• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৬:১৬ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
বেকারদের কর্মসংস্থানের আশ্বাস দিলেন চেয়ারম্যান প্রার্থী মকবুল হোসেন ভৈরবে দুর্বৃত্তের ইটের আঘাতে এক ব্যক্তির মৃত্যু এখন যেন হাওরে শোভা পাচ্ছে ধানের আলপনা মুক্তিযোদ্ধার বাড়িতে তান্ডব কেটেছে শতাধিক গাছ পাকুন্দিয়ায় শরীফ হত্যা মামলায় চেয়ারম্যানসহ আসামি ২৩, গ্রেপ্তার ৪ হোসেনপুরে রাস্তার বেহাল দশায় ভোগান্তিতে হাজারও গ্রামবাসী ভৈরবে শতাধিক বয়স্ক রিকশা ও ভ্যান চালকের মাঝে ওসি সফিকুল ইসলামের খাদ্য সহায়তা প্রদান ভৈরবে ফুটবল খেলাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫ গরমে গরিবের এসি যেন মাটির ঘর ভৈরবের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও শিশু সংগঠক শরীফ উদ্দিন আহমেদ জিল্লুর রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন

ভৈরবের মেঘনায় রাত হলেই ডাকাত আতঙ্ক, দুই মাসে নৌযানে ৭ টি ডাকাতির ঘটনা ঘটেছে

# রাজীবুল হাসান :-

ভৈরবের মেঘনায় রাত হলেই ডাকাত আতঙ্ক, গত দুই মাসে নদীসহ হাওরের নদীপথে ৭টির বেশি ডাকাতির ঘটনা ঘটেছে।
স্থানীয় ছাত্রলীগের নেতাকর্মীরা ৩১ জুলাই রোববার হাওরের নিকলি এলাকা ট্রলারে ভ্রমণ করে বিকেলে ফেরার পথে ভৈরবের মেঘনা নদীর লুন্দিয়া এলাকায় পৌঁছলে ডাকাতদের কবলে পরে। এসময় ডাকাতরা ছাত্রলীগের নেতাকর্মীদের ১৪টি মোবাইল ও প্রায় ৭০ হাজার টাকা লুটে নিয়ে পালিয়ে যায়। এই ঘটনার পর সন্ধ্যায় ভূক্তভোগিরা ভৈরব নৌ-থানা পুলিশের কাছে অভিযোগ করলে পুলিশ রাতেই ডাকাতির কাজে ব্যবহৃত একটি ট্রলার উপজেলার জাফরনগর এলাকা থেকে উদ্ধার করে। অভিযোগের প্রেক্ষিতে নৌ-পুলিশ ৮ আগস্ট সোমবার দুপুরে শহীদ মিয়া নামের এক ডাকাতকে তার বাসা লুন্দিয়া থেকে গ্রেফতার করে। গ্রেফতারকৃত শহীদ মিয়া উপজেলার আগানগর ইউনিয়ন পরিষদের ৪নং ওয়ার্ডের সদস্য (মেম্বার)। ছাত্রলীগের নেতাকর্মীরা তাকে দেখে চিহ্নিত করেছে এবং ডাকাত শহীদ ঘটনার কথা স্বীকার করে তার সঙ্গীয় ৪ ডাকাতের নাম পুলিশের কাছে প্রকাশ করে। তারা হলেন মিজান, লিটন, মামুন, গরু তাহের। এই চারজনসহ আরও তিনজন ডাকাতির সাথে জড়িত ছিল বলে পুলিশ জানিয়েছে। এই ঘটনায় ভৈরব নৌ-থানায় ডাকাতদের বিরুদ্ধে একটি মামলা হয়েছে।
অপরদিকে গত ২৯ জুলাই শুক্রবার সকালে ভৈরবের অদূরে সরাইলের নিকটে রাজাপুর লুন্দিয়ার মাঝ নদীতে আদমপুর-ভৈরবগামী কামাল মাঝির একটি মালবোঝাই ট্রলারে দুর্ধর্ষ ডাকাতি হয়। ডাকাতদল ট্রলার থেকে লক্ষাধিক টাকা, মূল্যবান মালামাল লুট করে পালিয়ে যায়।
গত ঈদুল আজহার আগে ভৈরবগামী মানিক মাঝি ও ভাই ভাই ট্রলারে একই স্থানে ডাকাতির ঘটনা ঘটে। গত ১৫ জুন রহিম মাঝির একটি ট্রলারে দুর্ধর্ষ ডাকাতি হয়। ডাকাতরা ট্রলার থেকে দুই লাখ টাকা নিয়ে যায় বলে মাঝির অভিযোগ। এঘটনায় নৌ- থানায় মামলা হলেও অপর তিনটি ঘটনায় কোন মামলা হয়নি। এছাড়া গত ২৭ জুন মারকুলি থেকে ভৈরবগামী একটি যাত্রীবাহী এমভি শিবপুর লঞ্চে ডাকাতরা হানা দিয়ে ৬-৭ লাখ টাকা যাত্রীদের কাছ থেকে নিয়ে যায় বলে জানা গেছে। ২০ জুন কাঠখাল থেকে ভৈরবগামী জনাব আলী মাঝির ট্রলারে ডাকাতরা ডাকাতি করে লাখ টাকার মাল নিয়ে যায়।
স্থানীয় জনপ্রতিনিধিরা বলেন, গত দুই মাসে মেঘনা নদীসহ হাওর পথে ৭টি ডাকাতির ঘটনা ঘটেছে। একের পর এক ডাকাতির ঘটনা ঘটলেও নৌ-পুলিশের কোন তৎপরতা দেখা যাচ্ছে না। মেঘনা ও হাওরপথে নৌপুলিশের সীমানা জটিলতা নিয়ে ঠেলাঠেলির কারণে ডাকাতির অভিযোগ না নেয়ায় নৌ-পুলিশের আওতাভুক্ত সীমানা জটিলতার কারণে ডাকাতির ঘটনা দিন দিন বাড়ছে।
পুলিশের দাবি, নৌ-পুলিশের জনবল ও পরিবহন সংকটের কারণে নৌ-পথ সুরক্ষা বা নিরাপদ করা সম্ভব হয়ে উঠছে না।
মেঘনা নদীতে হাওর পথে নৌকা যোগে ভৈরব বাজার হতে মোদি মালসহ বিভিন্ন মালামাল পরিবহণ করেন এরশাদ মাঝি। তিনি জানান, গত ২৯ জুলাই শুক্রবার রাতে ভৈরবের মেঘনা নদীতে আমার ট্রলারে ডাকাতি হয়। ডাকাতদল টাকা পয়সা লুট করে নিয়ে যায়। এসময় মাঝিদেরকে মারধোর করে গুরুতর আহত হয়।
ভৈরব বাজার লঞ্চ মালিক সমিতির সভাপতি মো. হেলিম মিয়া বলেন, মেঘনা নদী ও হাওরের নৌ-পথ এখন আর নিরাপদ নয়। দিন দিন ডাকাতদের দখলে চলে যাচ্ছে নৌ-পথ। এমন অভিযোগ লঞ্চ মালিক ও ট্রলার মাঝিদের।
নৌ-পথ এখন ডাকাতদের দখলে চলে যাচ্ছে। প্রায়ই লঞ্চ ট্রলারে ডাকাতি হচ্ছে কিন্তু পুলিশের কোন তৎপরতা নেই। নৌ-পথকে নিরাপদ করার দাবি জানান তিনি।
ব্রাহ্মণবাড়িয়ার জেলার সরাইলের ধোবাজাল নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মনির হোসেন বলেন, হাওর পথে নৌ-ডাকাতির ঘটনায় কয়েকটি অভিযোগ পেয়েছি। এসব ঘটনার খোঁজখবর নিচ্ছি। কয়েকটি নৌ-ডাকাতির ঘটনায় মামলা হলেও অনেক ট্রলারের ডাকাতির ঘটনা ঘটলেও সেসব নৌকার মাঝি থানায় অভিযোগ দিতে আসে না। মেঘনায় কিছু চিহ্নিত ডাকাতের দল রয়েছে তারাই মূলত এই ঘটনা সংগঠিত করে থাকে। সেসব চিহ্নিত নৌ-ডাকাতদেরকে ধরার চেষ্টা চলছে বলে তিনি জানান ।
ভৈরব নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ সাইদুর রহমান জানান, মেঘনায় নদী পথে ছাত্রলীগের পিকনিকের নৌকায় ডাকাতির ঘটনার অভিযোগ পাওয়ার সাথে সাথেই জড়িতদের গ্রেফতার করতে সক্ষম হয়েছি। এছাড়া ভৈরব বাজার একটি নদীবন্দর এলাকা। এখান থেকে প্রতিদিনই নৌ-পথে হাওর এলাকায় বিভিন্ন পণ্যসামগ্রী নদী পথে পরিবহন করে থাকে।
নৌ-পথ নিরাপদ রাখতে পুলিশ চেষ্টা করছে। তবে পুলিশের পরিবহণ সংকটের কারণে সঠিক কাজটি পুলিশ করতে পারছে না বলে তিনি জানান।
এ বিষয়ে নৌপুলিশের কিশোরগঞ্জ জেলার পুলিশ সুপার মো. মোফাজ্জল হোসেন জানান, মেঘনা নদীসহ বিশাল হাওরপথে নিরাপত্তার জন্য রয়েছে সীমিত সংখ্যক নৌপুলিশ। নেই উন্নত মানের প্রযুক্তি সম্পূর্ণ নৌ-যানবাহন। যার ফলে নৌ-পথে পুলিশের দায়িত্ব পালনে বেগ পেতে হচ্ছে। তারপরও পুলিশ চেষ্টা করছে ডাকাতি প্রতিরোধ করতে। তবে সমস্যা হচ্ছে ডাকাতির ঘটনায় ভোক্তভোগিরা অভিযোগ দিতে থানায় আসেনা বা ঘটনাটি অবহিত করে না। অভিযোগ না দিলে আইনগত ব্যবস্থা নেয়া যায় না। ডাকাতির ঘটনা হলে নদীর সীমানা জটিলতা দেখা দেয়, এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, ভুক্তভোগিরা পুলিশের কাছে অভিযোগ দিলে সীমানা পুলিশ ঠিক করে দিবে। ডাকাতি প্রতিরোধে পুলিশ কাজ করছে বলে তিনি জানান।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *