• রবিবার, ০৫ মে ২০২৪, ০৭:১১ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি স্টুডিওর আড়ালে ছিল ইয়াবা ব্যবসা, মাদকসহ কারবারি আটক ভৈরব উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীকে স্বেচ্ছাসেবকলীগের পূর্ণসমর্থন হোসেনপুরে শ্রেষ্ঠ মাদরাসা শিক্ষক নাজমুল হক করিমগঞ্জ উপজেলা নির্বাচনে ১৭ জনের মনোনয়ন দাখিল হোসেনপুরে ৩টি বৈদ্যুতিক টান্সমিটার চুরি নিকলী উপজেলা পরিষদ নির্বাচনে লড়বেন জনি (মোটরসাইকেল) ও মোকাররম (আনারস) প্রতীকে ভৈরবে মানবতার কল্যাণে সংগঠনের পক্ষ থেকে খাবার পানি ও শরবত বিতরণ

আজ পর্যন্ত চেয়ারম্যান-মেম্বার বাল্যবিয়ের কোন খবর দেননি ………জেলা প্রশাসক

আজ পর্যন্ত চেয়ারম্যান-মেম্বার
বাল্যবিয়ের কোন খবর দেননি
      ………জেলা প্রশাসক

# নিজস্ব প্রতিবেদক :-

বাল্যবিয়ের ওপর জুম প্রযুক্তিতে আয়োজিত একটি সেমিনারে প্রধান অতিথি কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী আক্ষেপের সঙ্গে বলেছেন, আমি এখানে জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করছি দু’বছরের বেশি সময় ধরে। কিন্তু দুঃখের সঙ্গে বলতে হয়, আজ পর্যন্ত কোন ইউপি চেয়ারম্যান বা মেম্বার তার এলাকায় বাল্যবিয়ে হচ্ছে, এরকম কোন খবর দেননি। সাধারণ মানুষ আমাকে ‘৩৩৩’ নম্বরে ফোন করে বাল্যবিয়ের খবর দিয়েছেন। এরপর ম্যাজিস্ট্রেট পাঠিয়ে সেই বিয়ে বন্ধ করতে হয়েছে। কেবল নির্বাচনে পাশ করার কথা চিন্তা করলে হবে না, সামাজিক দায়িত্বও পালন করতে হবে। কারণ ইউনিয়ন পরিষদ তৃণমূলের স্থানীয় সরকার, এবং এটা অত্যন্ত শকিক্তশালী প্রতিষ্ঠান। মসজিদের ইমামদেরকেও বাল্যাবিয়ে বা জঙ্গিবাদের মত বিষয় নিয়ে বয়ান করতে হবে। অনেকেই তা করেন না। এটাও খুবই দুঃখজনক। সাবই সম্মিলিতভাবে কাজ করলে বাল্যবিয়ে বন্ধ করা সম্ভব। তিনি আরো বলেন, আমি আইনজীবী, কাজী এবং আলেম সমাজকে নিয়ে আলোচনা করেছি, কর্মশালা করেছি। এফিডেভিট করে কোন বিয়ে করানো যায় না। এর কোন আইনগত ভিত্তি নেই। এসব কথাও বোঝানো হয়েছে। এরপরও অনেকে নোটারি পাবলিকের কাছে এফিডেভিট করেই বলতে থাকেন, কোর্ট মেরেজ হয়ে গেছে। আসলে ‘কোর্ট মেরেজ’ বলে কোন কথা নেই, এর কোন আইনগত ভিত্তি নেই। বাল্যবিয়েতে সহযোগিতার দায়ে কিশোরগঞ্জে কয়েকজন নোটারি পাবলিকের সনদ বাতিল হয়ে গেছে বলেও তিনি উল্লেখ করেছেন।
ইউএসএআইডি ও বাংলাদেশ সরকারের অর্থায়নে পরিচালিত বাল্যবিয়ে বিরোধী ‘সৌহার্দ-৩’ কর্মসূচীর উদ্যোগে বাল্যবিয়ের মূল কারণ ও প্রতিরোধের উপায় বের করার লক্ষ্যে গবেষণার অংশ হিসেবে এই সেমিনার অনুষ্ঠিত হয়। আজ ৭ সেপ্টেম্বর সোমবার সকাল সাড়ে ১০টা থেকে প্রায় তিন ঘন্টাব্যাপী সেমিনারটি অনুষ্ঠিত হয়। ঢাকা থেকে সংযুক্ত হওয়া সৌহার্দ-৩ কর্মসূচীর প্রোগ্রাম কোয়ালিটি এন্ড রিসার্চের সিনিয়র কো-অর্ডিনেটর ইশরাত বিনতে ওয়াহিদ ও কিশোরগঞ্জের সিনিয়র টেকনিক্যাল ম্যানেজার (উইমেন এ্যাম্পাওয়ারম্যান্ট) কামনরু নাহারের যৌথ সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথি সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান, জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ সাদিয়া আফসানা রিমা, অতিরিক্ত পুলিশ সুপার তাহিয়াত আহমেদ চৌধুরী, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক কামরুজ্জামান খান ও মহিলা অধিদপ্তরের উপ-পরিচালক মামুন-অর রশিদ ছাড়াও বক্তব্য রাখেন জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল, জেলা মহিলা পরিষদ সভাপতি অ্যাডভোকেট মায়া ভৌমিক, নিকলীর সাংবাদিক দীলিপ কুমার সাহা, বিভিন্ন ইউপি চেয়ারম্যান, কাজী, ইমাম, নিজেদের বাল্যবিয়ে বন্ধ করা কয়েকজন কিশোরী ও তাদের মা।
সিভিল সার্জন বাল্যবিয়ের ভয়াবহ শারীরিক, মানসিক ও প্রজনন সমস্যা নিয়ে বিস্তারিত ধারণা তুলে ধরে বলেন, এর ফলে একটি কিশোরীর জীবনটাই শেষ হয়ে যায়। অনেক সময় প্রসবকালে মৃত্যুর মত মর্মান্তিক পরিণতি ঘটে। আবার জীবিত থাকলেও স্বামীর সংসার থেকে বিতাড়িত হয়, বাবার বাড়িতেও চরম অবহেলার শিকার হয়। প্রজনন অঙ্গসহ শারীরিক যে ক্ষতি হয়, তা সারা জীবন বয়ে বেড়াতে হয়। লিগ্যাল এইড অফিসার বলেন, কোন কোন নিবন্ধনহীন কাজী বাল্যবিয়ের সঙ্গে জড়িত। এরকম একজনকে আইনের আওতায় এনে ৭ দিনের কারাদণ্ড দিলেও বের হয়ে আবার একই কাজে লিপ্ত হন। এ ব্যাপারে নিয়মিত মামলা দিয়ে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা দরকার বলে তিনি মন্তব্য করেন। অতিরিক্ত পুলিশ সুপার বাল্যবিয়ে বন্ধের ব্যাপারে পুলিশ বিভাগ সবসময় সহযোগিতা করছে উল্লেখ করে বলেন, প্রয়োজনে কেউ ‘৯৯৯’ নম্বরে ফোন করেও সহযোগিতা চাইতে পারেন। সেমিনারে সমাজের সকল অংশের উদ্যোগের ফলেই বাল্যবিয়ের মত একটি অভিশাপ থেকে দেশকে মুক্ত করা সম্ভব বলে সবাই মতামত ব্যক্ত করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *