• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:২১ পূর্বাহ্ন |
  • English Version

‘গাঙের পানি ফুরাইলেও আমি আজিজের টেহা ফুরাইত না’

টয়লেটের পানিতে কেমিক্যাল পাউডার দিয়ে দুধ

‘গাঙের পানি ফুরাইলেও আমি

আজিজের টেহা ফুরাইত না’

প্রতিদিন আট মণ করে পাঁচ বছরে কোটি কোটি টাকার ভেজাল দুধ বিক্রি!

নাসরুল আনোয়ার :

‘গাঙের পানি ফুরাইলেও আমি আজিজের টেহা (টাকা) ফুরাইত না’। এ দম্ভোক্তি মো. আব্দুল আজিজ মিয়া নামে এক মস্ত প্রতারকের। কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার গাজিরচর ইউনিয়নের লতিফপুর গ্রামের এ ব্যক্তি একসময় মেলায় মেলায় বেলুন বিক্রি করে জীবিকা রক্ষা করতেন। পরে বিভিন্ন গ্রামের গেরস্থের বাড়ি থেকে দুধ কিনে বাজারে এনে সরবরাহ করতেন।
গত প্রায় পাঁচ বছর ধরে টয়লেটের ভেতরের নোংরা পরিবেশে পানির সঙ্গে কেমিক্যাল পাউডার মিশিয়ে ভেজাল ‘দুধ’ তৈরি করে কোটিপতি বনে যান। এক পরিসংখ্যানে জানা যায়, গত পাঁচ বছরে আজিজ কেমিক্যাল পাউডার দিয়ে তৈরি দুধ বাজারজাত করে কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়েছে।
অভিযোগ রয়েছে, এ ‘দুধ’ বাজিতপুর বাজারের কয়েকটি মিষ্টির দোকান মালিককে কিনতে বাধ্য করতেন আজিজ। উপরি ‘দুধ’ বিক্রি করতেন খোলা বাজারে। অবৈধ টাকার জোরে ‘প্রভাবশালী’ আজিজ এখন বিপুল বিত্ত-বৈভবেরও মালিক। ক্ষমতাসীন রাজনীতির সঙ্গে সংযুক্ত হয়ে ইউনিয়ন পরিষদে সদস্য পদে নির্বাচন করারও স্বপ্ন দেখছেন। এলাকায় নেতাদের ছবির সঙ্গে নিজের ছবি দিয়ে সাঁটিয়েছেন পোস্টার, ব্যানার। এমনকি বিভিন্ন কর্মসূচীতে গরু জবাই করে খাইয়েছেন বলেও খবর রয়েছে!

অবশ্য তার ‘নেতা’ হওয়ার স্বপ্ন আপাতত দুঃস্বপ্নে পরিণত হয়েছে। গত ৬ ফেব্রুয়ারি আজিজের ছেলে মো. রবি মিয়া ও সহযোগী মো. তামজিদ মিয়া ধরা পড়েছে। আজিজের অবৈধ দুধের কারখানাও সিলগালা করেছে প্রশাসন। জব্দ করেছে ভেজাল দুধ বাজারজাত করার কাজে ব্যবহৃত ইজিবাইক, দুটি মোবাইল ফোন, প্রায় ৩০০ লিটার দুধ, আটটি প্লাস্টিকের জার ও বালতি, তিনটি কলস ও কেমিক্যাল পাউডারের চারটি বস্তা। পরে এসব নষ্ট করে দেওয়া হয়।
ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বাজিতপুরের উপজেলা নির্বাহী অফিসার দীপ্তিময়ী জামান ওইদিনই (৬ ফেব্রুয়ারি) অবৈধ মালামালসহ আটক রবি ও তামজিদকে ২০০৯ সালের ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৪১ ধারায় এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেন। একই ধারায় সর্বোচ্চ দুই লাখ টাকা জরিমানার বিধান থাকলেও আদালত অজ্ঞাত কারণে তাদের জরিমানা করেননি। ওইদিন নির্বাহী ম্যাজিস্ট্রেট বাজিতপুর থানার ওসিকে ‘পলাতক’ আজিজের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়েরেরও নির্দেশ দেন।
ওই নির্দেশনার পাঁচদিন পরও পুলিশ আজিজের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়নি। ঘটনার এক মাস হয়ে এলেও আজিজ রয়ে গেছে ধরাছোঁয়ার বাইরেই। যে কারণে জনমনে নানা সন্দেহ দানা বেঁধেছে। ভোগ্যপণ্য তথা মানুষের জীবন নিয়ে ভয়াবহ অপরাধ করার পরও প্রতারক আজিজের পার পেয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এর কারণ সম্পর্কে পুলিশের সংশ্লিষ্ট এক অফিসার জানান, ভোক্তা অধিকার আইনের কোথাও কোনো ভেজালকারীর বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু করার কোনো বিধান নেই।
তবে আইন বিষয়ে অভিজ্ঞরা বলছেন, বিশেষ ক্ষমতা আইনেই স্পষ্টত ভেজাল নিরোধী ধারা-উপধারা রয়েছে। তাঁরা বলছেন, পুলিশ আন্তরিক হলে সেসব ধারায় এধরণের জঘণ্য অপরাধের নিয়মিত মামলা দায়ের করে বিচারের মুখোমুখি সম্ভব।
অনুসন্ধানে জানা যায়, কয়েকজন রাজনৈতিক নেতার প্রত্যক্ষ মদদে আজিজ প্রতারণার ব্যবসা শুরু করেন। এর আগে তিনি গ্রাম থেকে দুধ কিনে বাজিতপুর বাজারের মিষ্টি দোকানগুলোতে সরবরাহ করতেন। এ দুধে মিষ্টি তৈরি হতো। তারও আগে আজিজ গ্রামীণ মেলায় ঘুরে ঘুরে বেলুন বিক্রি করতেন। কয়েক বছর আগে আজিজ তার বাড়ি থেকে বাজিতপুর বাজারে আসার রাস্তায় মাদারহাটির এলাকায় জনৈক নেসার মিয়ার বাড়ির একটি আধাপাকা ঘর ভাড়া নেন। এরপর ওই ঘরের টয়লেটের ভেতর অত্যন্ত নোংরা পরিবেশে প্লাস্টিকের জাল-বালতি রেখে সেখানে কেমিক্যাল পাউডার মিশিয়ে ভেজাল দুধ বানাতে শুরু করেন।
আজিজের গ্রামবাসী জানায়, গত কয়েক বছরে আজিজ বিপুল পরিমাণ টাকার মালিক হয়েছেন। এ অবৈধ টাকায় তিনি নিজ বাড়িতে দোতলা দালান ও ৪০ শতাংশ ভূমি কিনেছেন। এছাড়া আজিজ এলাকায় চুটিয়ে সুদের কারবারও করছেন। আজিজের গ্রামে সরেজমিন গেলে নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার বহু নরনারী ও যুবক তার বিরুদ্ধে মুখ খুলেছেন। তারা বলেছেন, আজিজ প্রায়ই দম্ভ করে বলেন, ‘গাঙের পানি ফুরাইয়া গেলেও আমি আজিজের টেহা ফুরাইত না’। আরো বলেন, ‘ইলেকশনো চেয়ারম্যান কয় টেহা খরচ করবো! আমি মেম্বারিৎ খাড়ইয়া হেত্তে বেশি টেহা খরচ করুম’।
এদিকে প্রশাসনের জব্দ করা কেমিক্যালের ২৫ কেজির ব্যাগ ঘেঁটে দেখা যায়, ‘ইনকো’ নামের এ পাউডারের মৌল উপাদান বেলজিয়ামে উৎপাদিত। একটি পাউডারের ব্যাগ পাওয়া যায় চট্টগ্রামের আসাদগঞ্জের রামজয় মহাজন লেনের একটি কোম্পানিকে রিফাইন করা। এসব পাউডার পরখ করে স্বাস্থ্য বিভাগের লোকজন দুধের কোনো স্বাদ বা গন্ধ পাননি। বরং তাতে উটকো গন্ধ পান তাঁরা। জানা গেছে, উপজেলা প্রশাসন এসব অবৈধ মালামাল জব্দ করলেও এখনো ল্যাবরেটরি টেস্টের জন্য পাঠায়নি।
এদিকে বাজিতপুর বাজারের একাধিক মিষ্টির কারবারির সঙ্গে কথা বললে তাঁরা নাম বা পরিচয় প্রকাশ করে কথা বলতে রাজি হননি। তবে তাঁরা জানান, আজিজ প্রথমে কৌশলে তাঁদের দোকানে দুধ দিতেন। আজিজের দুধে ছানা আসত না। এটা টের পাওয়ার পর তাঁরা আজিজের দুধ রাখতে চাইতেন না। কিন্তু আজিজ নেতাদের দোহাই দিয়ে তার দুধ রাখতে তাঁদের বরাবরই বাধ্য করাতেন। আজিজের অবৈধ কারবার বন্ধ হওয়ায় তাঁরা হাঁফ ছেড়ে বেঁচেছেন।
প্রতারক আজিজ নিজে দুধ জালিয়াতির অভিযোগ অস্বীকার করলেও ‘ছেলেরা এসব করেছে’ বলে স্বীকার করেছেন। মোবাইল ফোনে আলাপকালে তিনি বলেন, ‘আমি প্রতারণাও করিনি, এত টাকা কামাইনি’। তিনি সুদের কারবারসহ সবধরণের অবৈধ কাজকারবারের সঙ্গে জড়িত থাকার অভিযোগ এবং দম্ভোক্তির বিষয়গুলো বেমালুম অস্বীকার করেন।
আলাপকালে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট দীপ্তিময়ী জামান গত ১০ ফেব্রুয়ারি এ প্রতিবেদককে জানান, তাঁর নির্দেশনামতো ওসি সাহেব প্রতারক আজিজের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিয়েছেন কি না তা জানেন না। এ বিষয়ে খোঁজ নিয়ে জানাবেন। ফের জানান, তিনি যেসব ধারায় মামলা করতে বলেছিলেন, সেসব ধারায় মামলা আমলযোগ্য হয় না বা আদালতের অনুমতি ছাড়া আসামি সরাসরি গ্রেফতার করা যায় না। তাই তিনি নতুন আইনের খোঁজ করছেন। প্রয়োজনে বিশেষ ক্ষমতা আইনের দ্বারস্থ হবেন। দুধ তৈরির কেমিক্যালগুলো ল্যাব টেস্টের জন্য পাঠানো হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *