• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:১৯ পূর্বাহ্ন |
  • English Version

ভৈরবে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে শাক-সবজি বীজ বিতরণ

ভৈরবে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে
বিনামূল্যে শাক-সবজি বীজ বিতরণ

# মোস্তাফিজ আমিন :-

ভৈরবে মৌসুমী প্রণোদনা কর্মসূচীর আওতায় বন্যা ও অতিবৃষ্টির ক্ষতি পুষিয়ে নিতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে শাক-সবজি বীজ বিতরণ করা হয়েছে। এ কর্মসূচীর আওতায় উপজেলার ৮শ কৃষকের মাঝে ১৩ জাতের শাক-সবজি বীজ বিতরণ করা হয়।
আজ ২০ সেপ্টেম্বর রোববার দুপুরে উপজেলা প্রশাসন ভবনের মূল ফটকে কৃষি বিভাগ আয়োজিত এক অনুষ্ঠানে কৃষকদের হাতে এইসব বীজ তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি, উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান মনোয়ারা বেগম।
এর আগে উপজেলা কৃষি কর্মকর্তা আলম শরীফ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে নির্বাহী অফিসার কৃষকদের জমিসহ প্রতিটি বাড়ির আঙ্গিনায় যেনো শাক-সবজির আবাদ করা হয়, সে তাগিদ দেন।
এ প্রসঙ্গে তিনি বলেন, মহামারি করোনাকালের শুরুতে সরকার মানুষের জন্য ত্রাণ সহায়তার ব্যবস্থা করেছেন। বাড়ি বাড়ি খাদ্য সামগ্রী পৌঁছে দিয়েছেন। এখন দিচ্ছেন বীজ, সার ইত্যাদি। নগদ টাকা না দিয়ে এইসব দেওয়া হচ্ছে উৎপাদন বাড়াতে। যাতে করে কৃষক তার চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করে লাভবান হতে পারেন। অন্যদিকে এলাকাবাসী সেগুলি কিনে তাদের চাহিদা মেটাতে পারেন। তাই আপনারা সরকারি বরাদ্ধের এইসব সামগ্রী ঘরে না ফেলে রেখে সুন্দর ও যত্নের সাথে আবাদ করবেন। দেশের উৎপাদন ও অর্থনীতিতে অবদান রাখবেন।
তিনি এ সময় আরও বলেন, আমার সরকারি বাসভবনের সামনে আমি নিজে বিভিন্ন শাক-সবজির আবাদ করেছি। দীর্ঘ তিন মাস যাবৎ সেখানে উৎপাদিত টাটকা শাক-সবজি আমি খাচ্ছি, পরম তৃপ্তির সাথে। এ সময় তিনি কৃষক ছাড়াও উপস্থিত সবাইকে বাসা-বাড়ির আঙ্গিনার খালি জায়গায় শাক-সবজির আবাদ করার উদাত্ত আহ্বান জানান।
অন্যান্যের মাঝে আলোচনা সভায় বক্তব্য রাখেন সম্প্রসারণ কর্মকর্তা তাসলিমা আক্তার, উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. মিজানুর রহমান প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *