• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:১৬ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কটিয়াদীতে ঈদ পুনর্মিলনী যেন এমপি বিরোধী সভা হোসেনপুরে এসএসসি পরীক্ষার পর পরীক্ষার্থীদের বিশেষ পরীক্ষা নিলেন ইউএনও হোসেনপুরে লোডশেডিংয়ে জনজীবন অতিষ্ঠ, গ্রামের গ্রাহকেরা দিনে পাঁচ ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছে না পাকুন্দিয়ায় উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপি নেতা কামাল ভৈরবে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শণী অনুষ্ঠিত এবার পাগলা মসজিদের ১০টি দানবাক্সে পাওয়া গেছে ২৭ বস্তা টাকা স্বাধীন দেশের প্রথম জাতীয় পতাকার রূপকার শিবনায়ণ দাস চির বিদায় নিয়েছেন কুলিয়ারচরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত কুলিয়ারচরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন কিশোরগঞ্জে বাস চাপায় মামা-ভাগনের মৃত্যু

মানবিক ও সামাজিক সেবায় এবার পাগলা মসজিদ পরিচালনা কমিটি

মানবিক ও সামাজিক সেবায় এবার
পাগলা মসজিদ পরিচালনা কমিটি

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জের আলোচিত পাগলা মসজিদে দেশের নানা প্রান্তের নানা ধর্মের মানুষ মানত হিসেবে টাকাপয়সা আর সোনাদানা দান করে থাকেন। প্রতি তিন মাস অন্তর দান বাক্সগুলো খুলে কোটি টাকার বেশি পাওয়া যায়। এসব দান এবার পাগলা মসজিদ পরিচালনা কমিটি মানবিক ও সামাজিক সেবায় ব্যয় করছে। যারা দান করেছেন, তারাও হয়ত এটা দেখে আনন্দ পাচ্ছেন, তৃপ্তি পাচ্ছেন। বর্তমান করোনা মহামারি মোকাবেলায় সারা বিশ্বই হিমশিম খাচ্ছে। বাংলাদেশ এর ব্যতিক্রম নয়। সংক্রমণের ভয়াবহতার তুলনায় প্রস্তুতির ঘাটতির কারণে অনেক ক্ষয়ক্ষতিও হচ্ছে। বিশেষ করে করোনায় আক্রান্ত রোগিদের চিকিৎসা সেবা আর চিকিৎসকদের সুরক্ষা ব্যবস্থার সক্ষমতার ঘাটতি সবাইকেই ভাবিয়ে তুলেছিল। প্রতিনিয়ত সেই ঘাটতি পূরণের চেষ্টা অব্যাহত আছে।
কিশোরগঞ্জের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালকে ‘কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতাল’ হিসেবে নির্বাচিত করা হলেও সেখানেও প্রস্তুতি অপ্রতুল ছিল। বিশেষ করে জটিল রোগিদের অক্সিজেন প্রদানে সমস্যা হচ্ছিল। জেলা করোনা প্রতিরোধ কমিটিতে বিষয়টি আলোচনা হবার পর সেখানে কমিটির সদস্যসচিব সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান পরিস্থিতি সামাল দেয়ার জন্য হাইফ্লোনেজাল ক্যানুলার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেছিলেন। সভায় করোনা প্রতিরোধ কমিটির সভাপতি ও পাগলা মসজিদ পরিচালনা কমিটির সভাপতি জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী এই চাহিদা পূরণের ব্যাপারে তাৎক্ষণিক আশ্বাস প্রদান করেছিলেন। পরবর্তীতে ১৫ লাখ টাকা ব্যয়ে চারটি উন্নত মানের হাইফ্লোনেজাল ক্যানুলা ক্রয় করে সেখানে স্থাপন করা হয়। এর ফলে আইসিইউ-তে চিকিৎসাধীন রোগিদের সফলভাবে চিকিৎসা সেবা দেয়া সম্ভব হচ্ছে। পরে অবশ্য হাসপাতাল কর্তৃপক্ষও দু’টি হাইফ্লোনেজাল ক্যানুলা কিনেছেন। কিছুদিন আগে গাজী গ্রুপের সহায়তায় সৈয়দ আশরাফুল ইসলাম হটলাইন ব্রিগেডও একটি হাইফ্লোনেজাল ক্যানুলা প্রদান করেছে। ফলে দেশের অনেক জেলার তুলনায় কিশোরগঞ্জে করোনা চিকিৎসায় অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপিত হচ্ছে। এ জেলায় সুস্থতার হার শতকরা ৮৯ ভাগ, যেখানে জাতীয় পর্যায়ে ৬৩ ভাগের মত।

এবার পাগলা মসজিদের তহবিল থেকে সিভিল সার্জনের হাতে তুলে দেয়া হয়েছে ১ লাখ ৩০ হাজার টাকার উন্নত মানের গ্লভস। করোনা চিকিৎসায় নিয়োজিত চিকিৎসকসহ স্বাস্থ্য কর্মিরা এগুলি ব্যবহার করবেন। বৃহস্পতিবার জেলা প্রশাসক ও পাগলা মসজিদ কমিটির সভাপতি মো. সারওয়া মুর্শেদ চৌধুরী সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমানের হাতে এসব গ্লভস তুলে দেন। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আব্দুল্লাহ আল মাসউদ, ডেপুটি সিভিল সার্জন ডা. মো. মোস্তাফিজুর রহমানসহ প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মর্কর্তাগণ্ উপস্থিত ছিলেন। এর আগে সৈয়দ নজরুল হাসপাতালে দু’টি নমুন সংগ্রহ বুথ নির্মাণসহ পাগলা মসজিদের তহবিল থেকে ২ লাখ টাকা ব্যয়ে সুরক্ষা সামগ্রি ক্রয় করে দেয়া হয়েছে। এছাড়া সিভিল সার্জন কার্যালয়ের নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠানগুলোর জন্য জরুরি বিদ্যুৎ সরবরাহের জন্য আইপিএস স্থাপনসহ ২ লাখ টাকার সুরক্ষা সামগ্রি প্রদান করা হয়েছে। শুধু তাই নয়, কিশোরগঞ্জ পৌর এলাকার আইন শৃংখলা পরিস্থিতির উন্নয়ন ও জনগণের নিরাপত্তা বিধানের লক্ষ্যে জেলা আইন শৃংখলা কমিটির সভায় পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার) তার পরিকল্পনা তুলে ধরলে পাগলা মসজিদের দানের টাকায় পৌর এলাকায় ৪শ’ সিসি ক্যামেরা স্থাপনের কাজ বাস্তবায়ন হচ্ছে। এলাকাবাসী এসব উদ্যোগকে পাগলা মসজিদের দানের টাকার উত্তম ব্যবহার হিসেবে গণ্য করছেন। আর এর জন্য পাগলা মসজিদের বর্তমান কমিটির সভাপতি জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী ও সাধারণ সম্পাদক পৌর মেয়র মাহমুদ পারভেজসহ অন্যান্য কর্তকর্তাদেরকে সবাই সাধুবাদ জানাচ্ছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *