• সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:২৯ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা অনাবৃষ্টিতে টিউবওয়েল অচল পানি পরীক্ষার ল্যাবও নেই কুলিয়ারচর স্টেশন থেকে টিকেটসহ কালোবাজারী আটক সৈয়দ নজরুল মেডিক্যাল শিক্ষার্থী আক্রান্তের ঘটনায় অধ্যক্ষের সংবাদ সম্মেলন কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি

গুলি হচ্ছিল সেরনিয়াবাতের বাসায় ভাবলাম বিশ্ববিদ্যালয়ে আতশবাজি—— এমপি লিপি

গুলি হচ্ছিল সেরনিয়াবাতের বাসায়
ভাবলাম বিশ্ববিদ্যালয়ে আতশবাজি
——– এমপি লিপি

‘আমাদের মিন্টু রোডের সরকারী বাসার সামনেই ছিল পানি সম্পদ ও বিদ্যুৎ মন্ত্রী আব্দুর রব সেরনিয়াবাতের বাসা। সেই বাসায় ১৫ আগস্ট রাতে সমানে গুলি হচ্ছিল। আমরা প্রথমে বুঝতে পারিনি। কারণ ১৫ আগস্ট বঙ্গবন্ধুর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে আসার কথা ছিল। ভেবেছিলাম, হয়ত সেই কারণেই বিশ্ববিদ্যালয় এলাকায় আতশবাজি হচ্ছে। কিন্তু পড়ে জানলাম সেরনিয়াবাতের বাসায় নারকীয় হত্যাযজ্ঞ চালানো হয়েছে। পড়ে তো কেন্দ্রীয় কারাগারে ৩ নভেম্বর আমার বাবা সৈয়দ নজরুল ইসলামসহ জাতীয় চার নেতাকেও নির্মমভাবে হত্যা করা হলো।’ সংসদ অধিবেশন উপলক্ষে শহীদ সৈয়দ নজরুল ইসলামের মেয়ে কিশোরগঞ্জ-১ আসনের এমপি ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি রাজধানীত ছিলেন। সেখান থেকে পূর্বকণ্ঠের সঙ্গে মোবাইল ফোনে এক সাক্ষাতকারে তিনি এসব কথা বলছিলেন।
পূর্বকণ্ঠ : সেসময় আপনি কত বড়?
লিপি : আমি তখন চতুর্থ শ্রেণীতে পড়ি।
পূর্বকণ্ঠ : ১৫ আগস্ট রাতের স্মৃতি সম্পর্কে কিছু বলুন।
লিপি : আমার বাবা তখন উপরাষ্ট্রপতি। আমরা তখন মিন্টু রোডে সরকারী বাসভবনে থাকি। আমাদের বাসার সামনের বাসায় থাকতেন পানি সম্পদ ও বিদ্যুৎ মন্ত্রী আব্দুর রব সেরনিয়াবাত। গভীর রাতে হঠাৎ প্রচণ্ড গোলাগুলির শব্দ পাই। আমরা ভেবেছিলাম ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় আতশবাজি হচ্ছে। কারণ, পরদিন সমাবর্তন উপলক্ষে বঙ্গবন্ধুর বিশ্ববিদ্যালয়ে আসার কথা ছিল। পরে জানলাম, আব্দুর রব সেরনিয়াবাতের বাসায় হামলা হয়েছে। রক্তের ধারা রাস্তায় চলে এসেছে। তখন আমাদের বাসাও সেনা সদস্যরা ঘিরে রেখেছে। কেউ যেন বাইরে না যায়, বার বার নিষেধ করছিল।
পূর্বকণ্ঠ : বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার খবর পাওয়ার পর আপনার বাবার প্রতিক্রিয়া বা মনের অবস্থা কেমন ছিল?
লিপি : খবরটা শুনে তো আমার আব্বা একেবারেই বিমর্ষ হয়ে পড়েন। কারণ সেই ১৯৪৮ সাল থেকে আব্বা বঙ্গবন্ধুর সঙ্গে ছায়াসঙ্গীর মত ছিলেন। একাত্তরে বঙ্গবন্ধুর অবর্তমানে অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়েছিলেন। বঙ্গবন্ধুকে হত্যার পর এদিনই সন্ধ্যায় খন্দকার মুশতাক ফোন করে আব্বাকে তার মন্ত্রীসভায় যোগ দেয়ার প্রস্তাব দিলেন। আব্বা সঙ্গে সঙ্গে প্রস্তাব ঘৃণাভরে প্রত্যাখ্যান করলেন। পরে আবার একটি ফোন আসলো। আমার আম্মা নাফিসা ইসলাম ধরলেন। ওই প্রান্ত থেকে সেই মুশতাক আবার আব্বাকে চাইলেন। আম্মা আব্বাকে বলার সঙ্গে সঙ্গে আব্বা রাগান্বিত কণ্ঠে ফোন রেখে দিতে বললেন।
পূর্বকণ্ঠ : আপনার বাবাকে কখন বাসা থেকে আটক করে কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়।
লিপি : বঙ্গবন্ধুকে হত্যার সপ্তাহখানেক পর ২৩ আগস্ট আব্বাকে, তাজ উদ্দিন আহমেদ, ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এএইচএম কামারুজ্জামানকে বাসা থেকে ধরে নিয়ে যায়। আমরা তখন কেন্দ্রীয় কারাগারের অদূরে একটা বাসা নিয়ে সেখানে গিয়ে উঠি। আর আম্মা প্রায়ই বাসা থেকে খাবার রান্না করে কারাগারে নিয়ে যেতেন।
পূর্বকণ্ঠ : ৩ নভেম্বর হত্যাকাণ্ডের কথা কিভাবে শুনলেন?
লিপি : আমরা সেদিন সারাদিনই কারাগারের সামনে ছিলাম। কিন্তু ভেতরে কি ঘটেছে, তা জানা যাচ্ছিল না। পরদিন জানতে পারি, কারাগারের ভেতর আব্বাসহ জাতীয় চার নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়েছে।
পূর্বকণ্ঠ : কিভাবে দাফন করলেন?
লিপি : আমরা পারিবারিকভাবে আব্বাকে দাফন করার সুযোগ পাইনি। আর্মানিটোলা এলাকায় আমার মামার বাসা ছিল। সেনা সদস্যদের দায়িত্বে আব্বার লাশ সেই বাসায় নিয়ে আসা হলো। আব্বাকে আমি কেবল একবার দেখার সুযোগ পেয়েছিলাম। আম্মাকে তখন সমলানো যাচ্ছিল না। এরপর সেনা সদস্যদের দায়িত্বেই তড়িঘড়ি আর্মানিটোলা প্রাইমারি স্কুল মাঠে ছোট করে জানাজা পড়িয়ে তাদের দায়িত্বেই বনানী গোরস্থানে লাশ দাফন করলো।
পূর্বকণ্ঠ : আপনার আব্বাসহ চার নেতার ওপর মুশতাকের এত ক্ষোভ কেন ছিল?
লিপি : মুশতাক জানতেন, জাতীয় চার নেতা কখনও বঙ্গবন্ধুর রক্তের সঙ্গে বেঈমানি করবেন না। তাঁদের বাঁচিয়ে রাখলে বঙ্গবন্ধুর আদর্শ আবার জেগে উঠবে। সেই কারণেই পথের কাঁটা সরিয়ে দেয়ার মানসিকতা থেকে তাঁদেরকে কারাগারের মত নিরাপদ জায়গায় গুলি করে আর বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করা হয়। তবে মুশতাকের প্রেতাত্মারা এখনও রাজনীতি করছে। তারা এখনও ১৫ আগস্টের অসম্পূর্ণ অভিযান সফল সফল করার চেষ্টায় নিয়োজিত। তাদেরকেও নির্মূল করতে হবে।
পূর্বকণ্ঠ : জেল হত্যার বিচার সম্পর্কে কিছু বলুন।
লিপি : বিচার এখনও অসম্পূর্ণ রয়েছে। সেটি সম্পূর্ণ করতে হবে। আর ১৫ আগস্ট এবং ৩ নভেম্বরের যেসব খুনি এখনও বিদেশে পালিয়ে আছে, তাদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করতে হবে।
উল্লেখ্য, সৈয়দ নজরুল ইসলামের চার ছেলে ও দুই মেয়ে ছিলেন। বড় সন্তান আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এবং এলজিআরডি ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম ক্যান্সারে আক্রান্ত হয়ে থাইল্যান্ডের বামবুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেখান থেকেই ২০১৮ সালের ৩০ ডিসেম্বর কিশোরগঞ্জ-১ আসন থেকে একাদশ সংসদ নির্বাচনে নির্বাচিত হয়েছিলেন। কিন্তু শপথ নেওয়ার আগেই ২০১৯ সালের ৩ জানুয়ারি রাতে তিনি মারা যান। শূন্য আসনের উপ-নির্বাচনে তাঁরই ছোটবোন ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন।
সৈয়দ নজরুলের অন্য সন্তানরা হলেন মেজর জেনারেল (অব.) সৈয়দ শাফায়েতুল ইসলাম, ডা. সৈয়দ মঞ্জুরুল ইসলাম, ড. সৈয়দ শরীফুল ইসলাম ও সৈয়দা রাফিয়া নূর রূপা। তাঁদের মা সৈয়দা নাফিসা ইসলামও কয়েক বছর আগে মারা গেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *