• বুধবার, ০৮ মে ২০২৪, ০৭:৩৬ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে পপি’র কৈশোর কর্মসূচীর উদ্যোগে ভলিবল খেলা ও দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত পাকুন্দিয়ায় অভিবাসী কর্মীদের একত্রিকরণে সেমিনার বাজিতপুর পৌর যুবদলের নবগঠিত আংশিক কমিটি বাতিলের দাবিতে মিছিল ও প্রতিবাদ সভা আগামীকালের নির্বাচনের লক্ষ্যে পুলিশ সমাবেশ ভৈরব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নিয়ে মেডি ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত দুদিন ধরে বিদ্যুৎ নেই ভৈরবের তিন ইউনিয়নে, ভোগান্তিতে জনজীবন স্কুলের পরিচালনা পর্ষদের নির্বাচনে ভোটার তালিকায় জালিয়াতি, এলাকায় উত্তেজনা, তদন্ত কমিটি গঠন হোসেনপুরের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হলেন কাজী আছমা কুলিয়ারচর স্টেশন থেকে ১৯টি ট্রেনের টিকেটসহ রেলওয়ে খালাসী কর্মী আটক কিশোরগঞ্জে শিলাবৃষ্টি

কিশোরগঞ্জে দিন দিনই বাড়ছে যানজট, রাস্তা দখল অধিক যানবাহন অপরিকল্পিত পার্কিং কারণ

কিশোরগঞ্জ শহরের ঈশাখাঁ সড়কে আড়াআড়ি মোটরসাইকেল পার্কিংয়ে যানজট। -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে দিন দিনই বাড়ছে যানজট
রাস্তা দখল অধিক যানবাহন
অপরিকল্পিত পার্কিং কারণ

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জ শহরে এখন তীব্র যানজট চলছে। অধিক সংখ্যায় অননুমোদিত যানবাহন, রাস্তার ওপর নির্মাণ সামগ্রির স্তুপসহ অস্থায়ী দোকান বসানো এবং ব্যস্ত সড়কের ওপর অপরিকল্পিত গাড়ি পার্কিংয়ের কারণেই প্রধানত যানজট তৈরি হচ্ছে। এর সঙ্গে অপ্রশস্ত রাস্তারও ভূমিকা রয়েছে। তবে যানজট নিরসনে মাঝে মাঝে কিছু পদক্ষেপ নেয়া হলেও কিছুদিন যেতে না যেতেই সেসব পদক্ষেপে শিথিলতা পরিলক্ষিত হয়। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন এবং পৌর কর্তৃপক্ষ মিলে যানজট নিরসনের সিদ্ধান্ত বা কর্মপরিকল্পনা বাস্তবায়নের কথা থাকলেও মাঝে মাঝেই এই তিন সংস্থার সমন্বয় দুর্বল হয়ে পড়ে। কর্মপরিকল্পনা বাস্তবায়নে এই তিন সংস্থা তৎপর হলে কিছুদিন যানজট হ্রাস পেলেও সমন্বয়ের শিথিলতার সুযোগে ক্রমান্বয়ে যানজট আবার তীব্র হতে থাকে। আর এ ধরনের পরিস্থিতিতে শহরে নতুন নতুন অনুমোদিত যানবাহন নামতে থাকে। যানজটকে আরো তীব্র করে তোলে।
জেলা আইন শৃংখলা কমিটির সিদ্ধান্ত মোতাবেক পৌর কর্তৃপক্ষ পৌর এলাকায় চলাচলের জন্য সাড়ে ৬শ’ ব্যাটারিচালিত অটোরিকশাকে প্রতিটির কাছ থেকে সাড়ে ৬শ’ টাকা ফি নিয়ে একটি করে স্টিকার দিয়েছে। হলুদ রং করা এসব অটোরিক্সা সামনে স্টিকার সেঁটে পৌর এলাকায় চলাচল করার কথা। এ ছাড়া অন্যান্য অটোরিকশা পৌর এলাকার বাইরে চলাচল করার কথা। হলুদ রঙের বাইরে অন্যান্য অটোরিকশা পৌর এলাকায় তেমন দেখা না গেলেও এখন পৌর এলাকায় প্রচুর অননুমোদিত মিশুক চলছে। ব্যাটারি লাগিয়ে চলছে প্রচুর সনাতন রিকশাও। এখন পৌর এলাকায় অন্তত ৪ শতাধিক মিশুকও চলাচল করছে। সনাতন রিকশার সংখ্যাও এমনই হবে। মাঝে মাঝে ভ্রাম্যমাণ আদালত ও ট্রাফিক পুলিশ অননুমোদিত ইজিবাইকের সিট জব্দ করলেও আবার তারা রাস্তায় বেড়িয়ে আসে। এসব মিশুকের মাঝ থেকে ২শ’ মিশুককে পৌরসভার অনুমোদন দিয়ে বাকিগুলোকে পৌর এলাকার বাইরে পাঠিয়ে দেয়ার কথা রয়েছে। এছাড়াও রাস্তার ওপর ফেলে রাখা হচ্ছে নির্মাণ সামগ্রির স্তুপ। ফুটপাত দখল করে বসানো হচ্ছে অস্থায়ী দোকান। এমনকি কোথাও কোথাও রাস্তার ওপর ভ্যানগাড়ি নিয়ে ভ্রাম্যমাণ দোকান বসানো হচ্ছে। পাশাপাশি ব্যস্ত রাস্তার ওপর অপরিকল্পিত গাড়ি এবং মোটরসাইকেল পার্কিংও যানজটের একটি অন্যতম কারণ হয়ে ওঠে। কয়েকটি ক্লিনিকের সামনেও এলোমেলো পার্কিং লক্ষ্য করা যায়। শহরে বড় যানজটগুলো হয় স্টেশন রোড, একরামপুর, ঈশাখাঁ রোড এবং বড়বাজার এলাকায়। ঈশাখাঁ সড়কে রয়েছে অসংখ্য কাপড়ের দোকান। ব্যাংক এবং অন্যান্য অফিসও রয়েছে। আর এই সড়কের উভয় পাশে আড়াআড়িভাবে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শতাধিক মোটরসাইকেল পার্কিং করে রাখা হয়। ফলে রাস্তা সরু হয়ে যায়। আর এ কারণেও ঈশাখাঁ রোডে তীব্র যানজট লেগে থাকে। আর একরামপুর থেকে রেলস্টেশনে যাবার রাস্তায় বেশ কিছু অটোমোবাইল ওয়ার্কশপ রয়েছে। আর এসব ওয়ার্কশপের সামনে রাস্তা দখল করে ফেলে রাখা হয় ট্রাক্টরসহ বিভিন্ন রকম যানবাহন। অথচ এই রাস্তা দিয়েই যাতায়াত করতে হয় ট্রেন যাত্রীদের। কিন্তু ওয়ার্কশপগুলোর কারণে তীব্র যানজট লেগে থাকে। আবার চামড়া বন্দর থেকে রাজধানীতে বেশ কিছু বাস চলাচল করে এই একরামপুর হয়ে। একটি বাস যখন এ রাস্তায় ঢোকে, তখন দীর্ঘক্ষণ লেগে যায় যানজট ভাংতে। ফলে প্রায়শই যাত্রীদের ট্রেন ফেল করতে হয়। আবার অনেককে ট্রেন ধরতে গিয়ে ভারী ভারী লাগেজ নিয়ে পথেই নেমে পড়তে হয়। বাকি পথটুকু লাগেজ বয়ে নিয়ে পায়ে হেঁটে যেতে হয়। তীব্র যানজট অফিস যাত্রীদেরও ভোগান্তিতে ফেলছে, সকল স্তারের মানুষেরই কর্মঘণ্টা নষ্ট করে দিচ্ছে। এমনকি অটোরিকশা এবং মিশুকেরও কর্মঘণ্টা নষ্ট করছে। এর পাশাপাশি বিভিন্ন রাস্তা খুবই অপ্রশস্ত। বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে জায়গা কম থাকায় একটি গাড়ি ঘোরাতে গিয়েও যানজট লেগে যায়। দুঃসহ যানজট থেকে জনসাধারণ মুক্তি চায়। এর জন্য কঠোর পদক্ষেপ প্রত্যাশা করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *