• রবিবার, ০৫ মে ২০২৪, ০৭:২৬ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি স্টুডিওর আড়ালে ছিল ইয়াবা ব্যবসা, মাদকসহ কারবারি আটক ভৈরব উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীকে স্বেচ্ছাসেবকলীগের পূর্ণসমর্থন হোসেনপুরে শ্রেষ্ঠ মাদরাসা শিক্ষক নাজমুল হক করিমগঞ্জ উপজেলা নির্বাচনে ১৭ জনের মনোনয়ন দাখিল হোসেনপুরে ৩টি বৈদ্যুতিক টান্সমিটার চুরি নিকলী উপজেলা পরিষদ নির্বাচনে লড়বেন জনি (মোটরসাইকেল) ও মোকাররম (আনারস) প্রতীকে ভৈরবে মানবতার কল্যাণে সংগঠনের পক্ষ থেকে খাবার পানি ও শরবত বিতরণ

ভৈরবে আধুনিক পদ্ধতিতে মাছচাষে খামারীদের দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণের উদ্বোধন

ভৈরবে আধুনিক পদ্ধতিতে
মাছচাষে খামারীদের দক্ষতা
উন্নয়নমূলক প্রশিক্ষণের উদ্বোধন

# মোস্তাফিজ আমিন :-

ভৈরবে আধুনিক পদ্ধতিতে মাছচাষে খামারীদের দক্ষতা উন্নয়নমূলক তিনদিন ব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে। আজ ১৫ ফেব্রুয়ারি সোমবার বেলা ১১টার দিকে প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা।
উপজেলা পরিষদ মিলনায়তনে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. লতিফুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সহকারী কমিশনার (ভূমি) হিমাদ্রী খীসা, উপজেলা পরিষদ ভাইস-চেয়ারম্যান আলহাজ্ব আল মামুন, মহিলা ভাইস-চেয়ারম্যান মনোয়ারা বেগম, স্থানীয় সরকার উন্নয়ন বিভাগের উপজেলা ফেসিলেটর দুর্গা রানী সাহা প্রমুখ।
উপজেলা পরিষদের আয়োজনে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় প্রশিক্ষণটি বাস্তবায়ন করছে। যাতে আর্থিক সহায়তা করছে উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প, স্থানীয় সরকার বিভাগ ও জাইকা।
প্রশিক্ষণে উপজেলার ৭টি ইউনিয়ন ও ১টি পৌর এলাকার ৩০ জন নারী-পুরুষ মৎস্য খামারী অংশ নিয়েছেন।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার বলেন, বিশে^ ইলিশ উৎপাদনে বাংলাদেশ প্রথম এবং সার্বিক মৎস্য উৎপাদনে দ্বিতীয় স্থানে আছে। দেশের বিশাল জনগোষ্ঠীর আমিষের চাহিদা এবং এ খাতে বৈদেশিক মুদ্রা অর্জন করতে হলে আমাদের মোট উৎপাদন আরও বাড়াতে হবে।
আর সেজন্যই সরকার সারাদেশে মাছের উৎপাদন বৃদ্ধি করতে নানা উদ্যোগ গ্রহণ করেছেন। এরমধ্যে অন্যতম হলো আপনাদের মতো খামারীদের আধুনিক পদ্ধতিতে মাছচাষে দক্ষ করে তোলা। আপনারা প্রশিক্ষণের এই জ্ঞান কাজে লাগিয়ে মাছের উৎপাদন বৃদ্ধি ভূমিকা রাখবেন বলে আশা করি।
প্রধান প্রশিক্ষক ও সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা কৃষিবিদ মো. লতিফুর রহমান বলেন, অব্যাহত জনগোষ্ঠীর অবকাঠামোর চাহিদা পূরণে দেশের খাল-বিলসহ নীচু ভূমি দিনে দিনে কমে যাচ্ছে। অথচ বর্ধিত জনগোষ্ঠীর মাছের চাহিদা বেড়েই চলেছে। আর সেই লক্ষ্যেই মাছচাষে বিকল্প আধুনিক ব্যবস্থাপনা গড়ে তোলা হচ্ছে।
আর সেইসব পদ্ধতি গ্রহণ করে মাছের উৎপাদন বৃদ্ধি এবং খামাররা লাভবান হওয়ার জন্যই এই প্রশিক্ষণের ব্যবস্থা করা। প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগিয়ে মাছচাষে উদ্যোগ গৃহীতাদের মৎস্য বিভাগ আর্থিক ও কারিগরি নানা সহায়তা দিয়ে যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *