• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:৪৭ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
গরমে গরিবের এসি যেন মাটির ঘর ভৈরবের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও শিশু সংগঠক শরীফ উদ্দিন আহমেদ জিল্লুর রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি

আজ প্রয়াত সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ৯৫তম জন্মদিন

# মিলাদ হোসেন অপু :-
আজ প্রয়াত সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ৯৫তম জন্মদিন। ১৯২৯ সালের ৯ মার্চ কিশোরগঞ্জে ভৈরব পৌর শহরের ভৈরবপুর এলাকায় বলাকী মোল্লা বাড়িতে তিনি জন্ম গ্রহন করেন। তার বাবা মেহের আলী মিঞা ছিলেন একজন আইনজীবী, তৎকালীন ময়মনসিংহের লোকাল বোর্ডের চেয়ারম্যান এবং জেলা বোর্ডের সদস্য। তার স্ত্রী আইভি রহমানও বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী ছিলেন। ২০০৪ সালে ২১ আগস্টের বয়াবহ গ্রেনেড হামলায় ২৪ আগস্ট মৃত্যুর বরণ করেন। তাঁর এক মাত্র ছেলে আলহাজ্ব নাজমুল হাসান পাপন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি ও বর্তমান সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রীর দায়িত্ব পালন করছেন। তানিয়া ও ময়না নামে দুইজন কন্যা সন্তান রয়েছেন।
প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান ময়মনসিংহ জেলা শহরে তাঁর শিক্ষাজীবন শুরু করেন। ১৯৪৫ সালে ভৈরব কেবি হাই স্কুল থেকে তিনি মেট্রিক, ঢাকা ইন্টারমিডিয়েট কলেজ থেকে আই.এ. এবং ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে অনার্সসহ এম.এ. ও এল.এল.বি. ডিগ্রী লাভ করেন।
১৯৫২ সালের ভাষা আন্দোলনের মাধ্যমে রাজনীতিতে প্রবেশ করেন তিনি। দেশের বিভিন্ন আন্দোলন-সংগ্রাম ও ক্রান্তিলগ্নে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
প্রয়াত রাষ্টপতি জিল্লুর রহমান ১৯৯৬ সালের সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ-৭ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় (এলজিআরডি) এর মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বে ১৪-দলীয় মহাজোট বিপুল ভোটে জয়লাভ করে। জিল্লুর রহমান কিশোরগঞ্জ-৬ আসন থেকে পঞ্চমবারের মতো সংসদ সদস্য হয়ে জাতীয় সংসদে সংসদ উপনেতা নির্বাচিত হন। পরবর্তীতে বাংলাদেশ আওয়ামী লীগ তাঁকে রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসেবে মনোনয়ন দেন। তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২০০৯ সালে বাংলাদেশের ১৯তম রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হন।
এ দিকে দিনটি উপলক্ষে ভৈরবে নেয়া হয়েছে নানা উদ্যোগ। দৈনিক পূর্বকণ্ঠ পরিবারের পক্ষ থেকে কেক কাটা, আবৃত্তি ও রচনা প্রতিযোগীতার আয়োজন করা হয়েছে। দলীয় ভাবে নেয়া হয়েছে আলোচনা সভা, দোয়া মাহফিল ও কেক কাটার আয়োজন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *