• রবিবার, ০৫ মে ২০২৪, ০১:৫৬ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি স্টুডিওর আড়ালে ছিল ইয়াবা ব্যবসা, মাদকসহ কারবারি আটক ভৈরব উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীকে স্বেচ্ছাসেবকলীগের পূর্ণসমর্থন হোসেনপুরে শ্রেষ্ঠ মাদরাসা শিক্ষক নাজমুল হক করিমগঞ্জ উপজেলা নির্বাচনে ১৭ জনের মনোনয়ন দাখিল হোসেনপুরে ৩টি বৈদ্যুতিক টান্সমিটার চুরি নিকলী উপজেলা পরিষদ নির্বাচনে লড়বেন জনি (মোটরসাইকেল) ও মোকাররম (আনারস) প্রতীকে ভৈরবে মানবতার কল্যাণে সংগঠনের পক্ষ থেকে খাবার পানি ও শরবত বিতরণ

কিশোরগঞ্জে বাল্যবিয়ে নিয়ে গুগল কর্মশালা

কিশোরগঞ্জে বাল্যবিয়ে
নিয়ে গুগল কর্মশালা

# নিজস্ব প্রতিবেদক :-

জাতীয় কন্যা শিশু দিবস উদযাপন উপলক্ষে জাতীয় কন্যা শিশু অ্যাডভোকেসি ফোরাম ও দি হাঙ্গার প্রজেক্টের উদ্যোগে কিশোরগঞ্জে ‘করোনাকালীন সময়ে বাল্যবিয়ে পরিস্থিতি ও আমাদের করণীয়’ শীর্ষক অনলাইন ‘গুগল মিট’ কর্মশালা হয়েছে। আজ ৭ অক্টোবর বেলা সাড়ে ১১টা থেকে দু’ঘণ্টার এ কর্মশালায় সভাপতিত্ব করেন জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক আতিয়া হোসেন। হাঙ্গার প্রজেক্টের ময়মনসিংহ অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী জয়ন্ত করের সঞ্চালনায় কর্মশালায় বক্তব্য রাখেন জেলা প্রেসক্লাবের সভাপতি মোস্তফা কামাল, অধ্যক্ষ গোলসান আরা বেগম, সদর উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মাসুমা আক্তার, ফ্যামিলি টাইস সংস্থার নির্বাহী পরিচালক খুজিস্তা বেগম জোনাকি, হাঙ্গার প্রজেক্টের কিশোরগঞ্জ জেলা সমন্বয়কারী পলাশ কান্তি পাল, করিমগঞ্জের সংগঠক আবুল মনসুর লুনু, তাড়াইলের সংগঠক রবীন্দ্র সরকার, বিভিন্ন উপজেলার সংগঠক পাপিয়া জাহান, এরশাদ আলী, মতিউর রহমান প্রমুখ।
বক্তাগণ বলেন, করোনাকালে প্রশাসন ও আইন শৃংখলা বাহিনীসহ অনেকেই করোনা মোকাবেলার কাজে বেশি মনোনিবেশ করায় এই সময়কালে বাল্যবিয়ের বিষয়ে বেশি মনযোগ দিতে পারেনি। যে কারণে করোনাকালে অনেক বাল্যবিয়ের ঘটনা ঘটেছে। অনেক সময় স্থানীয় ইউপি সদস্যদেরকে তাদের এলাকায় বাল্যবিয়ের বিষয়ে উপজেলা প্রশাসন থেকে অবহিত করলে তারা বিয়েটি বন্ধ করে দেয়া হয়েছে বলে জানিয়ে দেন। অথচ তাদের প্রশ্রয়ে ঠিকই বাল্যবিয়ে হয়ে যায়। এরকম ঘটনা মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহের কাজ করতে গিয়ে পাওয়া গেছে বলে হাঙ্গার প্রজেক্টের কর্মিরা জানিয়েছেন। কর্মশালায় বাল্যবিয়ের কুফল সম্পর্কে আলোচনা করতে গিয়ে বলা হয়, অল্প বয়সে মেয়েরা বিয়ের পর সন্তান জন্ম দিয়ে নানা রকম মারাত্মক শারীরিক সম্যায় ভোগেন। তখন স্বামীরা আর তাদেরকে রাখতে চান না। তালাক দিয়ে স্ত্রীকে বাবার বাড়িতে পাঠিয়ে দেন। দরিদ্র বাবার পক্ষেও মেয়ের দায়িত্ব পালন করা সম্ভব হয় না। তখন বাল্যবিয়ের শিকার মেয়েটির সামনে গোটা পৃথিবী যেন অন্ধকার হয়ে আসে। এসব ভয়াবহ পরিস্থিতির কথা তৃণমূলের মানুষকে বলতে হবে, সচেতন করতে হবে। তবেই বাল্যবিয়ের প্রবণতা হ্রাস পাবে। বক্তাগণ নোটারি পাবলিকের মাধ্যমে বয়স বাড়িয়ে কোর্ট ম্যারেজের নামে মেয়েদের বিয়ে দেয়ার নজিরও তুলে ধরেন। অনেক কাজীও বাল্যবিয়েতে সহায়তা করেন বলে কেউ কেউ অভিযোগ করেছেন। বক্তাগণ ‘৩৩৩’ হেল্পলাইন ব্যবহার করে বাল্যবিয়ে সম্পর্কে প্রশাসনকে তথ্য দেয়ার বিষয়ে জনগণকে সচেতন করার ওপর গুরুত্বারোপ করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *