• শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:১৭ অপরাহ্ন |
  • English Version

জান্নাতে যাওয়ার আমলসমূহ (৩য় পর্ব)

জান্নাতে যাওয়ার আমলসমূহ (৩য় পর্ব)

সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

পূর্বে প্রকাশিতের পর..
গত দুই পর্বে আমরা জান্নাতে যাওয়ার আমলসমূহের মধ্য থেকে ছয়টি আমলের কথা জেনেছিলাম। আর সেগুলো হলো- (১) অযু করার পর কালিমায়ে শাহাদাত পাঠ করা। (২) তাহাজ্জুদের সালাত আদায় করা। (৩) আযানের জওয়াব দেওয়া। ৪। দৈনিক ১২ রাকআত সুন্নাত আদায় করা। ৫। পাঁচ ওয়াক্ত ফরয সালাত আদায় করা। ৬। পাঁচ ওয়াক্ত ফরয সালাতের পর তাসবীহ পাঠ করা। আর এ পর্বে আমরা আরো তিনটি আমলের কথা জানব ইনশাআল্লাহ। আর তা হলো:
৭। নফল সালাত আদায় করা। জান্নাতে যাওয়ার আমল সমূহের মধ্য থেকে অন্যতম একটি আমল হল নফল সালাত আদায় করা। কোন মুসলমান যদি উত্তমরূপে অযু করে মনযোগ সহকারে দুই রাকআত সালাত আদায় করে, তাহলে তার জন্য জান্নাত অবধারিত হয়ে যায়। উক্ববাহ্ ইবনু ‘আমির (রা.) থেকে বর্ণিত: তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেনঃ যে মুসলিম অযু করে এবং উত্তমরূপে অযু করে, অতঃপর দাঁড়িয়ে মনযোগ দিয়ে (অন্তর ও দেহ সম্পূর্ণভাবে আল্লাহর দিকে রুজু করে) দুই রাক’আত সালাত আদায় করে, তার জন্য জান্নাত অবধারিত হয়ে যায়। (মিশকাত: ২৮৮)
অন্যত্র এসেছে, আবূ হুরায়রাহ্ (রা.) থেকে বর্ণিত: তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) বিলালকে ফজরের সালাতের সময় ডেকে বললেন, হে বিলাল! ইসলাম কবুল করার পর তুমি এমন কি ‘আমল করেছ যার থেকে অনেক সওয়াব হাসিলের আশা করতে পার। কেননা, আমি আমার সম্মুখে জান্নাতে তোমার জুতার শব্দ শুনতে পেয়েছি। (এ কথা শুনে) বিলাল বললেন, আমি তো অনেক আশা করার মতো কোন ‘আমল করিনি। তবে রাত্রে বা দিনে যখনই আমি অযু করেছি, আমার সাধ্যমতো অযু দিয়ে আমি (তাহ্ইয়্যাতুল অযুর) সালাত আদায় করেছি। (বুখারী, মুসলিম, মিশকাত: ১৩২২)
উল্লেখিত হাদীসদ্বয় থেকে বুঝা যায় যে, নফল সালাত এত ফজিলতপূর্ণ সালাত যে, এর মাধ্যমে জান্নাতে যাওয়া সম্ভব।
৮। সকাল-সন্ধ্যায় সাইয়্যিদুল ইস্তিগফার পাঠ করা। রাসূল (সা.) বলেছেন, তোমরা সাইয়্যিদুল ইস্তিগফার এভাবে পড়বে,
اَللّٰهُمَّ أَنْتَ رَبِّىْ لَا إِلٰهَ إِلَّا أَنْتَ خَلَقْتَنِىْ وَأَنَا عَبْدُكَ وَأَنَا عَلٰى عَهْدِكَ وَوَعْدِكَ مَا اسْتَطَعْتُ أَعُوذُ بِكَ مِنْ شَرِّ مَا صَنَعَتُ أَبُوءُ لَكَ بِنِعْمَتِكَ عَلَىَّ وَأَبُوْءُ بِذَنْبِىْ فَاغْفِرْ لِىْ فَإِنَّه لَا يَغْفِرُ الذُّنُوْبَ إِلَّا أَنْتَ
(‘‘আল্লা-হুম্মা আনতা রাব্বী, লা-ইলা-হা ইল্লা- আন্তা খলাক্তানী, ওয়া আনা-‘আবদুকা, ওয়া আনা- ‘আলা-‘আহদিকা, ওয়া ওয়া‘দিকা মাস্তাত্ব‘তু, আ‘ঊযুবিকা মিন শাররি মা- সনা‘তু, আবূউলাকা বিনি‘মাতিকা ‘আলাইয়্যা, ওয়া আবূউ বিযাম্বী ফাগফিরলী, ফাইন্নাহূ লা- ইয়াগফিরুয্ যুনূবা ইল্লা- আনতা’’)
অর্থাৎ- হে আল্লাহ! তুমি আমার রব, তুমি ছাড়া কোন মা‘বূদ নেই; তুমি আমাকে সৃষ্টি করেছ, আমি তোমার বান্দা, আমি আমার সাধ্যানুযায়ী তোমার চুক্তি ও অঙ্গীকারের উপর প্রতিষ্ঠিত আছি। আমি আমার কৃতকর্মের মন্দ পরিণাম হতে তোমার নিকট আশ্রয় চাচ্ছি। আমি স্বীকার করি, আমার প্রতি তোমার দানকে এবং স্বীকার করি আমার গুনাহকে। অতএব তুমি আমাকে ক্ষমা কর। কেননা তুমি ছাড়া গুনাহ মাফ করার আর কেউ নেই। অতঃপর রাসূল (সা.) বলেন, যে ব্যক্তি এ সাইয়্যিদুল ইস্তিগফারের উপর বিশ্বাস স্থাপন করে দিনে পড়বে আর সন্ধ্যার আগে মৃত্যুবরণ করবে সে জান্নাতবাসীদের অন্তর্ভুক্ত হবে। আর যে এ দু‘আ রাতে পড়বে আর সকাল হবার আগে মৃত্যুবরণ করবে সে জান্নাতবাসীদের অন্তর্ভুক্ত হবে। (বুখারী, মিশকাত: ২৩৩৫)
৯। আল্লাহর নিকট জান্নাত চাওয়া। আনাস বিন মালিক (রা.) থেকে বর্ণিত: রাসূলুল্লাহ (সা.) বলেছেন, কোন ব্যক্তি তিনবার জান্নাত প্রার্থনা করলে জান্নাত বলে, হে আল্লাহ! তাকে জান্নাতে প্রবেশ করাও। আবার কোন ব্যক্তি তিনবার জাহান্নাম থেকে নিষ্কৃতি লাভের প্রার্থনা করলে জাহান্নাম বলে, হে আল্লাহ! তাকে জাহান্নাম থেকে নিষ্কৃতি দাও। (তিরমিযি: ২৫৭২)
অন্যত্র এসেছে,
আবু হুরায়রা (রা.) বলেন, রাসূল (সা.) বলেছেন, কোন মানুষ সাতবার জাহান্নাম হতে পরিত্রাণ চাইলে জাহান্নাম বলে, হে আমার রব! নিশ্চয়ই আপনার অমুক দাস আমার থেকে আপনার নিকট পরিত্রাণ চেয়েছে, আপনি তাকে জাহান্নাম থেকে রক্ষা করুন। আর কোন বান্দা আল্লাহর নিকট সাতবার জান্নাত চাইলে জান্নাত বলে, হে আমার রব! নিশ্চয়ই আপনার অমুক বান্দা আমাকে চেয়েছে, আপনি তাকে জান্নাতে প্রবেশ করান। (সিলসিলা ছহীহাহ: ২৫০৬)
অতএব প্রত্যেকেরই উচিত দিনে তিনবার অথবা সাতবার করে জান্নাত চাওয়া এবং জাহান্নাম থেকে পরিত্রাণ চাওয়া।
উপরোল্লিখিত আলোচনা থেকে আমরা জান্নাতে যাওয়ার কতগুলো আমলের কথা জানতে পারলাম। আমাদের সকলেরই উচিত এই আমলগুলোর প্রতি গুরুত্ব দেওয়া। আল্লাহ আমাদের সবাইকে এই আমলগুলো করার তাওফীক দিন। আমীন
চলবে…

প্রচারে: আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল-শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), ভৈরব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *