শরিক দলগুলোর সঙ্গে আসন ভাগাভাগি প্রসঙ্গে বলেন, আসন ভাগাভাগির বিষয়ে কিছু অসন্তোষ তৈরি হতে পারে। নিজ দলের মধ্যেই অসন্তোষ হয়। তবে কোন আসন দাবি করার ক্ষেত্রে শরিকদের দেখতে হবে, তাদের এলাকায় প্রার্থীর কতটুকু গ্রহণযোগ্যতা আছে। তার পরও একটি সমঝোতা অবশ্যই হবে। নির্বাচনী কার্যক্রম শুরু হয়ে গেলে সবাই একজোট হয়ে নির্বাচন করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
মন্ত্রীকে প্রশ্ন করা হয়, অনেক দলই তত্ত্বাবধায়ক সরকারের দাবি ত্যাগ করে সরকারের নিরপেক্ষ নির্বাচনের আশ্বাসে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে। তারা কি নির্বাচনের পর হতাশ হবেন? উত্তরে মন্ত্রী বলেন, বিলম্বে হলেও তাদের উপলব্ধির জন্য ধন্যবাদ জানাই। আমরা শতভাগ নিশ্চিত, নির্বাচনে কারচুপি বা প্রভাব বিস্তারের কোন সুযোগ নাই। আমাদের সরকার কঠিনভাবে পদক্ষেপ নেবে। কেউই নির্বাচনী প্রক্রিয়ায় হতাশ হবেন না। সরকার এবার একটি যুগান্তকারী সুষ্ঠু নির্বাচন উপহার দেবে। তাছাড়া, এই সাইডটি সরকারের না, নির্বাচন কমিশনের হাতে। নির্বাচন কমিশন সরকারের কাছে প্রশাসনের কাছে যে সুযোগগুলি চায়, তা পাবে। কারণ আইনানুগভাবে এখন সবকিছু নির্বাচন কমিশনের হাতে। এখন নির্বাচন কমিশন অত্যন্ত ক্ষমতাবান। তাদের অনুমতি ছাড়া কোন জেলা প্রশাসক বা পুলিশ সুপারকে বদলিও করা যাবে না। নির্বাচনকালীন সময়ে সরকার কেবল কিছু রুটিন কাজ করবে। কোন নীতি নির্ধারণী কাজ বা প্রকল্প অনুমোদনের মত বড় ধরনের সিদ্ধান্ত নিতে পারবে না। সফলভাবে দক্ষতার সাথে নির্বাচন কমিশন দায়িত্ব পালন করবে।
মন্ত্রী বলেন, এই যে কারচুপি হয়, সারা দুনিয়াতেই একটি পক্ষ যদি নির্বাচনে না আসে, যেমন ফুটবল খেলায় যদি একটি দল না আসে, তখন রেফারি একটি দলকে অটোমেটিক্যালি উইনার ঘোষণা করে। তারপর এলোপাতাড়ি লাথি শুরু করে। কোন দল যখন নির্বাচনে আসে না, তখন এইরকম বিশৃংখলা হতে পারে। আমরা আশা করি এবার অনেক দল নির্বাচনে আসবে। সরকারও প্রশাসনকে নির্দেশ দিয়েছে সার্বিকভাবে নির্বাচন কমিশনকে সহায়তা করে সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার জন্য। ২০০৮ সালে তো স্বচ্ছ নির্বাচন হয়েছিল। বিএনপি ২৯টি আসন পেয়েছিল। তারা রেজাল্ট দেখুক। কোন স্বচ্ছ নির্বাচনে তারা জয়লাভ করেছে? তাদের জন্মই হয়েছে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে, রাষ্ট্রীয় সম্পদ আর উচ্ছিষ্ট বিতরণ করে। তারা মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তির সঙ্গে মিলিত হয়েছে। মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি মধ্যে বিভক্তি আছে। মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তির মধ্যে বিভক্তি নেই, তারা এক।
মন্ত্রী শুক্রবারই সকাল সাড়ে ৯টায় কিশোরগঞ্জ ত্যাগ করেন। মন্ত্রীর সরকারি সফরসূচীতে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার কেল্লাশাহ মসজিদে গিয়ে জুমার নামাজ আদায় এবং জিয়ারত করার কর্মসূচীর উল্লেখ ছিল। এরপর তিনি ঢাকায় ফিরে গেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *