• শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:২৫ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

অটিজম নিয়েও মুখস্থ বলে ১৪’র নামতা

মা ও বোনের সাথে অটিজম শিশু তাসফি -পূর্বকণ্ঠ

অটিজম নিয়েও মুখস্থ
বলে ১৪’র নামতা

# মোস্তফা কামাল :-
অসাধারণ মেধার অধিকারী অটিজম শিশু সাজ্জাদুল ইসলাম তাসফি (৯)। সে কোথাও না থেমেই ১৪ পর্যন্ত নামতা বলতে পারে অনায়াসে। গাইতে পারে গান। আবৃত্তি করতে পারে কবিতা। তার উপস্থিতি অন্য ১০টা শিশুর মত স্বাভাবিক নয়। যে কেউ বুঝতে পারবে তাসফি অটিজমের শিকার। কিন্তু পড়াশোনা করে মনযোগ দিয়ে। যদিও অন্য শিশুদের মত টানা বেশিক্ষণ টেবিলে মন বসে না। যতক্ষণ টেবিলে থাকে, ততক্ষণ লেখাপড়ায় ঠিকমতই মনোনিবেশ করে বলে জানিয়েছেন তাসফির মা জেবুন্নাহার।
তাসফির বাসা শহরের হারুয়া এলাকায়। তার বাবা মো. ইউসুফ সৌদি প্রবাসী। তাসফির মা জানিয়েছেন, জন্মের ৬ মাসের মধ্যেই তিনি বুঝতে পারেন, সন্তানটি অটিজমের শিকার। তখন থেকেই ডাক্তারের পরামর্শে চিকিৎসা শুরু করেন। এখনও করছেন। দৈনিক চারটি ওষুধ খাওয়াতে হয়। ছেলে তাসফি এখন কোনরকম বিরক্ত করে না। কাউকে জ্বালাতন করে না। এক সময় মানুষ দেখলেই বেশি বেশি কথা বলতো। অসংলগ্ন কথা বলতো। এখন এত বেশি কথা বলে না। তাকে অন্য স্বাভাবিক শিশুদের সাথে হারুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করা হয়েছে। এখন তৃতীয় শ্রেণিতে পড়ে। তাসফি খুব তাড়াতাড়ি পড়া মুখস্থ করতে পারে। কেবল পরীক্ষায় বসলে কি লিখতে হবে, কিছু বুঝতে পারে না। শিক্ষকরা প্রশ্নটা বুঝিয়ে দিলে তখন আবার উত্তর লিখতে পারে। আগে পড়ার টেবিলে বেশিক্ষণ বসতে চাইত না। এখন টানা দেড় ঘন্টা টেবিলে বসে পড়াশোনা করার ধৈর্য হয়েছে। তাসফির ৪ বছরের ছোট একটি বোন আছে, নাম সানজুয়া ইসলাম তাহিরা। তাহিরা প্রাক প্রাথমিকে পড়ে। তবে তাহিরা সুস্থ স্বাভাবিক।
গতকাল মঙ্গলবার বিশ্ব অটিজম দিবস উপলক্ষে তাসফিকে নিয়ে তার মা এসেছিলেন কালেক্টরেট সম্মেলন কক্ষের অনুষ্ঠানে। সেখানে তাসফি মাইকে ৮ এর নামতা বলে দিল অনায়াসে। সাবিনা ইয়াসমিনের বিখ্যাত গানটি গেয়ে শোনালো ‘যদি রাত পোহালে শোনা যেত, বঙ্গবন্ধু মরেনাই’। সবাইকে মুগ্ধ করলো তাসফি। করতালিতে তাকে প্রশংসা জানালেন উপস্থিত সবাই। তাসফি ১৪ পর্যন্ত নামতা বলে দিতে পারে বলে জানালেন মা জেবুন্নাহার। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ, সিভিল সার্জন সাইফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রুবেল মাহমুদ, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মো. কামরুজ্জামানসহ বিভিন্ন শ্রেণি-পেশার বিশিষ্ট ব্যক্তি ও আরও বেশ কিছু অটিজমের শিকার শিশু।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *