• বুধবার, ০১ মে ২০২৪, ১২:৫২ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
হোসেনপুরে টিসিবির স্মার্ট ফ্যামিলি কার্ড বিতরণ করেন- এমপি লিপি ইসরায়েলি গণহত্যার প্রতিবাদে মার্কিন দূতাবাসে বিক্ষোভ ভৈরবে তাপদাহের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে লোডশেডিং, জনজীবন অতিষ্ঠ ভৈরব কৃষকের মাঝে ভুর্তকি মুল্যে কম্বাইন্ড হারভেস্টার বিতরণ রফিকুল ইসলাম মহিলা কলেজ ভৈরবে গরমে বিপর্যস্ত শিক্ষার্থীদের মাঝে শরবত বিতরণ হিটস্ট্রোকে প্রাক্তন ফুটবলারের মৃত্যু ভৈরবে মাজারের খাদেম হত্যা মামলার ৪ আসামীকে গ্রেফতার করেছে পুলিশ তীব্র তাপদাহে ভৈরবে ডাক বাংলোর কন্ট্রোল রুমে আগুন হোসেনপুরে চাচাকে ছুরিকাঘাতে হত্যা করা ভাতিজা গ্রেফতার পাকুন্দিয়ায় কালেজ ছাত্র শরীফ হত্যার বিচারের দাবীতে এলাকাবাসীর বিক্ষোভ

কিশোরগঞ্জে মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন

বক্তব্য রাখছেন জেলা মৎস্য কর্মকর্তা রিপন কুমার পাল -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে মৎস্য সপ্তাহ
উপলক্ষে সংবাদ সম্মেলন

# নিজস্ব প্রতিবেদক :-

কিশোরগঞ্জে মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন করেছেন জেলা মৎস্য কর্মকর্তা রিপন কুমার পাল। আজ ২৩ জুলাই শনিবার সকালে মৎস্য অধিদপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি জানান, এবার ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে ২৩ থেকে ২৯ জুলাই দেশব্যাপী উদযাপিত হবে মৎস্য সপ্তাহ। এ উপলক্ষে আগামীকাল রোববার সকাল ১০টায় জেলা মৎস্য অধিদপ্তরের সামনে থেকে একটি শোভাযাত্রা করার পর পার্শ্ববর্তী মৎস্য ডিপ্লোমা ইনস্টিটিউট মিলনায়তনে আলোচনা সভা এবং সংলগ্ন পুকুরে পোনা অবমুক্ত করা হবে। সফল খামারিদের পুরস্কৃতও করা হবে। এছাড়া মৎস্য সপ্তাহ উপলক্ষে জেলাব্যাপী প্রচারণার পাশাপাশি অবৈধ জাল আটকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। উন্মুক্ত জলাশয়েও মাছের পোনা অবমুক্ত করা হবে।
রিপন পাল আরও বলেন, এ জেলায় সরকারি-বেসরকারি মোট ৩৩ হাজার ৫২৮টি পুকুর রয়েছে। খাল রয়েছে ১৪৭টি, বিল রয়েছে ৩৪৭টি, হাওর রয়েছে ৫৪টি, নদী রয়েছে ২৬টি, বিল নার্সারি রয়েছে ২২টি, মৎস্য অভয়াশ্রম রয়েছে ১১টি। এছাড়া মৎস্যজীবী আছেন ৮৩ হাজার ১৫১ জন। আর মৎস্য চাষী আছেন ২৬ হাজার ৭১৮ জন। জেলায় মাছের বার্ষিক চাহিদা রয়েছে ৬৬ হাজার ৩২৮ মেট্রিকটন। আর উৎপাদন হয় ৮২ হাজার ২৮৩ দশমিক ০৬ মেট্রিকটন। ফলে বছরে উদ্বৃত্ত থাকে ১৫ হাজার ৯৫৫ দশমিক ০৬ মেট্রিকটন। এছাড়া শুটকী উৎপাদন হয় ১ হাজার ৫৭০ দশমিক ৮৪ মেট্রিকটন। এসব শুটকী দেশের চাহিদা পূরণ করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় সেভেন সিস্টার রাজ্যসমূহ এবং অন্যান্য দেশেও রপ্তানি হয়। তবে মাছের পর্যাপ্ত উৎপাদন হওয়ার কারণে এখন জোর দেয়া হচ্ছে নিরাপদ মাছের ওপর। তিনি আরও বলেন, মাছ রপ্তানী খাতে বাংলাদেশ দ্বিতীয় সর্বোচ্চ বৈদেশিক মুদ্রা আয় করে থাকে। অর্থাৎ বছরে ৪ হাজার কোটি থেকে ৫ হাজার কোটি টাকা আয় করে থাকে। করোনার মধ্যেও মৎস্য খাতে প্রবৃদ্ধির হার ছিল ৬ থেকে ৯ ভাগ। বর্তমানে জাতীয়ভাবে ৪৫ দশমিক ৩০ লাখ মেট্রিকটন মাছ উৎপাদিত হয়। আগামী ২০৪১ সালে উৎপাদনের টার্গেট ধরা হয়েছে ৮৫ লাখ থেকে ৯০ লাখ মেট্রিকটন। মাছের প্রাপ্যতা ধরে রাখার জন্য কিশোরগঞ্জে বছরে ৫ থেকে ৬ টন পোনা অবমুক্ত করা হয়। তবে এতদিন কারেন্ট জালের কথা বলা হলেও ইদানিং ‘চায়না দুয়ারি’ নামে একটি ক্ষতিকর জাল দেখা যাচ্ছে। এই জালে সকল প্রকার জলজ প্রাণীই আটকা পড়ে। প্রায়ই এসব জাল আটক করে ধ্বংস করা হচ্ছে।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মৎস্য অধিপ্তরের সিনিয়র সহকারী পরিচালক নার্গিস সুলতানা, সদরের সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আ.ন.ম আশরাফুল কবীর, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আশিকুর রহমান প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *