• রবিবার, ১৬ জুন ২০২৪, ০৫:৫৩ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
কটিয়াদীতে দুদল গ্রামবাসীর সংঘর্ষে আহত শতাধিক, পুলিশের গুলি, গ্রেপ্তার ২৩ জমি অধিগ্রহণের দুই কোটি টাকা ফেরত না দিতে নানা ষড়যন্ত্র দাতার বিরুদ্ধে লাল বাহাদুরের রং পাল্টে হয়ে গেল কুচকুচে কালো নানা অঙ্গসজ্জায় সাজানো হয় কোরবানির পশু পাচারকালে ৬০ বস্তা সার জব্দ করে মামলা পৌনে তিনশ বছরের প্রাচীন শোলাকিয়া ঈদগার প্রস্তুতি ভৈরবে এমবিশন পাবলিক স্কুলের জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা কুরবানী সম্পর্কীত কিছু মাসায়েল ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক ছিনতাইকৃত টাকা ও মাদক উদ্ধারে অবদান রাখায় আইজিপি পুরস্কারে ভূষিত ভৈরবের ওসি সফিকুল ইসলাম ইসরায়েলি গণহত্যার প্রতিবাদে মানববন্ধন

শোলাকিয়া ঈদগার নিরাপত্তা ব্যবস্থাসহ পুরো প্রস্তুতি নিয়ে তিন কর্তৃপক্ষের প্রেস ব্রিফিং

ব্রিফিং করছেন জেলা প্রশাসক, পুলিশ সুপার ও র‌্যাব কর্মকর্তা -পূর্বকণ্ঠ

শোলাকিয়া ঈদগার নিরাপত্তা
ব্যবস্থাসহ পুরো প্রস্তুতি নিয়ে
তিন কর্তৃপক্ষের প্রেস ব্রিফিং

# মোস্তফা কামাল :-
কিশোরগঞ্জের ২৭৪ বছরের পুরনো বহুল আলোচিত শোলাকিয়া ঈদগা এবারের ঈদুল ফিতরের জন্য প্রস্তুত হচ্ছে। এর নিরাপত্তা ব্যবস্থাসহ প্রস্তুতির অগ্রগতি নিয়ে জেলা প্রশাসক ও ঈদগা কমিটির সভাপতি মোহাম্মদ আবুল কালাম আজাদ, পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ ও র‌্যাব-১৪ ময়মনসিংহ অঞ্চলের সিইও মহিবুদ্দিন খন্দকার আজ ৭ এপ্রিল রোববার শোলাকিয়া ঈদগায় প্রেস ব্রিফিং করেছেন।
র‌্যাব-১৪ ময়মনসিংহ অঞ্চলের সিইও মহিবুদ্দিন খন্দকার বলেছেন, ঈদের দিনের নিরাপত্তার জন্য পর্যাপ্ত সংখ্যক র‌্যাব সদস্য মোতায়েন থাকবে। র‌্যাবের নিয়মিত টহলের পাশাপাশি মোটরসাইকেলেও বিশেষ টহলের ব্যবস্থা থাকবে। নিরাপত্ত পর্যবেক্ষণে ড্রোন ক্যামেরাও ব্যবহার করা হবে। এ ছাড়া ঈদগায় ওয়াচ টাওয়ারও রাখা হয়েছে।
পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ জানিয়েছেন, ঈদগাকে কেন্দ্র করে থাকবে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা। আইন শৃংখলা বাহিনীর পাশাপাশি থাকবে বাইনোকুলার, থাকবে ড্রোন ক্যামেরাসহ পর্যাপ্ত সিসি ক্যামেরা, ওয়াচ টাওয়ার, আর্চওয়ে, মেটাল ডিটেক্টরসহ পুলিশের অনেকগুলো চেকপোস্ট। থাকবে বোমা ডিসপোজাল টিম। ২০১৬ সালের ৭ জুলাই ঈদুল ফিতরের দিন এখানে ভয়াবহ জঙ্গি হামলার পর থেকেই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে তিনি জানিয়েছেন। সেদিনের হামলায় দুজন পুলিশ সদস্য ও একজন গৃহবধূ নিহত হয়েছিলেন। আহত হয়েছিলেন অন্তত ১০ পুলিশ সদস্য। পুলিশের সাথে বন্দুকযুদ্ধে একজন জঙ্গি সদস্যও নিহত হয়েছিলেন। এর পর থেকেই এখানে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ জানিয়েছেন, বরাবরের মত এবারও দূরবর্তী মুসল্লিদের ঈদ জামাতে যাতায়াতের সুবিধার্থে ঈদের দিন ভৈরব ও ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জে দুটি ঈদ স্পেশাল ট্রেন চলাচল করবে। আগে থেকে আসা দূরবর্তী মুসল্লিদের জন্য থাকা-খাওয়ার ব্যবস্থা থাকবে। এবার পুলিশ ও র‌্যাবের পাশাপাশি ৫ প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে। ঈদের দুদিন আগেই নামাজের জন্য মাঠের প্রস্তুতি সম্পন্ন হয়ে যাবে বলে তিনি ধারণা দিয়েছেন। জেলা প্রশাসক জানান, এবার জামাত শুরু হবে সকাল ১০টায়। এতে ইমামতি করবেন নিয়মিত ইমাম বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মুফতি মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ।
ব্রিফিং অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো. মোস্তাক সরকার, পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মো. নূরে আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রুবেল মাহমুদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কাজী মহুয়া মমতাজ, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম) মো. আল আমিন হোসাইন, র‌্যাব-১৪ কিশোরগঞ্জ ক্যাম্পের কোম্পানি কমান্ডার স্কোয়াড্রন লিডার মো. আশরাফুল কবির, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ঈদগা কমিটির সদস্য সচিব মো. আবু রাসেল প্রমুখ।
উল্লেখ্য, ১৭৫০ সালে যাত্রা শুরু হয়েছিল এই ঈদগার। তবে ১৮২৮ সালে প্রথম আনুমানিক সোয়া লাখ মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করেছিলেন বলে জনশ্রুতি রয়েছে। সেই থেকেই এই ঈদগাসহ পুরো এলাকার নামকরণ হয়েছে ‘শোলাকিয়া’। ১৮২৮ সাল থেকে জামাত গণনায় এবার অনুষ্ঠিত হবে ১৯৭তম জামাত। এখানে এখন প্রতি বছর দেশের নানা প্রান্তের প্রায় ৫ লাখ মুসল্লি ঈদুল ফিতরের নামাজ আদায় করেন। মূল ঈদগা ছাড়িয়ে আশপাশের রাস্তা, নদীর সেতু, নদীর পাড়, পতিত জমি আর বাসাবাড়ির আঙিনা মুসল্লিতে ভরে গিয়ে এক জনসমুদ্রে পরিণত হয়ে ওঠে।
শোলাকিয়ার একটি বিরল ঐতিহ্য হচ্ছে গুলি ফুটিয়ে জামাত শুরু। জামাত শুরুর ১৫ মিনিটি আগে তিনটি, ১০ মিনিট আগে দুটি এবং ৫ মিনিট আগে একটি শর্টগানের গুলি ফুটিয়ে নামাজের সংকেত দেয়া হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *