• রবিবার, ১২ মে ২০২৪, ০৪:০৫ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
হেদায়াত পাওয়ার উপায়সমূহ ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক এপেক্স ক্লাবের ২৭তম পালাবদল অনুষ্ঠান কিশোরগঞ্জের ৩ উপজেলার নির্বাচনে মোতায়েন ছিল ৭ প্লাটুন বিজিবি সদস্য কিশোরগঞ্জে সোহেল আওলাদ ও জুটন জয়ী কারচুপির অভিযোগ করে জয়ীকে শুভেচ্ছাও দিলেন “সন্দেহের তীর প্রতিবেশী জাহাবীর দিকে” ২৫ দিনেও সন্ধান মেলেনি নিখোঁজ স্কুল ছাত্রী মেঘলার কুলিয়ারচর উপজেলা পরিষদের চেয়ারম্যান হতে যাচ্ছে আবুল হোসেন লিটন ভৈরবে নিরাপদ সড়ক চাই নিসচা ভৈরব শাখার পরিচয় পত্র বিতরণ ও মতবিনিময় অনুষ্ঠিত পাকুন্দিয়ায় নির্বাচনে ফলাফল কারচুপির অভিযোগ, ভোট পুনঃগণনার দাবি রেনু’র জাতীয় প্রেসক্লাবে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকীর আলোচনায় পররাষ্ট্র মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি

বঙ্গবন্ধু ধানে আগাম শীষ কৃষকের মাথায় হাত

কৃষি বিজ্ঞানীরা করিমগঞ্জের আব্দুর রশিদের জমির চারা তুলে পরীক্ষা করছেন। -পূর্বকণ্ঠ

বঙ্গবন্ধু ধানে আগাম শীষ
কৃষকের মাথায় হাত

# মোস্তফা কামাল :-
কিশোরগঞ্জের বিভিন্ন উপজেলায় ‘বঙ্গবন্ধু-১০০’ ধানের জমিতে এখনও চারার বাড়তি কুশিই বের হয়নি। নির্ধারিত সময়ের তিন সপ্তাহ আগেই চারায় শীষ বেরিয়ে গেছে। কৃষি বিজ্ঞানীরা এলাকা পরিদর্শন করে বলছেন, বেশি বয়সের চারা রোপন আর এবারের তাপমাত্রার ওঠানামার কারণে এমনটি হয়েছে। তারা গবেষণার জন্য নমুনা সংগ্রহ করে নিয়ে গেছেন। তবে একজন ক্ষতিগ্রস্ত কৃষক বলছেন, তিনি নির্ধারিত বয়সের চারাই রোপন করেছিলেন। এই বিপর্যয়ে কৃষকদের মাথায় হাত পড়েছে।
ইটনার বাদলা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান কৃষক আব্দুল গণি জানিয়েছেন, তিনি এবার ৫ একর জমিতে একমাস বয়সী বঙ্গবন্ধু-১০০ ধানের চারা রোপন করেছিলেন। পুরো মাঠই শীষ বেরিয়ে নষ্ট হয়ে গেছে। এখন পর্যন্ত তাঁর খচর হয়েছে প্রায় দেড় লাখ টাকা। সবকিছু স্বাভাবিক থাকলে এবার তিনি ৩৫০ মণ ধান পেতেন বলে জানিয়েছেন। নতুন করে এসব জমিতে আর ধান রোপন করার সুযোগ নেই বলেও তিনি জানিয়েছেন। অনেক কৃষক জমিতে গরু ছেড়ে দিয়েছেন ধান খেয়ে ফেলার জন্য।
করিমগঞ্জের বারঘড়িয়া এলাকার কৃষক আব্দুর রশিদেরও এক একর জমিতে একই অবস্থা। করিমগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মুকসেদুল হক জানিয়েছেন, এই ধানের জমিতে শীষ আসার কথা মার্চ মাসের প্রথম সপ্তাহে। কাটার কথা এপ্রিলের মাঝামাঝি সময়ে। অথচ তিন সপ্তাহ আগেই জমিতে শীষ চলে এসেছে। তবে ক্ষতিগ্রস্ত কৃষকরা তাদের জমিতে নতুন করে চারা রোপন করছেন বলেও তিনি জানিয়েছেন।
ইটনার উপজেলা কৃষি কর্মকর্তা উজ্জ্বল সাহা জানিয়েছেন, অন্যান্য বছর ডিসেম্বরে তাপমাত্রা এবারের তুলনায় এক ডিগ্রি বেশি থাকতো। এবার ছিল এক ডিগ্রি কম। আর জানুয়ারিতে তাপমাত্রা থাকতো এক ডিগ্রি কম। এবার ছিল এক ডিগ্রি বেশি। এছাড়া কেউ কেউ বেশি বয়সের চারা রোপন করেছেন। এসব কারণে কিছু জমিতে শীষ বেরিয়ে গেছে। তবে অন্যান্য কৃষকদের পরামর্শ দিয়ে জমিতে ইউরিয়া, পটাশ ও দস্তা সার স্প্রে করানো হচ্ছে। ফলে এসব জমিতে পার্শ্ব কুশি বের হচ্ছে। ক্ষতিগ্রস্ত অনেক কৃষক নতুন করে চারা রোপন করছেন বলেও তিনি জানিয়েছেন।
জেলা খামার বাড়ির উপপরিচালক মো. আব্দুস সাত্তার জানিয়েছেন, গতবছর ‘ব্রিধান-২৮’ জমিতে নেকব্লাস্ট সমস্যার কারণে এবার বঙ্গবন্ধু-১০০ সহ বিভিন্ন জাত আবাদ করা হয়েছে। ব্রিধান-২৮ হেক্টরে ফলন ছিল সাড়ে ৬ টন। বঙ্গবন্ধু-১০০ ফলন হয় হেক্টরে ৭ টন। এবার জেলায় প্রায় ৩০০ হেক্টর জমিতে বঙ্গবন্ধু-১০০ আবাদ করা হয়েছে। তবে কৃষকদের প্রয়োজনীয় সার প্রয়োগের পরামর্শ দেওয়া হয়েছে। এতে ফলও পাওয়া যাচ্ছে। তবে গতবছর যারা বঙ্গবন্ধু-১০০ আবাদ করেছিলেন, তারা আশানুরূপ ফলন পেয়েছিলেন বলেও তিনি জানিয়েছেন। তিনি সংশ্লিষ্ট উপজেলা কৃষি কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ নিরূপনের জন্য।
এ ধরনের বিপর্যয়ের খবর পেয়ে গাজীপুরের বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট থেকে মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সাজ্জাদুর রহমান ও ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আবু সাঈদ ১৬ ফেব্রুয়ারি শুক্রবার করিমগঞ্জে গিয়েছিলেন। তাঁরা বারঘড়িয়া এলাকার কৃষক আব্দুর রশিদের জমি পরিদর্শন করে নমুনা সংগ্রহ করে নিয়ে গেছেন। ড. সাজ্জাদুর রহমান জানিয়েছেন, কিছু কৃষক এক মাসের চারার পরিবর্তে ৪৫ দিন থেকে ৬০ দিন বয়সি চারাও রোপন করেছেন। এই ধানটি ব্রিধান-২৮ এর সমতুল্য। কিন্তু অনেক কৃষক এটাকে ব্রিধা-২৯ এর সমতুল্য ভেবে চারা ফেলে রেখেছেন। এসব কারণে বেশি বয়সের চারা রোপন করেছেন। এর ওপর ছিল এবার তাপমাত্রার ওঠানামা। এসব কারণেই এই বিপর্যয়টি হয়েছে। তবে নমুনা সংগ্রহ করে নিয়ে গেছেন। গবেষণা করে এর কার্যকারণ উদঘাটন করবেন বলে ড. সাজ্জাদুর রহমান জানিয়েছেন। হবিগঞ্জেও এ ধরনের সমস্যা হয়েছে বলে তিনি জানিয়েছেন।
এদিকে জেলা কৃষক লীগের সভাপতি আহমেদ উল্লাহ ও সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বাচ্চু ক্ষতিগ্রস্ত কৃষকদের উপযুক্ত ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন। পাশাপাশি এই ক্ষতির সঠিক কারণ উদঘাটন করারও দাবি জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *