• সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:২৯ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা অনাবৃষ্টিতে টিউবওয়েল অচল পানি পরীক্ষার ল্যাবও নেই কুলিয়ারচর স্টেশন থেকে টিকেটসহ কালোবাজারী আটক সৈয়দ নজরুল মেডিক্যাল শিক্ষার্থী আক্রান্তের ঘটনায় অধ্যক্ষের সংবাদ সম্মেলন কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি

আশপাশের দেশের তুলনায় এদেশে শিক্ষকের বেতন কম……. ইউজিসি চেয়ারম্যান

বক্তব্য রাখছেন ইউজিসি চেয়ারম্যান ড. মুহাম্মদ আলমগীর। -পূবকণ্ঠ

আশপাশের দেশের তুলনায়
এদেশে শিক্ষকের বেতন কম
……. ইউজিসি চেয়ারম্যান

# নিজস্ব প্রতিবেদক :-
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেছেন, ‘ভারত, দক্ষিণ কোরিয়াসহ আশপাশের বিভিন্ন দেশের তুলনায় আমাদের দেশে শিক্ষকদের বেতন অনেক কম। দক্ষিণ কোরিয়ায় উচ্চ শিক্ষা গ্রহণ করে ৭০ ভাগ শিক্ষার্থী। আর আমাদের দেশে উচ্চ শিক্ষা নেয় ১০ থেকে ১২ ভাগ শিক্ষার্থী। স্বাধীনতার পর বঙ্গবন্ধু শিক্ষা খাতে ডিডিপির ৪ ভাগ বরাদ্দের প্রয়োজনীয়তার কথা বলেছিলেন। এখন হচ্ছে ২ ভাগ। তবে অন্যান্য শাসকদের সময় আরও কম ছিল। শেখ হাসিনা উচ্চ শিক্ষায় যে ভূমিকা রাখছেন, অন্য কোন রাষ্ট্রনায়ক, এমনকি অন্য কোন দেশও তা করেনি। দেশে এখন ১১৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয় হয়েছে।’
কিশোরগঞ্জে ৩ মার্চ রোববার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের প্রথম বিশ্ববিদ্যালয় দিবস অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষে শোভাযাত্রা এবং বঙ্গবন্ধুর মুরালে পুষ্পস্তবকও অর্পণ করা হয়। এরপর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় ইউজিসি চেয়ারম্যান ড. মুহাম্মদ আলমগীর উপরোক্ত কথাগুলো বলেছেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. জেড এম পারভেজ সাজ্জাদের সভাপতিত্বে সরকারি গুরুদয়াল কলেজের অস্থায়ী ক্যাম্পাসে সকাল সাড়ে ১১টায় আলোচনা সভাটি শুরু হয়। রেজিস্ট্রার নায়লা ইয়াসমিনের সঞ্চালনায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. ইমান আলীর স্বাগত বক্তব্যের পর অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক মো. নূরুজ্জামান, সিন্ডিকেট সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. আবদুল হক ও সরকারী গুরুদয়াল কলেজের অধ্যক্ষ প্রফেসর আনম মুশতাকুর রহামন।
ইউসিজি চেয়ারম্যান ড. মুহাম্মদ আলমগীর তাঁর বক্তৃতায় আরও বলেন, এই বিশ্ববিদ্যালয়টি সাবেক রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের একান্ত চেষ্টায় ২০২১ সালে প্রতিষ্ঠিত হয়েছে। গতবছর ৩ মার্চ তিনিই এই ক্যাম্পাসের কার্যক্রমের উদ্বোধন করেছিলেন। সেই কারণে প্রতিবছর এই দিনটিতেই বিশ্ববিদ্যালয় দিবস পালনের জন্য সবাইকে আহবান জানিয়েছেন। তিনি বলেন, দেশে ২০টি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব কোন ক্যাম্পাস নেই। তবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় গুরুদয়াল কলেজে একটি ১০ তলা ভবন পেয়েছে। বিশ্ববিদ্যায়ের স্থায়ী ক্যাম্পাসের জন্য সদর উপজেলার বৌলাই এলাকায় ১০৩ দশমিক ৭৩ একর জায়গা নেওয়া হয়েছে। অচিরেই কাজ শুরু হবে। তিনি বলেন, এখন সম্পদ হচ্ছে মেধা। আগে মানুষকে প্রতিস্থাপন করতো শিল্প। এখন মানুষ মানুষকে প্রতিস্থাপন করবে। জ্ঞানভিত্তিক সমাজ গড়ে তুলতে হবে। সত্যিকারের শিক্ষা দিতে হবে। শিক্ষা আর উদ্ভাবন ছাড়া কোন দেশ এগুতে পারে না। দক্ষিণ কোরিয়া আমাদের মতই ছিল। আমরা পিছিয়ে আছি। তবে আগামী দিনে আমরা এগিয়ে যাব।
উপাচার্য ড. জেড এম পারভেজ সাজ্জাদ বলেন, এ বিশ্ববিদ্যালয়টি চারটি বিভাগ হিসাব বিজ্ঞান, গণিত, ইংরেজি ও কম্পিউটার সায়েন্স নিয়ে যাত্রা শুরু করেছে। প্রতি বিভাগে ৩০ জন করে শিক্ষার্থী ভর্তি করা হয়েছে। বর্তমানে চারটি বিভাগে দুই সেশনে মোট ২৪০ জন শিক্ষার্থী আছেন। আর শিক্ষক আছেন ১৪ জন। তবে শিক্ষকদের মান খুবই ভাল বলে তিনি মন্তব্য করেছেন। তিনি জানান, এই বিশ্ববিদ্যালয়ে ৫০টি বিভাগ আর ৬টি ফ্যাকালটির প্রস্তাব করা হয়েছে। বিভিন্ন ইনস্টিটিউটও থাকবে। মূল ক্যাম্পাসে ২০২৪-২৫ সালে মাটি ভরাটসহ সীমানা প্রাচীর নির্মাণ সম্পন্ন করা হবে বলেও উপাচার্য জানিয়েছেন। বিকালে দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *