• সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:৩৭ অপরাহ্ন |
  • English Version

‘হাওর পর্যটন’ বিশ্বে অনন্য বর্ষায় নামে পর্যটকদের ঢল

সাভারের কোরীয় কোম্পানী ইউ লী গ্রুপ লিমিটেডের স্টাফদের হাওর ভ্রমণ। -পূর্বকণ্ঠ

‘হাওর পর্যটন’ বিশ্বে অনন্য
বর্ষায় নামে পর্যটকদের ঢল

# মোস্তফা কামাল :-
কিশোরগঞ্জের হাওরাঞ্চল প্রায় ১০ বছর ধরে দেশের একটি ব্যতিক্রমী পর্যটন এলাকা হয়ে উঠেছে। সাধারণত সমুদ্র সৈকত, পাহাড়ি এলাকা, বনাঞ্চল বা কোন ঐতিহ্যবাহী স্থাপনাকে কেন্দ্র করে পর্যটন এলাকা গড়ে ওঠে। কিন্তু অবহেলিত পশ্চাতপদ হাওরাঞ্চল পর্যটন এলাকায় উত্তীর্ণ হতে পারে, এটা এক যুগ আগে পর্যন্ত কারও ভাবনায়ও আসেনি। বর্ষাকালের কয়েকটি মাস কিশোরগঞ্জের হাওরাঞ্চলসহ বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের জলরাশি মেলে ধরে পর্যটন এলাকার রূপবৈশিষ্ট। এছাড়া পুরো হাওরাঞ্চল জুড়ে যে শত শত ছোট ছোট গ্রাম অথৈ জলরাশির বুকে জেগে আছে, তাতে মনে হবে এটি যেন একটি আলাদা দ্বীপ রাষ্ট্র। আর এই ধরনের ভূ-প্রাকৃতিক অঞ্চল পর্যটন এলাকায় উপনীত হওয়াটা বিশ্বে বিরল এবং অনন্য। হাওরের জনপ্রতিনিধি এবং সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারাও তা মনে করেন। জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মতিউর রহমান ও ইটনা উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ চৌধুরী কামরুল হাসান হাওরকে বিশ্বে একটি নতুন ধরনের পর্যটন স্পট হিসেবে আখ্যায়িত করেছেন।
হাওরের প্রধান বাহন নৌকা। স্বাধীনতার পরও বহু বছর নৌকা চলতো পাল, দাঁড়বৈঠা আর লগি দিয়ে। এক উপজেলা থেকে অপর উপজেলায় যেতে দিন চলে যেত। এরপর এসেছে ইঞ্জিনচালিত নৌকা বা ট্রলার। এতে অন্তত ৭০ ভাগ সময় সাশ্রয় হয়েছে। তার পরও ইঞ্জিনচালিত সড়কযানের গতির চেয়ে অনেক পিছিয়ে ছিল।
হাওরের কাদাজলে বেড়ে ওঠা মো. আবদুল হামিদ রাষ্ট্রপতি থাকাকালে হাওরের যোগাযোগ ব্যবস্থায় ব্যাপক উন্নয়ন করেছেন। হাওরের তিন উপজেলা ইটনা, মিঠামইন ও অষ্টগ্রামকে যুক্ত করে সাবমার্জেবল আরসিসি রাস্তার পাশাপাশি গহিন হাওরের বুকে গড়ে তুললেন প্রায় ৩০ কিলোমিটার হাইওয়ে। যার নাম দেয়া হয়েছে ‘অলওয়েদার রোড’। পাল্টে গেল হাওরের চেহারা, সূচনা হলো যুগান্তকারী যোগাযোগ ব্যবস্থার। আর এই ৩০ কিলোমিটার সড়কপথের সৌন্দর্য আর ২২টি দৃষ্টিনন্দন সেতুর সৌন্দর্য হাওরকে নতুন উচ্চতায় নিয়ে গেল। বিশেষ করে বর্ষাকালে যখন বিস্তীর্ণ হাওরাঞ্চলের অবিচ্ছিন্ন জলরাশি একটি সাগরের মত মনে হয়, তখন এই সড়কের সৌন্দর্য যেন কল্পনাকেও ছাপিয়ে যায়। ফলে কয়েক বছর ধরে দেশের নানা প্রান্তের মানুষের মধ্যে হাওরের সৌন্দর্য উপভোগের এক দুর্নিবার আকর্ষণ তৈরি হয়েছে।
বিশেষ করে বর্ষাকালের চারটি মাস হাওরের প্রাকৃতিক নৈসর্গিক রূপ যেন অনাবিল সৌন্দর্যের ডালি মেলে ধরে। তখন দূরদূরান্তের মানুষজন ছুটে আসেন হাওরে। হাওরের প্রবেশদ্বার নামে খ্যাত করিমগঞ্জের বালিখলা ঘাট, চামড়া ঘাট, নিকলীর বেড়িবাঁধ আর বাজিতপুরের পাটলি ঘাট বেশ জমজমাট হয়ে ওঠে। শত শত রংবেরঙের ট্রলার সারিবদ্ধভাবে নোঙর করা থাকে। পর্যটকরা সেগুলি দিন চুক্তিতে ভাড়া নিয়ে বিস্তীর্ণ হাওরে ঘুরে বেড়ান। ট্রলারের সৌন্দর্য আর ধারণ ক্ষমতা অনুযায়ী ৩ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত ভাড়া হয়।
শুক্রবার আর শনিবার সাপ্তাহিক ছুটির দিন পর্যটকদের সমাগম বেশি হয়। শুক্রবার বালিখলা ঘাটে গিয়ে দেখা গেছে, প্রচুর পর্যটক এসেছেন হাওর দর্শনে। এসেছে বিভিন্ন বাইকার গ্রুপ। তারা ট্রলারে বাইক তুলে নিয়ে যাচ্ছেন হাওরের হাইওয়েতে ঘুরে বেড়াবেন বলে। আবার বিভিন্ন শিক্ষাবর্ষের ব্যাচ, বিভিন্ন প্রতিষ্ঠান থেকেও দল বেঁধে অনেকে আসেন হাওরে বেড়াতে। সাভার থেকে এসেছিল ‘ইউ লী গ্রুপ লিমিটেড’ নামে একটি কোরীয় ক্যাপ নির্মাণ প্রতিষ্ঠানের ৮০ জন প্রতিনিধি। সবাই লাল ক্যাপ আর সাদা গেঞ্জি পরিহিত। বড় বড় পাত্রে রান্না করা খাবার নিয়ে এসেছেন। দুটি বাস রিজার্ভ করে এসেছেন। এ দলের সদস্য সাকিব জানালেন, তাঁদের হাওর ভ্রমণের পুরো খরচটা কোম্পানি বহন করেছে। আর এরা সবাই এদিনই প্রথম হাওর দেখতে আসলেন। দুটি ট্রলার নিয়ে তাঁরা হাওরে ঘুরতে গেলেন।
মিঠামইনের ট্রলার মাঝি মতি মিয়া আর ইটনার মাঝি আব্দুল খালেক জানালেন, তাঁরা বর্ষাকালে চুক্তিতে ট্রলার চালান। মতি মিয়ার ট্রলারের ধারণ ক্ষমতা ১০০ জন। বালিখলা থেকে মিঠামইন যাওয়া আসার ভাড়া নেন ৬ হাজার টাকা। আব্দুল খালেকের ট্রলারের ধারণ ক্ষমতা ৬০ জন। বালিখলা থেকে ইটনার ভাড়া নেন ৪ হাজার টাকা। বালিখলা থেকে অন্তত ৪০০ ট্রলার যাতায়াত করে। তবে এরকম নিয়মিত আয় হয় কেবল বর্ষাকালের ৪ মাস। আবার কিছু স্পীড বোটও চলাচল করে। একটি স্পীড বোটে ৮ থেকে ১০ জন যাত্রী বহন করা যায়। বালিখলা থেকে মিঠামইন পর্যন্ত প্রতিজন যাত্রীর কাছ থেকে ২০০ টাকা ভাড়া নেয়া হয়। পর্যটন সম্ভাবনাকে কেন্দ্র করে হাওরাঞ্চলের মানুষের মধ্যে কিছুটা হলেও কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে। নতুন নতুন দোকানপাট আর আবাসিক হোটেল তৈরি হয়েছে। মিঠামইনে ‘প্রেসিডেন্ট রিসোর্ট’ নামে একটি বিলাসবহুল আবাসিক স্থাপনা তৈরি হয়েছে। তবে শুষ্ক মৌসুমে হাওরের পানি নেমে যায়। হাওরের আকর্ষণ কমে যায়। তখন সাবমার্জেবল সড়ক আর হাইওয়ের কারণে প্রচুর অটোরিকশা চলাচল করে। ফলে সেসময় এসব ট্রলার আর স্পীড বোট অনেকটা অলস পড়ে থাকে। হোটেলগুলোও পতিত পড়ে থাকে। তবে এখন বর্ষার পানি অনেকটা কমে গেছে। তবে এ সপ্তাহ পর পানি বৃদ্ধির একটি পূর্বাভাস আছে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মতিউর রহমান। তখন হাওরের সৌন্দর্য আরও ভালভাবে উপভোগ করা সম্ভব হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *