• বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০৯:৪১ পূর্বাহ্ন |
  • English Version

ভৈরবের একজন আলোকিত শিক্ষক মোহাম্মদ আবদুর রশিদ

ভৈরবের একজন আলোকিত
শিক্ষক মোহাম্মদ আবদুর রশিদ

# নিজস্ব প্রতিবেদক :-

শিক্ষকতা একটি মহান পেশা। শিক্ষাই জাতির মেরুদণ্ড আর শিক্ষক হলেন এই মেরুদণ্ড গড়ার কারিগর। সমাজে ন্যায়-বিচার ও ভালো-মন্দ প্রতিষ্ঠা করার জন্য শিক্ষকের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। একজন ভালো শিক্ষক যেকোন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বের মধ্যে অন্যতম। আর তিনি যদি হন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক তার গুরুত্ব অপরিসীম। শিশুদেরকে মানবিক দিক থেকে শুরু করে জীবন গঠনের সকল বিষয়ে শিক্ষা দিয়ে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তোলেন একজন প্রাথমিক শিক্ষক। মহামারি করোনা ভাইরাস (Covid-19) এর কারণে বিশ্বের ন্যায় বাংলাদেশে সকল ধরনের শিক্ষা কার্যক্রম স্থগিত থাকা সত্ত্বেও আমাদের দেশের সম্মানিত শিক্ষকগণ মরণব্যাধি করোনা ভাইরাসের কথা চিন্তা না করে কোমলমতি শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যৎ উন্নয়নের লক্ষে ও তারা যেন পড়াশুনায় পিছিয়ে না পড়ে সে জন্য নিজেদের মূল্যবান সময় ও অর্থ ব্যয় করে নিরলসভাবে অক্লান্ত পরিশ্রম করে অনলাইনে লাইভ ক্লাস নিচ্ছেন। ফলে বিদ্যালয় বন্ধ থাকা সত্ত্বেও কোমলমতি শিক্ষার্থীরা ঘরে বসে তাদের পড়াশুনা চালিয়ে যেতে পারছে এর ফলে দেশের সকল শিক্ষার্থীরা যেমন উপকৃত হচ্ছে তেমনি দেশের শিক্ষা ব্যবস্থাও সচল রয়েছে। বাংলাদেশের প্রায় সকল জেলা ও উপজেলায় এ কার্যক্রম অব্যাহত আছে। তেমনি আমাদের কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলার কমলপুর হাজী জনাব আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোহাম্মদ আবদুর রশিদ অনলাইনে পাঠদান কার্যক্রম শুরু করেন। তিনি ২০১৮ সালে উপজেলা পর্যায়ে পুরুষ ক্যাটাগরিতে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছেন। এছাড়াও তিনি শিক্ষক বাতায়নের সেরা কন্টেন্ট নির্মাতার কৃতিত্ব অর্জন করেছেন এবং কিশোরগঞ্জ জেলা অ্যাম্বাসেডর ও ভৈরব উপজেলা প্রাথমিক বিদ্যালয় আইসিটি কমিটির সম্মানিত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। মোহাম্মদ আবদুর রশিদ অনলাইন পাঠদান ভৈরবসহ দেশের বিভিন্ন স্থানের শিক্ষার্থীবৃন্দ কিছুটা হলেও উপকৃত হচ্ছে। তিনি ভৈরব অনলাইন স্কুলের ফাউন্ডার এডমিন। সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক এর পেজ বাংলাদেশ আলোকিত প্রাথমিক শিক্ষক, মাননীয় প্রধানমন্ত্রী কার্যালয়ের অধীনে a2i কর্তৃক পরিচালিত ঘরে বসে শিখি, কিশোরগঞ্জ অনলাইন স্কুল ও শিক্ষক কণ্ঠ পেজ থেকে নিয়মিত অনলাইন পাঠদান করে শিক্ষার্থীদের মাঝে সাড়া জাগিয়েছেন।
শিক্ষক মোহাম্মদ আবদুর রশিদ বলেন, আমার প্রিয় শিক্ষার্থীদের কথা চিন্তা করে বাংলাদেশ আলোকিত প্রাথমিক শিক্ষক পেজ থেকে প্রথম অনলাইন কার্যক্রম শুরু করি। এরপর কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলায় সর্ব প্রথম ভৈরব অনলাইন স্কুল পেজ খুলে নিয়মিত পাঠদান চালিয়ে যাচ্ছি। তিনি আরো বলেন, ভৈরব উপজেলার মান্যবর উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা স্যার অনলাইন পাঠদান করতে উৎসাহ প্রদান করেন। এছাড়াও কিশোরগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সুব্রত কুমার বণিক স্যার, ভৈরব উপজেলা শিক্ষা অফিসার আবদুল আলিম রানা স্যার, সহকারী উপজেলা শিক্ষা অফিসার নাদিরা আক্তার ও শাহরীমা সুলতানা স্যার অনলাইন পাঠদান করতে অনুপ্রাণিত করেন।
আবদুর রশিদ আরো বলেন, আমি বিদ্যালয়ে অনলাইন লাইভ ক্লাস নেওয়ার জন্য ছোট-খাটো একটি স্টুডিও স্থাপন করি এবং ভৈরব উপজেলার সম্মানিত শিক্ষকগণকে লাইভ ক্লাস নেওয়ার আহবান জানালে বেশ কয়েকজন সম্মানিত শিক্ষক নিয়মিত অনলাইনে লাইভ ক্লাস নিচ্ছেন। যারা ক্লাস নিচ্ছেন তারা হলেন মো. আশরাফুল আলম, নজরুল ইসলাম রিপন, ফারহানা বেগম লিপি, রায়হানা হক, সুমনা পাল, মিশু আক্তার, মাছুম মিয়া, সাইফুল ইসলাম, সঞ্চিতা রানী নাহা, রেখা বেগম ও তাহমিনা বেগম। যে সকল সম্মানিত শিক্ষকগণ ভৈরব অনলাইন স্কুল পেজ থেকে লাইভ ক্লাস নিচ্ছেন তাদের প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। আবদুর রশিদের এই কার্যক্রমের জন্য বিভিন্ন প্রান্তের শিক্ষার্থীরা ও অভিভাবকগণ তাঁর ভবিষ্যৎ জীবন উন্নতিসহ দীর্ঘায়ু কামনা করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি করা নিষেধ!!!