• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১০:১৬ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে পপি’র কৈশোর কর্মসূচীর উদ্যোগে ভলিবল খেলা ও দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত পাকুন্দিয়ায় অভিবাসী কর্মীদের একত্রিকরণে সেমিনার বাজিতপুর পৌর যুবদলের নবগঠিত আংশিক কমিটি বাতিলের দাবিতে মিছিল ও প্রতিবাদ সভা আগামীকালের নির্বাচনের লক্ষ্যে পুলিশ সমাবেশ ভৈরব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নিয়ে মেডি ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত দুদিন ধরে বিদ্যুৎ নেই ভৈরবের তিন ইউনিয়নে, ভোগান্তিতে জনজীবন স্কুলের পরিচালনা পর্ষদের নির্বাচনে ভোটার তালিকায় জালিয়াতি, এলাকায় উত্তেজনা, তদন্ত কমিটি গঠন হোসেনপুরের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হলেন কাজী আছমা কুলিয়ারচর স্টেশন থেকে ১৯টি ট্রেনের টিকেটসহ রেলওয়ে খালাসী কর্মী আটক কিশোরগঞ্জে শিলাবৃষ্টি

ভুল কীটনাশকে আমন নষ্টে কৃষককে ২০ হাজার টাকা

পুড়ে যাওয়া আমন জমি ও কৃষক কাঞ্চন মিয়ার ছবি। -পূর্বকণ্ঠ

ভুল কীটনাশকে আমন নষ্টে
কৃষককে ২০ হাজার টাকা

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জে এক বাক প্রতিবন্ধী প্রান্তিক কৃষকের ৭০ শতাংশ আমন জমি ভুল কীটনাশকে পুড়ে গিয়েছিল। গত ১০ অক্টোবর দৈনিক পূর্বকণ্ঠে এর ওপর সচিত্র প্রতিবেদন ছাপা হয়েছিল। অবশেষে কীটনাশক ব্যবসায়ীর কাছ থেকে ২০ হাজার টাকা জরিমানা আদায় করে দরিদ্র ওই কৃষককে ক্ষতিপূরণ দেয়া হয়েছে।
সদর উপজেলার দানাপাটুলি ইউনিয়নের চারিয়াকান্দি গ্রামের কৃষক কাঞ্চন মিয়া এলাকার মাঠের বাজারের লাইসেন্সবিহীন কীটনাশক ব্যবসায়ী আলাউদ্দিনের দোকান থেকে কিছুদিন আগে মাজরা পোকার জন্য কীটনাশক নেন। আলাউদ্দিনের কীটনাশক সম্পর্কে কোন ধারণা নেই। ফলে তিনি ভুল কীটনাশক দিলে পুরো জমির ধান পুড়ে যায় । দরিদ্র কৃষক কাঞ্চন মিয়া জমির সর্বনাশা পরিণতি দেখে জমিতেই জ্ঞান হারিয়ে পড়ে গিয়েছিলেন। পরে তাকে স্যালাইন দিয়ে তাকে সুস্থ করতে হয়েছে। দানাপাটুলি ইউপি চেয়ারম্যান সাখাওয়াত হোসেন দুলাল জানান, তিনি আরও কয়েকজনের সঙ্গে হিসেব করে দেখেছেন, ওই কৃষকের জমিতে ২০ হাজার টাকার ধান হতো। ফলে কীটনাশক ব্যববায়ী আলাউদ্দিনকে খবর দিয়ে নিয়ে ২০ হাজার টাকা জরিমানা আদায় করে দরিদ্র কৃষক কাঞ্চন মিয়াকে ক্ষতিপূরণ বাবদ বুঝিয়ে দিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *