• বুধবার, ০১ মে ২০২৪, ০১:২৭ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ট্রেনের টিকেটসহ ২ কালোবাজারী গ্রেপ্তার হোসেনপুরে টিসিবির স্মার্ট ফ্যামিলি কার্ড বিতরণ করেন- এমপি লিপি ইসরায়েলি গণহত্যার প্রতিবাদে মার্কিন দূতাবাসে বিক্ষোভ ভৈরবে তাপদাহের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে লোডশেডিং, জনজীবন অতিষ্ঠ ভৈরব কৃষকের মাঝে ভুর্তকি মুল্যে কম্বাইন্ড হারভেস্টার বিতরণ রফিকুল ইসলাম মহিলা কলেজ ভৈরবে গরমে বিপর্যস্ত শিক্ষার্থীদের মাঝে শরবত বিতরণ হিটস্ট্রোকে প্রাক্তন ফুটবলারের মৃত্যু ভৈরবে মাজারের খাদেম হত্যা মামলার ৪ আসামীকে গ্রেফতার করেছে পুলিশ তীব্র তাপদাহে ভৈরবে ডাক বাংলোর কন্ট্রোল রুমে আগুন হোসেনপুরে চাচাকে ছুরিকাঘাতে হত্যা করা ভাতিজা গ্রেফতার

লোডশেডিংয়ে পোশাক তৈরি বিঘ্নিত হওয়ায় অর্ডার বন্ধ

ঢাকা টেইলার্সের কারখানায় কাজ করছেন কয়েকজন কারিগর -পূর্বকণ্ঠ

লোডশেডিংয়ে পোশাক তৈরি
বিঘ্নিত হওয়ায় অর্ডার বন্ধ

# নিজস্ব প্রতিবেদক :-
কিশোরগঞ্জে কিছুদিন ধরে দীর্ঘ সময় চলছে লোডশেডিং। ঈদ উপলক্ষে এখন প্রতিটি দর্জির দোকানেই কাজের ভীষন চাপ। তবে পায়ে মেশিন চালিয়ে পোশাক সেলাই করার দিন শেষ। সেটা গ্রামের হাটবাজারে কিছু দোকানে টিকে আছে। কিন্তু এই আধুনিক যুগে শহরের প্রতিটি নামিদামি টেইলারিং শপে পোশাক সেলাই করা হয় বিদ্যুৎচালিত মেশিনে। আর ঈদের এই ব্যস্ত সময়ে কাজের মারাত্মক বিঘ্ন ঘটাচ্ছে বিদ্যুতের লোডশেডিং। দিনে কয়েকবার করে এক থেকে দুই ঘন্টার জন্য বিদ্যুৎ যাচ্ছে।
বিভিন্ন টেইলারিং শপে খোঁজ নিয়ে জানা গেছে, লোডশেডিংয়ের কারণে পোশাক তৈরির হার কমে গেছে। নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ থাকলে একজন কারিগর দৈনিক যে পরিমাণ পোশাক তৈরি করতে পারতেন, এখন এর এক-তৃতীয়াংশ কমে গেছে। ফলে ঈদ উপলক্ষে যেসব অর্ডার নেওয়া আছে, সেগুলি ঈদের আগে ডেলিভারি দিতে পারবেন কি না, তা নিয়ে মালিকরা সংশয়ে আছেন। যে কারণে অন্তত চারদিন আগে থেকেই নতুন করে আর কোন অর্ডার নিচ্ছেন না।
শহরের ঈশাখাঁ রোডেই মূলত প্রধান প্রধান টেইলারিং শপ। সেখানকার ঢাকা টেইলার্সের মালিক আব্দুল আউয়াল জানিয়েছেন, তাঁর কারখানায় ১২ জন কারিগর সকাল থেকে কাজ শুরু করেন। এখানে পাঁচ কিলোমিটার দূরের নীলগঞ্জ এলাকাসহ পার্শ্ববর্তী ময়মনসিংহের নান্দাইলের কারিগরও কাজ করেন। একজন কারিগর দৈনিক চারটি প্যান্ট আর একজন কারিগর ছয়টি শার্ট তৈরি করতে পারতেন। কিন্তু লোডশেডিংয়ের কারণে তাঁরা এখন চারটি শার্ট আর তিনটি প্যান্ট তৈরি করতে পারেন। মেয়েদের পোশাকেরও একই অবস্থা। আব্দুল আউয়াল জানান, দূরের কারিগররা রাত ৮টায় বাড়ি ফিরতেন। এখন ফিরতে হয় রাত ১টায়। তিনদিন আগে লোডশেডিংয়ের সময় আব্দুল আউয়ালের কারখানার ২৮ হাজার টাকা দামের একটি জ্যাক-এফ ৫ সেলাই মেশিন জোরে শব্দ করে সার্কিট পুড়ে নষ্ট হয়ে গেছে। ফলে কাজের বিঘ্ন ঘটছে। তাঁর কারখানার কারিগর নিটোল পালসহ সবাই কাজের ভোগান্তির কথা জানিয়েছেন।
একই এলাকার মডার্ণ টেইলার্সের মালিক মোহাম্মদ আব্দুল্লাহ জানিয়েছেন, তাঁর কারখানায় ৭ জন কারিগর কাজ করেন। তাঁর কারখানায়ও কাজের গতি কমে গেছে। যে কারণে জমে থাকা পোশাকগুলো সময়মত ডেলিভারি দিতে পারবেন কি না, এ নিয়ে দুশ্চিন্তায় আছেন। তিনিও নতুন করে কোন অর্ডার নিচ্ছেন না। একই এলাকার সানমুন টেইলার্স ও আইডিয়াল টেইলার্সসহ সকল টেইলার্সেরই একই অবস্থা।
এদিকে কিশোরগঞ্জ পিডিবি অফিসের সহকারী প্রকৌশলী মো. আহসান হাবিব জানিয়েছেন, কিশোরগঞ্জ শহরে দুপুর থেকে মধ্যরাত পর্যন্ত পিক আওয়ারে বিদ্যুতের চাহিদা থাকে ৩০ থেকে ৩২ মেগাওয়াট। মধ্যরাত থেকে দুপুরের আগ পর্যন্ত চাহিদা থাকে ২২ থেকে ২৫ মেগাওয়াট। কিন্তু কিছুদিন যাবত চাহিদার ৬০ থেকে ৭০ ভাগ বিদ্যুৎ পাওয়া যাচ্ছে। যে কারণে লোডশেডিং দিতে হচ্ছে। তিনি জানান, শহরতলির যশোদল পাওয়ার গ্রীড থেকে পিডিবি অফিসকে বিদ্যুৎ সরবরাহ করা হয়ে থাকে। তারা চাহিদা মাফিক বিদ্যুৎ না দিতে পারলে তখন লোডশেডিং দিতে হয়।
যশোদল পাওয়ার গ্রীডের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী প্রকৌশলী অনাথ বন্ধু আচার্য জানিয়েছেন, এই গ্রীডে আশুগঞ্জ থেকে বিদ্যুৎ আসে। এরপর সেখান থেকে কিশোরগঞ্জ এবং ময়মনসিংহে বিদ্যুৎ সরবরাহ করতে হয়। এই গ্রীডের দৈনিক চাহিদা আছে ১৬০ মেগাওয়াট। কিন্তু কিছুদিন ধরে পাওয়া যাচ্ছে ১০০ থেকে ১২০ মেগাওয়াট। তবে এই গ্রীডের উন্নয়ন কাজ চলছে। এ বছরের মধ্যেই কাজ শেষ হবে। তখন ২৪০ মেগাওয়াট চাহিদা থাকলেও সেটা পাওয়া যাবে। ফলে উন্নয়ন কাজ শেষ হলে লোডশেডিং সঙ্কট কেটে যাবে বলে তিনি মনে করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *