• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:১৭ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা

এক দাতার নিঃস্বতার কাহিনী ; মুহ. শহীদুল্লাহ

মানব ও মানবের কল্যাণে কিছু মানুষই এগিয়ে আসে। সাহায্য সহযোগিতার হাত বাড়িয়ে। এদের মধ্যে কিন্তু মানুষ আবার নিঃস্বও হয়ে যায়। এমনই মানব সমাজের কল্যাণকামী একজন দানশীল মানুষের কথা লিখতে গিয়ে আমি আজ আমারই লেখা একটা কবিতার কটি পংক্তির উল্লেখ করছি যে,
জীবনের যাত্রা পথে যারা করে গেল দান
বিশ^ মাঝে তারাই জ্ঞানী তারাই চির মহান।
জগৎ চেয়েছে যা তারাও দিয়েছে তা আঁধারে জে¦লেছে আলো। তাইতো এর ধরা বাসে এত ভালো।
কবিতার লাইনগুলো যেমন আমাকে ও অন্যকে মানবকল্যাণে দান এবং সৃষ্টিকে উৎসাহিত করে স্মরণ করিয়ে দেয় দানবীর হাজি মুহম্মদ মহসিনের কতা। ঠিক তেমনিভাবে বাংলা ছায়াছবি ‘এতটুকু আশা’ বিখ্যাত কণ্ঠশিল্পী আব্দুল জব্বারের কণ্ঠে গাওয়া সেই গানটির বাণী ও বাস্তবতাকে। উদৃত গানটির অংশ বিশেষ হচ্ছে যে, তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়, দুঃখের দহনে করুণ হৃদয়ে তিলে তিলে তার ক্ষয়\ প্রতিদিন কত খবর আসে যে কাগজের পাতা ভরে, জীবন পাতার অনেক খবর রয়ে যায় অগোচরে। কেউতো জানেনা প্রাণের আকুতি বারে বারে সেকি চায়, স্বার্থের টানে প্রিয়জন কেন দূরে সরে চলে যায়।
উদৃত কবিতার পংক্তি ও গানের কথাগুলো উল্লেখ করেছি একটি বিশেষ কারণেই। আর সেটি হচ্ছে যে, আমি গত ৩ মার্চ ২০২৩, শুক্রবার দিন একটি বিয়ের নিমন্ত্রণে বরযাত্রী হয়ে গিয়েছিলাম ভৈরব উপজেলাধীন যা সদর থেকে ১০ কিলোমিটার উত্তরে প্রত্যন্ত পাড়াগাঁ মানিকদী গ্রামে। যার উত্তর পাশ দিয়ে কালী নদীর অবস্থান। ঐ গ্রামে এক ফসলি জমি আর বালির আধিক্য। গাছ গাছালীর মধ্যে কিছু বাঁশঝাড়। খরার কবলে পড়লেতো সবই শেষ। এ গ্রামটি অতীতে ছিল শিক্ষা দীক্ষা সংস্কৃতি ও অর্থনৈতিকভাবে অনেক পিছিয়ে পড়া একটি অঁজপাড়া গাঁ। বর্তমানে সেখানে কিছু উন্নয়নের ছোঁয়া লেগেছে। সেখানে শিক্ষা প্রতিষ্ঠান স্থাপিত হয়েছে। শিক্ষার হার বৃদ্ধি পাচ্ছে।
বিয়ে বাড়ির পাশেই রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান আলফাজ উদ্দিন উচ্চ বিদ্যালয়টি। এ শিক্ষা প্রতিষ্ঠানটি এ গ্রামেরই শিক্ষিত জনদরদী ধনাঢ্য শিক্ষিত ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলফাজ উদ্দিন সাহেব। তিনি তার এলাকায় শিক্ষার প্রসারের জন্য নিজ ভূমিতে নিজ উদ্যোগে ও খরচে ১৯৭২ সালে তারই নামে স্থাপন করেন এ উচ্চ বিদ্যালয়টি। তখন তিনি ঐ এলাকায় উত্তরাধিকার সূত্রেই ছিলেন সম্পদশালী এবং প্রভাব ও প্রতাপশালী মানুষ। তার পিতামহ জহির উদ্দিন সরকার ছিলেন তাদের গজারিয়া ইউনিয়নের ২০ বছর এবং পিতা হোসেন আলী মাস্টার ছিলেন ২২ বছর, তারপর তিনি আলফাজ উদ্দিন ছিলেন ১৯৭৭-১৯৮৭ সন পর্যন্ত ১০ বছর এলাকার চেয়ারম্যান।
তিনি নিজেও একজন স্নাতক ডিগ্রিধারী লোক। নিজ এলাকা থেকে অতিকষ্টে দূরদূরান্তে শিক্ষা নিতে গিয়ে লেখাপড়া করেছেন। তার এলাকাতে আর্থিক ও যাতায়াত সমস্যাসহ বিভিন্ন কারণে এলাকার লোকজন লেখাপড়ায় অনেক পিছিয়ে ছিল। আর এ সমস্ত চিন্তা ভাবনা থেকে তিনি এলাকায় শিক্ষা প্রসারের জন্য নিজের শ্রম, ঘাম, অর্থ মেধা দিয়ে এলাকাটিকে শিক্ষিত করে তুলতে স্কুলটি প্রতিষ্ঠা করেছেন।
ওই সময়টাতে তার ছিল অর্থের প্রাচুর্যতা, ছিল যৌবন। ছিল অদম্য শক্তি ও সাহস। তখন তিনি নিজ এলাকায় গ্রামীণ সাংস্কৃতিকে এগিয়ে নেয়ার জন্য গ্রামীণ খেলাধুলাসহ মঞ্চ নাটক করতেন। নিজেও অভিনয় করতেন পরিচালনাও করেছেন।
এক পর্যায়ে দিন যেতে যেতে সবকিছুতেই শুরু হলো ভাটার টান। যেমনই জীবন ও যৌবনে, তেমনিভাবে টান পড়লো অর্থ ও সম্পদে। বিত্ত বৈভবে আভিজাত্য বজায় রাখতে ধীরে ধীরে সম্পদ সবই বিক্রি করে শেষ হয়ে গেল। তারপর কাজ নিল ভূমি মাপক আমিনশীপে। বয়স বাড়ার সাথে সাথে ছেলে মেয়েদের পড়ালেখার খরচ যোগান পর্যন্ত ব্যর্থতায় পর্যবসিত হলো। তার চার পুত্র ও এক কন্যা সন্তান রয়েছে। জ্যেষ্ঠ ছেলে ইমাম মেহেদী ঢাকা বিশ^বিদ্যালয় থেকে স্নাতক সম্মান ডিগ্রি নিয়ে ঢাকাতে একটা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরী করে তার ছোট ভাই বোনগুলোর লেখাপড়া ও মা বাবাসহ পরিবারের খরচ চালিয়ে যাচ্ছে আর্থিক সংকটের ভেতর দিয়ে। মানবেতর জীবন যাপন করছে তাদের পিতা স্কুলের প্রতিষ্ঠাতা। তিনি বার্ধক্যে পৌঁছে অসুস্থ অবস্থায় অর্থাভাবে চিকিৎসাহীনভাবে বাঁশঝাড়ের নিচে নোংরা মাটির কাঁচা ভিটার ভাঙ্গা চুড়া পুরনো জড়াজীর্ণ নড়বড়ে একটা টিনের ঘরে দিন যাপন করছেন। বৃষ্টি হলে ভিজতে হচ্ছে ফুটো চালের বৃষ্টির পানিতে। ঝড় হলে ঘরটি দুলতে থাকে। সেই ঘরের ভেতরে চালার নিচে চাপা পড়ে মৃত্যু ভয়ে আতঙ্কিত। ভাবতে অবাক লাগে যে, এক সময়কার দাতা আলফাজ উদ্দিনের ভাগ্যটা এমন করুণ হয়ে পড়েছে। তার বসতগৃহটি নড়বড়ে হলেও তার প্রতিষ্ঠিত আলফাজ উদ্দিন উচ্চ বিদ্যালয়টি সরকারি খরচে বিশাল আকৃতি ও আয়তন জুড়ে মাথা উচু করে দাঁড়িয়ে আছে চারতলা ভবন ও একতলা এবং দু’তলা বিদ্যালয় গৃহটি, রয়েছে প্রশস্ত খেলার মাঠ। ১৯৭২ সালে তার প্রতিষ্ঠিত বিদ্যালয় আজ এত বড় হয়েছে। বৃদ্ধি পেয়েছে শিক্ষার্থীর সংখ্যা। বৃদ্ধি পেয়েছে শিক্ষক সংখ্যা এবং আসবাব, সৌন্দর্য্য সবই। এ শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষা গ্রহণ করে অনেকেই উচ্চ শিক্ষিত হয়ে আজ আছেন চাকরী ব্যবসা ও রাজনীতি করে স্বস্ব স্থানে প্রতিষ্ঠিত। কিন্তু আজ ৭৮ বছর বয়সী আলফাজ উদ্দিনের কাছে কেউ আসেনি তার এ দূরবস্থায় একটু সাহায্যের হাত নিয়ে এগিয়ে। তাকায়নি কেউ ফিরে। কেউ রাখেনি তাকে মনে। এমনকি তার কোন ছেলেকে তার স্কুলটিতে দেয়নি কোন চাকরী।
এত অভাব অনটনের মধ্যেও বৃদ্ধ নিঃস্ব আলফাজ উদ্দিন উচ্চ স্বরে বলে থাকেন “আমি নিঃস্ব হলেও আমি বেঁচে থাকবো আমার প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে। আমার কীতির মাধ্যমে।”
অবশেষে দুপুর গড়িয়ে বিকেল হয়ে যাচ্ছে। ভৈরবের মানিকদী গ্রামের আলফাজ উদ্দিন উচ্চ বিদ্যালয়টি দেখে খুব আনন্দিত ও পুলকিত হয়ে প্রতিষ্ঠাতা বৃদ্ধ, নিঃস্ব, সর্বশান্ত, ক্লান্ত, অবসন্ন, বিপর্যস্ত আলফাজ উদ্দিনকে দেখে তার সাথে কথা শেষে বিদায় নিয়ে ফিরে এসেছি আমার ভৈরবস্থ আবাসস্থলের দিকে। আসার সময় শুধু বার বার নিজেকে প্রশ্ন করছি দেশে এত উন্নয়ন হচ্ছে যে, সরকারিভাবে গৃহহীন পাচ্ছে গৃহ, ভূমিহীন পাচ্ছে ভূমি, চিকিৎসাহীন পাচ্ছে চিকিৎসা, বস্ত্র, শিক্ষা। তবে এত উন্নয়নের স্রোতের ধারা প্রবল বেগে প্রবাহিত হলেও উন্নয়নের স্পর্শ পায়নি এককালের স্বচ্ছল দানশীল, শিক্ষিত, শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা সাবেক স্থানীয় জনপ্রতিনিধি আলফাজ উদ্দিনের বর্তমানে নিঃস্ব দরিদ্র পরিবারটি।
যদি আমার প্রচুর অর্থ থাকতো তাহলে আমি নিজেই তার খাদ্যের যোগান দিতে না পারলেও তাকে অন্ততপক্ষে মাথাগোঁজার জন্য একটা ঘর নির্মাণ করে দিতাম। যেন জীবনে যে কটাদিন তিনি বেঁচে থাকেন ততটা দিন যেন ঘর ভেঙ্গে নিচে চাপা পড়ে মৃত্যুর ভয় থেকে অন্তত নিশ্চিন্তে ঘুমিয়ে যেতে পারেন। আলফাজ উদ্দিনের দুর্দিনে দুঃসময়ে কবি গরু রবি ঠাকুরের কবিতার পংক্তির কথা খুবই মনে পড়ছে যে,
উদয়ের পথে শুনি কার বাণী
ভয় নাই ওরে ভয় নাই
নিঃশেষে প্রাণ যে করিবে দান
ক্ষয় নাই তার ক্ষয় নাই
আমি ও বলতে চাই যে, যত দুঃখ যন্ত্রণাই থাকুক তবু, আলোকিত হও আলো ছড়াও সমাজ থেকে আঁধার তাড়াও।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *