• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:৫৪ পূর্বাহ্ন |
  • English Version

পাকুন্দিয়ায় খুরা রোগ প্রতিরোধে টিকাদান কর্মসূচি পালন

পাকুন্দিয়ায় খুরা রোগ প্রতিরোধে
টিকাদান কর্মসূচি পালন

# রাজন সরকার :-

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার বিভিন্ন গ্রামে গরু-ছাগলের খুরা রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এ রোগে এক মাসে প্রায় পাঁচ শতাধিক গরু-ছাগল আক্রান্ত হয়েছে। এর মধ্যে ২০টি গরু-ছাগল মারা গেছে। এ নিয়ে কৃষক ও খামারীদের মাঝে উদ্বেগ ও উৎকন্ঠা দেখা দেয়।
এ উপলক্ষে উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের উদ্যোগে খুরা রোগ প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধি ও টিকাদান কর্মসূচি পালন করা হয়। ১১ জানুয়ারি সোমবার উপজেলার চরফরাদী ইউনিয়নের মির্জাপুর বাজারে দিনব্যাপি এ কর্মসূচি পালন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলাম, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আনোয়ার হোসেন ও ভেটেরিনারী সার্জন ডা. মাহফুজুর রহমান ভূঁইয়া। এছাড়াও উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এর আগে অনলাইনসহ স্থানীয় ও জাতীয় কয়েকটি পত্রিকায় পাকুন্দিয়া খুরা রোগে আক্রান্ত ৫০০ পশু, মৃত্যু ২০ শিরোনামে একটি সংবাদ প্রকাশ হয়। বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসে।
এ সময় ডা. আনোয়ার হোসেন খুরা রোগ নিয়ন্ত্রন ও প্রতিরোধে খামারের বায়োসিকিউরিটি, পরিষ্কার পরিচ্ছন্নতা, আক্রান্ত গরুকে আলাদা রাখা ও নিয়মিত টিকা প্রদান করার জন্য পরামর্শ দেন।
এ বিষয়ে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলাম জানান, খুরা রোগ প্রতিরোধে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর গুলোতে পর্যাপ্ত খুরা রোগের ভ্যাকসিন মজুদ রয়েছে। বর্তমানে খুরা রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে টিকা প্রদান কার্যক্রম চলমান রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *