• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১২:০৪ পূর্বাহ্ন |
  • English Version

১০ মাসেও হাইকোর্টের আদেশ পালিত হয়নি একই মুক্তিবার্তায় দুই ক্রমিকে দু’বার এক মুক্তিযোদ্ধার নাম

বিদ্যুৎ প্রসাদ রায়

১০ মাসেও হাইকোর্টের আদেশ পালিত হয়নি
একই মুক্তিবার্তায় দুই ক্রমিকে
দু’বার এক মুক্তিযোদ্ধার নাম

# মোস্তফা কামাল :-

একই মুক্তিবার্তায় (লাল বই) দু’টি ক্রমিকে একই মুক্তিযোদ্ধার নাম দু’বার তালিকাভুক্ত হয়েছে। বাদ পড়ে গেছে অপর এক মুক্তিযোদ্ধার নাম। অথচ মূল মুক্তিবার্তায়ও অপর মুক্তিযোদ্ধার নাম রয়েছে। বাদ পড়া মুক্তিযোদ্ধা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে আবেদন করেও প্রতিকার না পেয়ে হাইকোর্টে রিট করেছেন। হাইকোর্ট থেকে গতবছর ১ ডিসেম্বর পরবর্তী দু’মাসের মাধ্য আবেদনটির নিষ্পত্তি করার জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে নির্দেশ দিলেও গত ১০ মাসেও এর নিষ্পতি হয়নি।
মূল মুক্তিবার্তায় ময়মনসিংহের নান্দাইল উপজেলার পাঁচরুখী গ্রামের মুক্তিযোদ্ধা, বর্তমানে কর্মসূত্রে কিশোরগঞ্জ শহরের বাসিন্দা বিদ্যুৎ প্রসাদ রায়ের নাম লিপিবদ্ধ রয়েছে ০১১৫০৮০২৩৬ ক্রমিকে। আর একই মুক্তিবার্তায় নান্দাইল উপজেলার দিলালপুর গ্রামের মুক্তিযোদ্ধা আব্দুল মান্নানের নাম লিপিবদ্ধ রয়েছে ০১১৫০৮০২৩৭ ক্রমিকে। কিন্তু পরবর্তীতে মুক্তিবার্তার লাল বইয়ে উভয় ক্রমিকেই আব্দুল মান্নানের নাম একই ঠিকানা উল্লেখ করে দু’বার লিপিবদ্ধ হয়েছে। বাদ পড়েছে বিদ্যুৎ প্রসাদ রায়ের নাম। ফলে বিদ্যুৎ প্রসাদ রায় প্রতিকার চেয়ে গতবছর ৩ এপ্রিল নান্দাইল উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বরাবরে একটি আবেদন পেশ করেছিলেন। আবেদনটি নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার মোসাদ্দেক মেহদী ইমাম একই তারিখে ময়মনসিংহ জেলা প্রশাসক বরাবরে ২৫৩ নং স্মারকে অগ্রায়ন করেছিলেন। ময়মনসিংহের জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাসও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য গতবছর ২৩ এপ্রিল তারিখে আবেদনটি মুক্তিযুদ্ধ বিষয়ক সচিব বরাবরে পাঠিয়েছিলেন।
এই আবেদনের প্রেক্ষিতে সমস্যাটির সুরাহা না হওয়ায় বিদ্যুৎ প্রসাদ রায় অ্যাডভোকেট রঞ্জিত কুমার বর্মণের মাধ্যমে গতবছর হাইকোর্টে একটি রিট পিটিশন (নং ১২৭১৬) দায়ের করেন। এর শুনানিশেষে বিচারপতি এফ.আর.এম নাজমুল আহসান ও বিচারপতি কে.এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতবছর ১ ডিসেম্বর প্রদত্ত আদেশে মুক্তিবিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে আদেশের কপি পাবার দুই মাসের মধ্যে বাদীর আবেদনটি নিষ্পতির নির্দেশ দিয়েছিলেন। কিন্তু হাইকোর্টের এই আদেশের ১০ মাসেও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় বাদীর আবেদনটির কোন সুরাহা করেনি। এর ফলে বাদী বিদ্যুৎ প্রসাদ রায় ব্যক্তি ও পারিবারিক জীবনে মারাত্মক ক্ষতির আশঙ্কা করছেন বলে এ প্রতিনিধিকে জানিয়েছেন। তিনি এ ব্যাপারে প্রধানমন্ত্রী ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর সুদৃষ্টি কামনা করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *