• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৮:০৪ অপরাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জে ঈদের ছুটি কাটানোর বর্ণিল দৃশ্য

নরসুন্দা নদীর পাড়ে ভ্রমণ পিপাসুদের ভিড় -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে ঈদের ছুটি
কাটানোর বর্ণিল দৃশ্য

■ কিশোরগঞ্জ প্রতিনিধি
ঈদ কেবল একদিনের উৎসব নয়, একদিনের বিনোদন নয়। কয়েকদিনের ছুটিও মানুষ নানা আয়োজনে উৎসবের অংশ করে নেয়। এর মধ্যে বিভিন্ন দর্শনীয় জায়গায় ঘুরে দেখাও উৎসবেরই অংশ। কক্সবাজার, কুয়াকাটা, পতেঙ্গা, সাজেক ভ্যালি, জাফলং, পাহাড়পুর, সেন্ট মার্টিনসসহ দেশে বেশ কিছু পর্যটন স্পট রয়েছে। ঈদ পার্বনে অনেকেই সেখানে বেড়াতে যান। কিন্তু সবার এসব জায়গায় যাওয়ার সময়ও থাকে না, সামর্থ্যও থাকে না। ফলে বিভিন্ন জেলায় স্থানীয় কিছু দর্শনীয় স্থান রয়েছে, সেখানেই কর্মজীবী লোকজন ছুটির লম্বা সময়টায় পরিবার পরিজন নিয়ে কিছুট মনোরঞ্জনের চেষ্টা করে থাকেন।
কিশোরগঞ্জ শহরের নরসুন্দা নদীর পাড়েও এরকমই একটি দর্শনীয় স্থান রয়েছে। একে বলা যায় কিশোরগঞ্জের কুয়াকাটা। সরকারী গুরুদয়াল কলেজ সংলগ্ন নরসুন্দার ওপর তৈরি করা হয়েছে গোলাকার মুক্তমঞ্চ। মনে হবে যেন ঝুলন্ত মুক্তমঞ্চ। তৈরি করা হয়েছে সারি সারি অর্ধ চন্দ্রাকৃতির এবং সর্পিল ওয়াকওয়ে। তৈরি করা হয়েছে একটি সাততলা বিশিষ্ট সুউচ্চ ওয়াচটাওয়ার। এমনিতে সারা বছরই জেলা শহরসহ বিভিন্ন উপজেলার শত শত মানুষ এখানে বেড়াতে আসেন। আর দুই ঈদের সময় তো কথাই নেই। তখন ঈদের পর অন্তত তিনদিন হাজার হাজার শিশু থেকে বৃদ্ধ, নানা বয়সের মানুষ ভিড় জমান। বিশেষ করে বিকাল বেলাটাতেই সবাই এখানে বেড়াতে আসেন। সেখানে গিয়ে দেখা গেছে, হাজার হাজার মানুষের পদচারণায় মুখর পুরো এলাকা।
এই বিনোদন কেন্দ্রে গড়ে উঠেছে বেশ কিছু চা, কফি, কোমল পানীয়, আইসক্রিম, ফুচকা আর চটপটির দোকান। আছে এয়ারগান দিয়ে বেলুন ফাটানোর ব্যবস্থাও। নিয়মিত বসে গ্যাস বেলুনসহ বিভিন্ন রংবেরঙের বেলুন এবং অন্যান্য খেলনা সামগ্রির দোকান। বিকাল বেলায় সেখানে গেলে এটাকে প্রকৃতই কুয়াকাটার আরেকটা ছোট সংস্করণ বলে মনে হয়। এর বাইরেও রয়েছে ভৈরবে মেঘনা নদীর সৈয়দ নজরুল ইসলাম ও জিল্লুর রহমান সেতু এলাকা, করিমগঞ্জের হাওরপাড়ের বালিখলা ঘাট, নিকলীর দর্শনীয় বেড়িবাঁধ, হোসেনপুরে পুরনো ব্রহ্মপুত্রের ওপর দীর্ঘ খুরশিদমহল সেতু ও হাওরের ২৯ কিলোমিটার অলওয়েদার সড়ক। কিন্তু নরসুন্দা পাড়ের বিনোদন স্পট আর ভৈরবের মেঘনা পাড়ের স্পট ছাড়া অন্যগুলো বর্ষাকাল ছাড়া ঠিক জমে না। যে কারণে ওইসব স্পটে এই সময়টাতে দর্শনার্থীর ভিড়ও তুলনামূলক অনেক কম হয়। কিন্তু নরসুন্দার পাড় আর ভৈরবের দুই সেতু এলাকায় সবসময়ই দর্শনার্থীদের সমাগম থাকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *