• শনিবার, ১৮ মে ২০২৪, ০১:১৮ অপরাহ্ন |
  • English Version

চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি

মোশারফ হোসেনের ডিম পারা লেয়ার মুরগির দৃষ্টিনন্দন খামার -পূর্বকণ্ঠ

চলমান তাপপ্রবাহে মারা
যাচ্ছে খামারের মুরগি

# মোস্তফা কামাল :-
মাসখানেক ধরেই চলছে প্রচণ্ড তাপপ্রবাহ। এর মধ্যে আবার দিনে কয়েকবার হচ্ছে লোডশেডিং। চলমান এই তাপপ্রবাহ আর লোডশেডিংয়ের কারণে মুরগির খামারের বেশ ক্ষতি হচ্ছে। ডিম পারা লেয়ার মুরগি আর মাংসের ব্রয়লার মুরগি প্রায়ই গরম সহ্য করতে না পেরে মারা যাচ্ছে। এসব খামারের ছাউনি থাকে টিনের। ফলে সর্বক্ষণ পাখা চালিয়ে খামার ঠাণ্ডা রাখার ব্যবস্থা করতে হয়। কিন্তু একদিকে প্রচণ্ড তাপপ্রবাহ, অন্যদিকে বার বার লোডশেডিং। এর ফলে গরমে মুরগি মারা যাচ্ছে বলে খামারিরা জানিয়েছেন।
১ মে বুধবার সদর উপজেলার দানাপাটুলি এলাকায় গিয়ে দেখা গেছে, শতাধিক বড় বড় খামারে লেয়ার মুরগি লালন করা হচ্ছে। খামারের খাচায় সারি সারি সদ্য পারা ডিমও দেখা গেছে। খামারিরা ব্যস্ত মুরগিকে পানি আর খাবার খাওয়াতে। আবার সদ্য পারা ডিমও সংগ্রহ করতে দেখা গেছে। মোশারফ হোসেনের খামারে গিয়ে দেখা গেছে, বিশেষ ব্যবস্থায় ২৪টি সাড়িতে দুই হাজার ৭০টি লেয়ার মুরগি লালন করা হচ্ছে। সারি সারি সদ্য পারা ডিমও দেখা গেছে। দৈনিক ১৮শ ডিম পাওয়া যাচ্ছে। মোশারফ হোসেন ও তার কর্মী মেহেদী হাসান জানিয়েছেন, এই গরমে বেশ কিছু মুরগি মারা গেছে। এই এলাকায় শতাধিক খামারেরই একই অবস্থা। পশু চিকিৎসকদের পরামর্শে গরমের কারণে এক ধরনের ওষুধ খাওয়াতে হচ্ছে। এর পরও কিছু মুরগি মারা যাচ্ছে। এতে আর্থিকভাবে বেশ ক্ষতি হচ্ছে। মঞ্জু মিয়ার খামারে গিয়ে দেখা গেছে, সেখানে লেয়ারের ৬০ দিন বয়সী দুই হাজার ২০০ বাচ্চা লালন করা হচ্ছে। ২০ দিন পর সেগুলি খাচায় তোলা হবে। এরপর থেকেই ডিম দিতে থাকবে। সেখানেও জানা গেছে, এই এলাকার বিভিন্ন খামারে অতি গরমের কারণে মুরগি মারা যাচ্ছে।
জেলার বড় মুরগি খামারি সদর উপজেলার রশিদাবাদ এলাকার অ্যাডভোকেট মো. শাহজাহান জানিয়েছেন, তাঁর খামারে ৩০ হাজার লেয়ার ও ব্রয়লার মুরগি ছিল। ২০ ভাগ মুরগিই মারা গেছে। তাঁর প্রধানত লেয়ার মুরগি মারা গেছে। যে কারণে প্রায় অর্ধেক মুরগি বিক্রি করে দিয়েছেন। অন্যান্য খামারেও ১০ ভাগ থেকে ২০ ভাগ মুরগি গরমে মারা গেছে বলে তিনি জানিয়েছেন।
জেলা শহরের পুরানথানা বাজারের ব্রয়লার ব্যবসায়ী সাখাওয়াত হোসেন হাবিব জানিয়েছেন, ব্রয়লার মুরগি গরম একেবারেই সহ্য করতে পারে না। সবসময় বৈদ্যুতিক পাখা চালিয়ে রাখতে হয়। কিন্তু এই প্রচণ্ড গরমে দিনে-রাতে কয়েকবার লোডশেডিং হচ্ছে। যে কারণে প্রায়ই ব্রয়লার মারা যাচ্ছে। ব্যবসায় যথেষ্ট ক্ষতি হচ্ছে বলে তিনি জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *