• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৪:২৩ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
দুদিন ধরে বিদ্যুৎ নেই ভৈরবের তিন ইউনিয়নে, ভোগান্তিতে জনজীবন স্কুলের পরিচালনা পর্ষদের নির্বাচনে ভোটার তালিকায় জালিয়াতি, এলাকায় উত্তেজনা, তদন্ত কমিটি গঠন হোসেনপুরের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হলেন কাজী আছমা কুলিয়ারচর স্টেশন থেকে ১৯টি ট্রেনের টিকেটসহ রেলওয়ে খালাসী কর্মী আটক কিশোরগঞ্জে শিলাবৃষ্টি সন্তানদের সংবাদ সম্মেলন মুক্তিযুদ্ধের এক শহীদের বাড়ি দখলের অভিযোগ গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা

ভৈরবে পপির উদ্যোগে পাদুকার পরিবেশগত উন্নয়ন ও অগ্নি নির্বাপণের লক্ষ্যে প্রস্তুতিমূলক মহড়া অনুষ্ঠিত

ভৈরবে পপির উদ্যোগে পাদুকার শিল্পে অগ্নি নির্বাপণের প্রস্তুতিমূলক মহড়া। - পূর্বকণ্ঠ

ভৈরবে পপির উদ্যোগে পাদুকার
পরিবেশগত উন্নয়ন ও অগ্নি নির্বাপণের
লক্ষ্যে প্রস্তুতিমূলক মহড়া অনুষ্ঠিত

# মিলাদ হোসেন অপু :-

সাবস্টেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের (এসইপি) আওতায় কিশোরগঞ্জ জেলার পাদুকা উৎপাদনকারী ক্ষুদ্র উদ্যোক্তাগুলোকে পরিবেশগত টেকসই উদ্যোগে উন্নতিকরন প্রকল্পে ভৈরবে পাদুকা ক্লাস্টারের পরিবেশগত উন্নয়ন ও অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতার লক্ষ্যে প্রস্তুতিমূলক মহড়া অনুষ্ঠিত হয়েছে। আজ ৩১ ডিসেম্বর বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে বেসরকারি এনজিও সংস্থা পপি’র আয়োজনে বিশ্ব ব্যাংকের অর্থায়নে ও পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহায়তায় ভৈরব উপজেলা পরিষদ চত্বরে এই প্রস্তুতিমূলক মহড়ার আয়োজন করা হয়।
ভৈরব পাদুকা কারখানা সমবায় সমিতির সভাপতি মো. আল আমিন এর সভাপতিত্বে এ প্রস্তুতিমূলক সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হিমাদ্রী খীসা, উপজেলা সমাজসেবা অফিসার রিফফাত জাহান ত্রপা প্রমুখ।
অনুষ্ঠানে পপি-এসইপি প্রকল্প ব্যবস্থাপক মো. বাবুল হোসেন এর সঞ্চালনায় বক্তব্য রাখেন, ভৈরব পাদুকা শিল্প পরিবেশ উন্নয়ন ফোরামের সভাপতি মো. বাহারুল আলম বাচ্চুসহ বিভিন্ন উদ্যোক্তাগণ।
প্রকল্প ব্যবস্থাপক মো. বাবুল হোসেন বলেন, পপি দীর্ঘদিন ধরে কিশোরগঞ্জ জেলার দরিদ্র মানুষের আর্থসামাজিক অবস্থার উন্নয়নের নানামুখী কর্মকাণ্ড বাস্তবায়ন করে আসছে। প্রস্তুতিমূলক সভায় পাদুকা উৎপাদন ক্লাস্টারের পরিবেশগত উন্নয়ন ও ব্যবসা সম্প্রসারণে স্থানীয় পাদুকা উদ্যোক্তা ও সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো যে কোন অগ্নি দুর্ঘটনা প্রতিরোধের জন্য ফায়ার সার্ভিস কর্মীদের শরনাপন্ন হন। তাই অগ্নি নিবারণের বিষয়ে সচেতনতামূলক এ কার্যক্রমের আয়োজন করা হয়। এছাড়া তিঁনি আরো বলেন, পাদুকা শিল্প উন্নয়নে উদ্যোক্তাদের জন্য ইন্স্যুরেন্সের ব্যবস্থা, পরিবেশ অধিদপ্তর ও স্থানীয় সরকার এর মধ্যে সংযোগ স্থাপনের লক্ষ্যে বিভিন্ন কর্মশালার আয়োজন করা হবে।
এ বিষয়ে অতিথিবৃন্দ বলেন, পাদুকা শিল্প উন্নয়নে অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতা প্রস্তুতিমূলক মহড়া অনুষ্ঠানটি একটি সময় উপযোগী অনুষ্ঠান। বর্তমানে সারা বাংলাদেশে অসংখ্য মিল-কারখানা ও ক্ষুদ্র ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। প্রতিষ্ঠানে আগুন লাগলে যেখানে মানুষ লক্ষ লক্ষ টাকার ব্যবসা প্রতিষ্ঠান ফেলে চলে যায় সেখানে আগুন নিবারণের জন্য কাজ করে ফায়ার সার্ভিস। এই ফায়ার সার্ভিসের অনুপস্থিতিতে একজন সাধারণ উদ্যোক্তা কিভাবে অগ্নি নিবারণ করবে এ বিষয়ে প্রশিক্ষণের আয়োজনটি সবার জন্য উপকারে আসবে। এ সময় বক্তারা উদ্যোক্তাদের উদ্দেশ্যে বলেন, ভবিষ্যতে যে কোন অগ্নিকাণ্ডের ঘটনা না ঘটে সেদিকে সতর্ক থাকতে হবে। আলোচনা শেষে ফায়ার সার্ভিস কর্মীবৃন্দ কিভাবে আগুন নিয়ন্ত্রণ করতে হয় সে বিষয়ে সকল পাদুকা উদ্যোক্তা ও অতিথিবৃন্দদেরকে বিভিন্ন কৌশল সম্পর্কে ব্রিফিং করে এবং অগ্নি নির্বাপণ যন্ত্র ব্যবহারের মাধ্যমে নিবারণের কৌশলগত শিক্ষা দেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *