• বুধবার, ০১ মে ২০২৪, ০৩:০৬ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
হোসেনপুরে টিসিবির স্মার্ট ফ্যামিলি কার্ড বিতরণ করেন- এমপি লিপি ইসরায়েলি গণহত্যার প্রতিবাদে মার্কিন দূতাবাসে বিক্ষোভ ভৈরবে তাপদাহের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে লোডশেডিং, জনজীবন অতিষ্ঠ ভৈরব কৃষকের মাঝে ভুর্তকি মুল্যে কম্বাইন্ড হারভেস্টার বিতরণ রফিকুল ইসলাম মহিলা কলেজ ভৈরবে গরমে বিপর্যস্ত শিক্ষার্থীদের মাঝে শরবত বিতরণ হিটস্ট্রোকে প্রাক্তন ফুটবলারের মৃত্যু ভৈরবে মাজারের খাদেম হত্যা মামলার ৪ আসামীকে গ্রেফতার করেছে পুলিশ তীব্র তাপদাহে ভৈরবে ডাক বাংলোর কন্ট্রোল রুমে আগুন হোসেনপুরে চাচাকে ছুরিকাঘাতে হত্যা করা ভাতিজা গ্রেফতার পাকুন্দিয়ায় কালেজ ছাত্র শরীফ হত্যার বিচারের দাবীতে এলাকাবাসীর বিক্ষোভ

ভৈরবে বীর প্রতীক শহীদ আমির হোসেনের শাহাদাতবার্ষিকী পালিত

ভৈরবে বীর প্রতীক শহীদ আমির
হোসেনের শাহাদাতবার্ষিকী পালিত

# নিজস্ব প্রতিবেদক :-

ভৈরবের একমাত্র বীর প্রতীক শহীদ সিপাহী আমির হোসেনের শাহাদাতবার্ষিকী পালন করা হয়েছে। শহীদ বীর প্রতীক আমির হোসেন স্মৃতি সংসদ’র নেতৃবৃন্দ ৪ ডিসেম্বর শুক্রবার সকালে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ দুর্জয় পাদদেশে আমির হোসেনসহ মহান মুক্তিযুদ্ধে আত্মদান শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পন করা হয়। পরে তার নিজ গ্রাম কালিকাপ্রসাদস্থ স্মৃতি সংসদে স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, সাহিত্যিক ড. মুহা. শহীদুল্লাহ, সাধারণ সম্পাদক শরীফ আহমেদ মনিসহ অন্যান্য নেতৃবৃন্দ।
বক্তরা বলেন, ভৈরব উপজেলার কালিকাপ্রসাদ গ্রামের আনসার আলী সরকার এর পুত্র আমির হোসেন। ১৯৭১ সালের ৪ ডিসেম্বর ভোরে আখাউড়ার আজমপুরে সম্মুখ যুদ্ধে পাকবাহিনীর আর্টিলারী সেলে বাংকারে শাহাদাতবরণ করেন। পর দিন এলাকাবাসীর সহযোগিতায় যৌথবাহিনীর তত্ত্বাবধানে অন্যান্য শহীদগণের মৃতদেহসহ শহীদ আমির হোসেন এর লাশও আজমপুরে দাফন করা হয়।সংগঠনের সভাপতি মো. লিয়াকত আলী খান বলেন, সিপাহী আমির হোসেন তৎকালীন পূর্ব পাকিস্তানে পুলিশ বাহিনীতে কর্মরত ছিলেন। তখন তার বয়স ছিল ২০ বছর এবং অবিবাহিত। ঢাকাস্থ রাজারবাগ পুলিশ লাইনে ২৫ মার্চ রাতে পাক বাহিনী আক্রমণ করলে তীব্র প্রতিরোধ শেষে সেখান থেকে পরদিন তিনি নিজ গ্রামে ফিরে আসেন। পরবর্তীতে ভৈরব এলাকায় প্রতিরোধ কমিটি গঠন করে। ১৪ এপ্রিল ভৈরবের পতন হলে তিনি মুক্তিকামী যুবকদের নিয়ে ভারতের আগরতলায় চলে যায়। সেখানে এস. ফোর্সের হয়ে বিভিন্ন সীমান্তে যুদ্ধ করে। যুদ্ধকালীন নভেম্বর মাসে তাকে ২য় ইস্ট বেঙ্গল রেজিমেন্টে অর্ন্তভুক্ত করে ৩নং সেক্টরে পাক বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করতে মনোনীত করা হয়। আমির হোসেন দায়িত্ব প্রাপ্ত হয়ে আগরতলা থেকে বাংলাদেশের আখাউড়া এলাকায় পাকবাহিনীর বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত হয়। তখন তিনি পাক বাহিনীর বর্বর হামলায় শাহাদাতবরণ করেন।
স্বাধীন বাংলাদেশের সরকার সিপাহী আমির হোসেনকে বীরত্ব-ভূষণ সনদে বীর প্রতীক হিসাবে সম্মানিত করেন। তার সনদপত্র নং-১৫৫।
ভৈরব-কিশোরগঞ্জ সড়কের ভৈরব দুর্জয় মোড় থেকে কালিকাপ্রসাদ পর্যন্ত সড়কের নাম বীর প্রতীক আমির হোসেন সড়ক নামকরণ করতে সরকারের প্রতি দাবী জানান সংগঠনের সভাপতি মো. লিয়াকত আলী খান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *