• বুধবার, ০৮ মে ২০২৪, ০৫:৫৫ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে পপি’র কৈশোর কর্মসূচীর উদ্যোগে ভলিবল খেলা ও দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত পাকুন্দিয়ায় অভিবাসী কর্মীদের একত্রিকরণে সেমিনার বাজিতপুর পৌর যুবদলের নবগঠিত আংশিক কমিটি বাতিলের দাবিতে মিছিল ও প্রতিবাদ সভা আগামীকালের নির্বাচনের লক্ষ্যে পুলিশ সমাবেশ ভৈরব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নিয়ে মেডি ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত দুদিন ধরে বিদ্যুৎ নেই ভৈরবের তিন ইউনিয়নে, ভোগান্তিতে জনজীবন স্কুলের পরিচালনা পর্ষদের নির্বাচনে ভোটার তালিকায় জালিয়াতি, এলাকায় উত্তেজনা, তদন্ত কমিটি গঠন হোসেনপুরের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হলেন কাজী আছমা কুলিয়ারচর স্টেশন থেকে ১৯টি ট্রেনের টিকেটসহ রেলওয়ে খালাসী কর্মী আটক কিশোরগঞ্জে শিলাবৃষ্টি

ভৈরব মোকাম: হাওরের ধান আসা বন্ধ

ভৈরব মোকাম

হাওরের ধান আসা বন্ধ

সুমন মোল্লা :

২৩ ফেব্রুয়ারি রোববার দুপুর ২টা ২০ মিনিট ও দৃশ্যপট ভৈরব ধানের মোকাম। কয়েকজন ক্রেতার দেখা পেলেও ছিল না এক বস্তা ধানও। ঘাটে ছিল না ধানের নৌকা। মোকামে অবস্থান করা ব্যবসায়ীরা জানালেন, সকাল থেকে দুপুর পর্যন্ত একটি ধানের নৌকাও মোকামে নোঙর করেনি। হাওর থেকে ধান আসা বন্ধ হয়ে যাওয়ায় মূলত ভৈরব মোকাম ধানশূন্য হয়ে পড়েছে। ধান না থাকায় এখন চালের বাজারে বিরূপ প্রভাব পড়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, ১০ দিনের ব্যবধানে ভৈরবে কয়েক জাতের চালের দাম বস্তাপ্রতি (৫০ কেজি) বেড়েছে ৮০ থেকে ১২০ টাকা। ব্যবসায়ীদের ধারণা, বাজারে ধানের আমদানি শুরু না হলে চালের বাজার স্থিতিশীল হবে না। এ অবস্থায় চালের দাম না কমে উল্টো বাড়তে পারে।
চাল ব্যবসায়ীরা জানান, গত ১০ দিন আগে বিআর-২৯ জাতের চাল ১ হাজার ৫৯০ টাকা ধরে বিক্রি হয়েছে। ২৩ ফেব্রুয়ারি রোববার এই চাল বিক্রি হয়েছে ১ হাজার ৭১০ টাকা ধরে। এই সময়ের ব্যবধানে বিআর-২৮ জাতের চালের দাম বেড়েছে বস্তাপ্রতি ৮০ টাকা। নাজিরশাইল জাতের চালের দাম বেড়েছে বস্তাপ্রতি ৮০ থেকে ১০০ টাকা। ২ হাজার ৩৫০ টাকার বস্তা ২৩ ফেব্রুয়ারি রোববার বিক্রি হয়েছে ২ হাজার ৪৫০ টাকা দরে। স্বর্ণা চাল বেড়েছে বস্তা প্রতি ৮০ টাকা।
হাজি মো. সহিদ উদ্দিন ট্রেডার্স নামের ব্যবসা প্রতিষ্ঠানটি ভৈরবের পুরোনো ধান চালের আড়ত। আমদানি না থাকায় আড়তে ধান নেই। আড়তের মালিক কামাল উদ্দিন বলেন, হাওরের কৃষকের হাতে ধান নেই ও মোকাম ধানশূন্য হয়ে আছে। এখন আশপাশের এলাকায় উৎপাদিত কিছু ধান বাজারে আসছে। এ কারণে শুধু চালের দাম বাড়েনি, বেড়েছে ধানের দামও।
ব্যবসায়ীরা জানালেন, ভৈরবের ধানের মোকাম মূলত কিশোরগঞ্জ, নেত্রকোনা, হবিগঞ্জ ও সুনামগঞ্জের হাওর অঞ্চল নির্ভর। হাওরের উৎপাদিত ধানের একটি অংশ নদীপথে ভৈরব মোকামে এনে কেনাবেচা করা হয়। হাওরে মূলত বিআর-২৮ ও ২৯ ধানের ফলন বেশি হয়। মৌসুমে ধানের দাম ভালো ছিল না। এরপরও কৃষকেরা ধান ধরে রাখতে পারেননি। ধরে রাখতে না পারার কারণ হাওরের বেশির ভাগ কৃষক ধারদেনা করে ধান উৎপাদন করে থাকেন। ফলে কখন ধান বিক্রি করে হাতে টাকা আসবে, সেই অপেক্ষায় থাকতে হয় কৃষকদের। সেই বাস্তবতায় দাম ভালো না পেলেও ধান ছেড়ে দেওয়া ছাড়া আর কোনো উপায় থাকে না কৃষকের। ফলে এবার ভালো দাম না পেলেও বাধ্য হয়ে প্রায় সব ধান বাজারে ছেড়ে দিয়ে এখন ধানশূন্য হয়ে আছে কৃষক পরিবারগুলো।
ব্যবসায়ীরা জানান, বিআর-২৮ ও ২৯ জাতের ধান ১০ দিনের ব্যবধানে বস্তাপ্রতি ৭০ টাকা করে বেড়েছে। বিপরীতে ধান না থাকায় ভালো দাম পাওয়ার সুবিধা ভোগ করতে পারছেন না কৃষকেরা। তবে ইদানীং বাজারে বিআর-৪৯ ও বিআর-২২ জাতের ধান কিছুটা বাজারে আসছে। এই ধান ভৈরব ও আশপাশের উপজেলায় উৎপাদন হয়েছে। তবে বাজার নিয়ন্ত্রণ করার জন্য এই দুই জাতের ধান যথেষ্ট নয়।
শাহ জালাল ট্রেডার্স ভৈরবের প্রতিষ্ঠিত চাল আড়তের একটি। আড়তের মালিক আবু বক্কর ছিদ্দিক বলেন, বাজারের লক্ষণ ভালো নয়। মনে হচ্ছে আরও বাড়বে। কারণ, কৃষকের হাতে ধান আছে বলে মনে হচ্ছে না।
একই মন্তব্য করলেন মেসার্স জিসান ট্রেডার্সের ব্যবস্থাপক মো. মিলন মিয়া। তিনি বলেন, ধানের দাম ভালো। এ অবস্থায় কৃষক হাতে ধান রেখে বসে থাকার কথা নয়। কিন্তু দাম বেড়ে চললেও বাজারে একদানা ধানও আসছে না। বিষয়টি খুবই ভয়ের।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *