• সোমবার, ০৬ মে ২০২৪, ০৩:২২ অপরাহ্ন |
  • English Version

হাওরাঞ্চল এখন আর এক ফসলি নয়, কিশোরগঞ্জে এবার ভুট্টার বাম্পার ফলন হয়েছে

হাওরাঞ্চল এখন আর এক ফসলি নয়
কিশোরগঞ্জে এবার ভুট্টার
বাম্পার ফলন হয়েছে

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জের হাওর এলাকাকে এক সময় কেবল এক ফসলি এলাকা বলা হতো। কারণ বোরো মৌসুমে বোরো ধান ছাড়া অন্য কোন ফসল উৎপাদনের কথা হাওরের কৃষকরা ভাবতেই পারতেন না। তবে কিছু কিছু এলাকায় অবশ্য মিষ্টি আলুর আবাদ হতো। কিন্তু মিষ্টি আলুর আবাদ মূল কৃষি হিসেবে বিবেচিত হতো না। কয়েক বছর ধরে ভুট্টা, গম, শাকসবজি, সরিষা, মরিচসহ অন্যান্য ফসলের আবাদ বৃদ্ধি পাওয়ায় এখন আর হাওরাঞ্চলকে এক ফসলি বলার সুযোগ নেই। এখন মাচার ওপরও লতানো সবজি গাছের বাগান করতে দেখা যাচ্ছে।
এবার উপযোগী আবহাওয়ার কারণে কিশোরগঞ্জে ভুট্টার বাম্পার ফলন হয়েছে। ভুট্টা একটি খাদ্যশস্য হলেও কয়েক বছর ধরে কিশোরগঞ্জের চাষীরা এর উৎপাদন করছেন মূলত অর্থকরি ফসল হিসেবে। বেশ কয়েক বছর ধরে বাংলাদেশে হাঁস-মুরগির খামার আর ডেইরি ফার্মের বিকাশ লাভের কারণে ফিড কারখানারও বিস্তার ঘটছে। আর ফিড কারখানার একটি আবশ্যক উপাদান হয়ে উঠেছে ভুট্টা। তবে সম্প্রতি পপকর্ণ তৈরিতেও ভুট্টার ব্যবহার বেড়েছে। যে কারণে কৃষকরা আবাদও বাড়িয়ে দিচ্ছেন। এক সময় কেবল সদর উপজেলা, পাকুন্দিয়া, হোসেনপুর, কটিয়াদী, করিমগঞ্জ, বাজিতপুরসহ টান উপজেলাগুলোতেই সীমিত পরিসরে ভুট্টার আবাদ করা হতো। কিন্তু কয়েক বছর ধরে জেলার হাওর উপজেলা, বিশেষ করে নিকলী, ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম এবং বাজিতপুরের নীচু এলাকাগুলোতেও প্রচুর জমিতে ভুট্টার আবাদ করা হচ্ছে। বোরো জমির বাইরে যেসব জমি কিছুটা বেলে ধরনের, সেগুলিতে এক সময় কিছু মিষ্টি আলুর আবাদ করা হতো। কিন্তু এখন হেক্টরের পর হেক্টর কেবল ভুট্টার জমি। বিশেষ করে নদী তীরবর্তী জমিগুলিতেই ভুট্টার আবাদ বেশি চোখে পড়ে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এবার জেলায় মোট ৭ হাজার ৫শ’ হেক্টর জমিতে ভুট্টা আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। আর প্রতি হেক্টরে সাড়ে ৯ মেট্রিকটন হারে মোট উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৭১ হাজার ২৫০ মেট্রিকটন। এর মধ্যে বেশি আবাদের লাক্ষ্যমাত্রা ধরা হয়েছে নিকলীতে ২ হাজার ৩১০ হেক্টর, মিঠামইনে ২ হাজার ১৮০ হেক্টর, আর বাজিতপুরে এক হাজার ৫২০ হেক্টর জমিতে। জেলার ১৩ উপজেলাতেই কমবেশি ভুট্টার আবাদ হয়ে থাকে। ভুট্টার তিন রকমের উপযোগিতা রয়েছে। এর কাঁচা পাতা গবাদি পশুর খাবার হিসেবে কাজে লাগে। ভুট্টা কাজে লাগে পোলট্রি আর ডেইরি ফার্মের খাদ্যোপকরণ হিসেবে এবং পপকর্ণ তৈরির কাজে। আবার ভুট্টার মোচা আহরণের পর শুকনো গাছগুলো ভাল জ্বালানি হিসেবে ব্যবহৃত হয়।
হাওর এলাকায় কয়েক বছর পর পরই বোরো ধান আগাম বন্যায় তলিয়ে সমুদয় ধান বিনষ্ট হয়ে গিয়ে কৃষকরা পথে বসে যায়। কিন্তু এখন ভুট্টার পাশাপাশি কিছু গমেরও আবাদ হয়ে থাকে। আর এসব ফসল এখন আহরণ করা হচ্ছে। এই সময়টাতে আগাম বন্যার হুমকি থাকে না। যে কারণে কৃষকরা অত্যন্ত নিরাপদে গম আর ভুট্টা আহরণ করতে পারেন। কয়েক বছর ধরে হাওর এলাকার জমিতে ফুলকপি, বাঁধা কপি, মূলা, টমেটো, মরিচসহ নানা রকম শাকসবজির আবাদও হচ্ছে। এখন আবার মাচায়ও লতানো জাতীয় সবজির বাগান তোলা হচ্ছে। এসব দৃশ্য হাওরাঞ্চলের চিরায়ত দৃশ্যপটই পাল্টে দিচ্ছে। এর বাইরে তেলবীজ সরিষা এবং সূর্যমুখিরও প্রচুর আবাদ হচ্ছে। এখন আর হাওরাঞ্চলেকে কেবল এক ফসলি বলার সুযোগ নেই। সরকারী বিভিন্ন কৃষি বিভাগের পাশাপাশি বিশ্ব খাদ্য সংস্থা এবং কিছু এনজিও’র ক্রমাগত উদ্বুদ্ধকরণের ফলে বোরো ধানের বাইরে হাওরের কৃষকরা আগাম বন্যার ঝুঁকিমুক্ত অন্যান্য ফসল আবাদের দিকে ক্রমেই ঝুঁকছেন।
খামারবাড়ির উপ-পরিচালক মো. সাইফুল আলম জানিয়েছেন, বিভিন্ন জাতের ভুট্টার মধ্যে কৃষকদের কাছে এখন হাইব্রিড জাতের ‘হীরা’ ভুট্টাই বেশি জনপ্রিয়। কারণ হীরা ভুট্টার দানা বড়, রং উজ্বল, ফলন বেশি, চাহিদাও বেশি। এছাড়া হীরা ভুট্টার রোগবালাইও অনেক কম হয়। যে কারণে এখন হীরা ভুট্টার আবাদই বেশি হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *