• শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৩৪ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :

অনাবৃষ্টিতে টিউবওয়েল অচল পানি পরীক্ষার ল্যাবও নেই

অনাবৃষ্টিতে টিউবওয়েল অচল
পানি পরীক্ষার ল্যাবও নেই

# নিজস্ব প্রতিবেদক :-
টানা অনাবৃষ্টির কারণে কিশোরগঞ্জে বহু হস্তচালিত বা মোটরচালিত অগভীর নলকূপে পানি উঠছে না। আবার ১৫ ভাগ অগভীর নলকূপে আর্সেনিক সমস্যাও রয়েছে। অন্যদিকে পানির ২৫টি মানদণ্ডের মধ্যে কেবল তিনটি ছাড়া ২২টি মানদণ্ড পরীক্ষার কোন ল্যাবও নেই। জানিয়েছেন জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. মাহবুবুর রহমান।
তিনি জানান, আর্সেনিক, লবনাক্ততা, আয়রন, ব্যাক্টেরিয়া, ম্যাঙ্গানিজ, হার্ডনেসসহ পানির অন্তত ২৫টি গুণগত মানদণ্ড (প্যারামিটার) রয়েছে। এর মধ্যে কিশোরগঞ্জে ফিল্ড কিডের মাধ্যমে কেবল আর্সেনিক, লবনাক্ততা ও আয়রন পরীক্ষার সক্ষমতা আছে। অন্যান্য পরীক্ষার জন্য পানির নমুনা পাঠাতে হয় ময়মনসিংহে। তবে অন্যান্য মানদণ্ড পরীক্ষা করার জন্য শহরের উকিলপাড়ায় একটি ল্যাব নির্মাণ শেষ পর্যায়ে রয়েছে। আগামী অর্থবছরে জনবল নিয়োগের মাধ্যমে এর কার্যক্রম শুরু হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. মাহবুবুর রহমান। এদিকে শহরতলির মুকসেদপুর এলাকার অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা রফিকুল আলম সেলিম জানিয়েছেন, তাঁর বাসার টিউবওয়েলের পানিতে হাত-পায়ের আঙ্গুলের ফাঁকে ফাঙ্গাসের মত ক্ষত হচ্ছে। এর প্রতিকারের জন্য জনস্বাস্থ্য প্রকৌশল কার্যালয়ে গেলে তারা পানির নমুনা পরীক্ষার জন্য ময়মনসিংহে পাঠিয়েছেন।
নির্বাহী প্রকৌশলী জানিয়েছেন, কিশোরগঞ্জ সদর উপজেলার কোন কোন এলাকায় অনেক অগভীর নলকূপে এখন পানি উঠছে না। যেসব নলকূপে পানির স্তর ৫০ ফুটের নিচে, সেসব নলকূপই এখন অচল হয়ে আছে। মোটর লাগিয়েও পানি পাওয়া যাচ্ছে না। ১৫ ভাগ নলকূপের পানিতে রয়েছে আর্সেনিক। তিনি জানান, গত তিন অর্থবছরে সদর উপজেলায় প্রায় ৯শ সাবমার্জেবল টিউবওয়েল বসানো হয়েছে। এসব টিউবওয়েল সচল আছে। পানির গুণগত মানও ভাল। তিনি পরামর্শ দিয়েছেন, যাদের বাড়িতে অগভীর নলকূপ রয়েছে, তারা যেন আশপাশের সাবমার্জেবল টিউবওয়েলের পানি সংগ্রহ করেন। তবে বৃষ্টিপাত শুরু হলে পানির স্তর ওপরে উঠে আসবে। তখন অগভীর নলকূপেও পানি উঠবে বলে নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান মনে করছেন।
সদর উপজেলার মাইজখাপন ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ জানিয়েছেন, তাঁর ইউনিয়নে বেশ কিছু টিউবওয়েল অচল হয়ে আছে, পানি উঠছে না। লতিবাবাদ ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাকও জানিয়েছেন, যারা সাবমার্জেবল টিউবওয়েল বসিয়েছেন, তারা পানি পাচ্ছেন। হস্তচালিত টিউবওয়েলগুলো টানা অনাবৃষ্টির করণে পানিশূন্য হয়ে আছে। গাইটাল শিক্ষকপল্লীর আব্দুল আউয়ালও জানিয়েছেন, তাঁর পার্শ্ববর্তী রশিদাবাদ এলাকায় অনেক টিউবওয়েলে বর্তমানে পানি উঠছে না।
নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান জানিয়েছেন, কিশোরগঞ্জে এতদিন পানির সকল প্রকার মানদণ্ড বা প্যারামিটার পরীক্ষা করার মত কোন ল্যাব বা ব্যবস্থা ছিল না। আর্সেনিক, লবনাক্ততা আর আয়রন পরীক্ষা ছাড়া অন্যান্য পরীক্ষার জন্য পানির নমুনা পঠাতে হতো ময়মনসিংহের ল্যাবে। তবে শহরের উকিলপাড়ায় একটি পূর্ণাঙ্গ ল্যাব নির্মাণ শেষ পর্যায়ে রয়েছে। প্রয়োজনীয় যন্ত্রপাতিও বসানো হয়েছে। জনবল নিয়োগ হলে আগামী অর্থবছরে এটি চালু হবে। তখন জেলাবাসীর ভোগান্তির অবসান হবে। পানির সকল প্রকার পরীক্ষা এখানেই করা সম্ভব হবে। তখন মানসম্মত পানির প্রাপ্যতা নিশ্চিত হওয়া সহজ হবে বলে তিনি জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *