• বুধবার, ০৮ মে ২০২৪, ০৮:১০ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে পপি’র কৈশোর কর্মসূচীর উদ্যোগে ভলিবল খেলা ও দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত পাকুন্দিয়ায় অভিবাসী কর্মীদের একত্রিকরণে সেমিনার বাজিতপুর পৌর যুবদলের নবগঠিত আংশিক কমিটি বাতিলের দাবিতে মিছিল ও প্রতিবাদ সভা আগামীকালের নির্বাচনের লক্ষ্যে পুলিশ সমাবেশ ভৈরব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নিয়ে মেডি ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত দুদিন ধরে বিদ্যুৎ নেই ভৈরবের তিন ইউনিয়নে, ভোগান্তিতে জনজীবন স্কুলের পরিচালনা পর্ষদের নির্বাচনে ভোটার তালিকায় জালিয়াতি, এলাকায় উত্তেজনা, তদন্ত কমিটি গঠন হোসেনপুরের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হলেন কাজী আছমা কুলিয়ারচর স্টেশন থেকে ১৯টি ট্রেনের টিকেটসহ রেলওয়ে খালাসী কর্মী আটক কিশোরগঞ্জে শিলাবৃষ্টি

খাদ্যে কাপড়ের রং ব্যবহারে তিন প্রজন্মের ক্ষতি হচ্ছে—— খাদ্য সচিব

বক্তব্য রাখছেন খাদ্য সচিব মো. ইসমাইল হোসেন এনডিসি -পূর্বকণ্ঠ

খাদ্যে কাপড়ের রং ব্যবহারে
তিন প্রজন্মের ক্ষতি হচ্ছে
————– খাদ্য সচিব

# নিজস্ব প্রতিবেদক :-
কিশোরগঞ্জে খাদ্য মন্ত্রণালয়ের নিরাপাদ খাদ্য কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পের উদ্যোগে নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতামূলক কর্মশালা হয়েছে। এতে প্রধান অতিথির বক্তৃতায় খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেন এনডিসি বলেছেন, লাল জিলাপি, বিয়ের জর্দা, পানের জর্দাসহ খাদ্যে যেসব রং ব্যবহার করা হয়, সেগুলি মূলত কাপড়ের রং। এসব রং ৭শ’ টাকা কেজি। আর প্রকৃত ফুড কালার ১২ হাজার টাকা কেজি। হোটেলে বা বিয়ের অনুষ্ঠানে বাবুর্চিরা এত দামি রং ব্যবহার না করে কম দামের কাপড়ের রং ব্যবহার করেন। আর এসব রং পেটে গিয়ে বংশ পরম্পরায় তিন প্রজন্মের ক্ষতি করছে। তিনি বলেন, আমরা ছোট বেলা থেকে শিক্ষা প্রতিষ্ঠানে খাদ্যের ৬টি গুণ নিয়ে শিখেছি। এখন নিরাপদ খাদ্যের বিষয়েও কথা বলতে হবে। পারিবারিক খাদ্য নির্দেশিকা তৈরি হয়েছে জানিয়ে তিনি বলেন, এগুলি জনপ্রতিনিধিসহ সবাইকে দেয়া হবে। শিক্ষা প্রতিষ্ঠানেও দেয়া হবে।
আজ ২৯ অক্টোবর শনিবার দুপুরে জেলা শিল্পকলা মিলনায়তনে জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য (জনস্বাস্থ্য ও পুষ্টি) মঞ্জুর মোর্শেদ আহমেদের মূল প্রবন্ধ উপস্থাপনের পর বক্তব্য রাখেন বিশেষ অতিথি বাংলাদেশ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান অতিরিক্ত সচিব মো. আব্দুল কাইউম সরকার, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও নবনির্বাচিত জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অ্যাড. জিল্লুর রহমান, সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম, ঢাকা বিভাগের আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক মাহবুবুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান মামুন আল মাসুদ খান, কটিয়াদী উপজেলা চেয়ারম্যান ডা. মুশতাকুর রহমান, করিমগঞ্জের ইউএনও পলাশ কুমার বসু, জেলা চেম্বারের সভাপতি মুজিবুর রহমান বেলালসহ বিভিন্ন শ্রেণী-পেশার প্রতিনিধিগণ।
মূল প্রবন্ধে বলা হয়, সঠিক তাপমাত্রায় রান্না করা, সঠিক তাপমাত্রায় সংরক্ষণ করাও আমদের জানতে হবে। প্রস্তুতকৃত খাবার ৫ থেকে ৬০ ডিগ্রি সেলসিয়াসে রাখলে তাতে জীবানু জন্মাবে। দক্ষিণ-পূর্ব এশিয়ায় বছরে ৫০ মিলিয়ন মানুষ খাদ্যজনিত কারণে অসুস্থ হয়। ফ্রিজে কাঁচা এবং রান্না করা খাবার একসঙ্গে রাখা যাবে না। ফ্রিজে ডিম ধুয়ে রাখতে হবে। প্রবন্ধে বলা হয়, কারখানার ব্যাটারিতে পর্যাপ্ত সীসা থাকে। ফলে ব্যাটারি যত্রতত্র বিনষ্ট করা যাবে না। এর ফলে পানি এবং মাটি দূষিত হয়ে খাদ্যের সঙ্গে মানবদেহে প্রবেশ করবে। বায়ুকেও দূষণমুক্ত রাখতে হবে। বিশ্বে বছরে ৩০ বিলিয়ন ডলারেব বেশি গ্যাস্ট্রিকের ওষুধ বিক্রি হয়। কাজেই উৎপাদক ও বিক্রেতাদের পাশাপাশি পরিবারগুলোকেও এসব বিষয়ে সচেতন হতে হবে বলে প্রবন্ধে তাগিদ দেয়া হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *