• রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:৫৫ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান “হেলমেট নাই যার তেল নাই তার” বাস্তবায়নে মাঠে নেমেছে ভৈরব হাইওয়ে পুলিশ

হাইকোর্টের রায়, জাতীয় স্লোগান জয় বাংলা

হাইকোর্টের রায়, জাতীয় স্লোগান জয় বাংলা

 

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অনুপ্রেরণা জোগানো স্লোগান ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান হিসেবে কার্যকর করতে নির্দেশ দিয়েছেন আদালত। জাতীয় দিবস, সরকারি অনুষ্ঠান ও শিক্ষাপ্রতিষ্ঠানে এ স্লোগান উচ্চারণেরও নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া আদালতের এ রায় বাস্তবায়নের অগ্রগতির বিষয়ে প্রতিবেদন তিন মাসের মধ্যে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে দাখিলের আদেশ দেওয়া হয়েছে।

এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে দুই বছর আগে জারি করা রুল নিষ্পত্তি করে গতকাল মঙ্গলবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও কে এম কামরুল কাদেরের বেঞ্চ এ রায় দিয়েছেন।

রায়ে আদালত বলেছেন, আমরা ঘোষণা করছি, জয় বাংলা বাংলাদেশের জাতীয় স্লোগান হবে। সব জাতীয় দিবসগুলোতে এবং উপযুক্ত ক্ষেত্রে সাংবিধানিক পদাধিকারীগণ এবং রাষ্ট্রীয় সব কর্মকর্তা সরকারি অনুষ্ঠানের বক্তব্য শেষে যেন জয় বাংলা স্লোগান উচ্চারণ করেন। সে জন্য সংশ্লিষ্ট বিবাদীরা যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন।

এ ছাড়া সব শিক্ষাপ্রতিষ্ঠানে অ্যাসেম্বলি সমাপ্তির পর ছাত্র-শিক্ষকগণ যেন জয়বাংলা স্লোগান উচ্চারণ করেন সে জন্যও যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী বশির আহমেদ। জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণার নির্দেশনা চেয়ে ২০১৭ সালে হাইকোর্টে তিনি রিট করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার। এ দিন রায়ের পর্যবেক্ষণে আদালত বলেছেন, জয় বাংলা জাতীয় ঐক্যের স্লোগান। এটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রিয় স্লোগান।

আদালত জানিয়েছেন, রিট আবেদনকারী সংবিধানের ৩ ও ৪ অনুচ্ছেদের ধারাবাহিকতায় জাতীয় স্লোগান হিসেবে জয় বাংলাকে অন্তর্ভুক্ত করার দাবি করেছেন। কিন্তু এটা এ আদালতের এখতিয়ার-বহির্ভূত। কারণ কোনো আইন প্রণয়ন এবং সংবিধান সংশোধন করার একমাত্র অধিকার জাতীয় সংসদের। তবে রাষ্ট্রপক্ষ এ রুলের সমর্থনে হলফনামা দিয়েছে এবং আইন সচিব ও মন্ত্রিপরিষদ সচিব জয় বাংলাকে জাতীয় স্লোগান করায় একমত পোষণ করেছেন।

জানা গেছে, রায় ঘোষণার দিন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ কয়েকজন আইনজীবীও আদালতে বক্তব্য দিয়েছেন। সবাই ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান হিসেবে সংবিধানে অন্তর্ভুক্ত করার পক্ষে মত দিয়েছেন। ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার সাংবাদিকদের জানান, আদালত পর্যবেক্ষণে বলেছেন, রাষ্ট্র চাইলে, আইন বিভাগ যদি মনে করে সংবিধান সংশোধন করে জয় বাংলাকে জাতীয় স্লোগান করে আইনগত কার্যকারিতা প্রদান করা সম্ভব।

পরে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনের শুনানি নিয়ে ওই বছরের ৪ ডিসেম্বর একটি রুল জারি করা হয়। রুলে জয় বাংলা স্লোগানকে কেন ‘জাতীয় স্লোগান ও মূলমন্ত্র’ হিসেবে ঘোষণার নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চাওয়া হয়। মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব ও শিক্ষা সচিবকে ওই রুলের জবাব দিতে বলা হয়।

সূত্র :- দৈনিক খোলা কাগজ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *