• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৫:০০ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে তাপদাহের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে লোডশেডিং, জনজীবন অতিষ্ঠ ভৈরব কৃষকের মাঝে ভুর্তকি মুল্যে কম্বাইন্ড হারভেস্টার বিতরণ রফিকুল ইসলাম মহিলা কলেজ ভৈরবে গরমে বিপর্যস্ত শিক্ষার্থীদের মাঝে শরবত বিতরণ হিটস্ট্রোকে প্রাক্তন ফুটবলারের মৃত্যু ভৈরবে মাজারের খাদেম হত্যা মামলার ৪ আসামীকে গ্রেফতার করেছে পুলিশ তীব্র তাপদাহে ভৈরবে ডাক বাংলোর কন্ট্রোল রুমে আগুন হোসেনপুরে চাচাকে ছুরিকাঘাতে হত্যা করা ভাতিজা গ্রেফতার পাকুন্দিয়ায় কালেজ ছাত্র শরীফ হত্যার বিচারের দাবীতে এলাকাবাসীর বিক্ষোভ জবরদস্তি প্রসবে পা ভেঙেছে, দোষ হয়েছে সূর্যগ্রহণের বাজিতপুরে পাওয়ার গ্রিড উপকেন্দ্র চালু না হওয়ায় লোডশেডিংয়ে অতিষ্ঠ জনজীবন

তাড়াইলে দুর্নীতির বিরুদ্ধে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

জোবায়ের হোসেন খান, তাড়াইল (কিশোরগঞ্জ) প্রতিনিধি :-

কিশোরগঞ্জের তাড়াইলে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচী এবং উন্নয়ন খাতের কার্যক্রমে ব্যাপক দুর্নীতির প্রতিবাদে সচেতন নাগরিক সমাজের ব্যানারে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করা হয়েছে। ১৭ জুলাই রোববার সকাল সাড়ে ১১টার দিকে উপজেলা পরিষদ চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
এ সময় মানববন্ধনে বক্তারা অভিযোগ করে বলেন, উপজেলার ৭টি ইউনিয়নে অতিদরিদ্রদের জন্য ৪০ দিনের কর্মসূচীর আওতায় ৩৪টি প্রকল্পে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে অর্থ আত্মসাত করেন। তাছাড়াও বন্যার্তদের জন্য বরাদ্দকৃত চাল আত্মসাত করে। মানববন্ধন শেষে সচেতন নাগরিক সমাজ কর্তৃক উপজেলা নির্বাহী অফিসারের বরাবরে চেয়ারম্যানদের দুর্নীতির তদন্ত করে যথাযথ ব্যাবস্থা গ্রহনের জন্য একটি স্মারকলিপি প্রদান করেন।
ওই স্মারকলিপির কপি থেকে জানা গেছে, ২০২১-২০২২ অর্থবছরে উপজেলার অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচীর (ইজিপিপি)’র ২য় পর্যায়ের এবং উন্নয়ন খাতের কার্যক্রমে ব্যাপক দুর্নীতির তদন্তপূর্বক প্রতিবেদন জনসম্মুখে প্রকাশ করার জন্য দাবী জানান সচেতন নাগরিক সমাজ। উপজেলার ৭টি ইউনিয়নে ৪০ দিনের কর্মসূচীর আওতায় ২ কোটি ৩৯ লক্ষ ৪ হাজার টাকা বিগত ২৮ এপ্রিলে বরাদ্ধ দেয় দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর। এরই প্রেক্ষিতে ৩৪টি প্রকল্পে এলাকার হতদরিদ্রদের দারিদ্রতা বিমোচনে নিজ নিজ এলাকার শ্রমিকদের কাজের বিনিময়ে মোবাইল সিমের মাধ্যমে অর্থ দেয়ার কথা। কিন্তু প্রত্যেক ইউপি চেয়ারম্যানগণ শ্রমিকদের সিম নিজ জিম্মায় জমা রেখে শ্রমিকের পরিবর্তে কোনও কোনও প্রকল্পে ভেকু দিয়ে লোক দেখানো আংশিক কাজ করে পুরো টাকাই আত্মসাত করেন। শ্রমিকদের অভিযোগ প্রকল্পের টাকা উত্তোলন করে শ্রমিকদের ডেকে ১ থেকে ২শত টাকা প্রদান করেন।
মানববন্ধনে সচেতন নাগরিক সমাজের লোকজন জানান, উপজেলার ৭টি ইউনিয়নের কোনও প্রকল্পে সরকারের দ্বায়িত্বপ্রাপ্ত ট্যাগ অফিসার তদারকি করেনি।
সচেতন নাগরিক সমাজের জনগণ জানান, স্মারকলিপির কপি সদয় অবগতির জন্য দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মন্ত্রী, সচিবসহ মহা-পরিচালকের দপ্তর, স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক এবং দুর্নীতি দমন কমিশনে পাঠানো হয়েছে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসারের বক্তব্য জানার জন্য তার দপ্তরে গেলে তাকে পাওয়া যায়নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *