• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৫৪ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে শতাধিক বয়স্ক রিকশা ও ভ্যান চালকের মাঝে ওসি সফিকুল ইসলামের খাদ্য সহায়তা প্রদান ভৈরবে ফুটবল খেলাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫ গরমে গরিবের এসি যেন মাটির ঘর ভৈরবের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও শিশু সংগঠক শরীফ উদ্দিন আহমেদ জিল্লুর রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি

চাল সংগৃহীত হলেও ধান শূন্য, মিলগেটে মূল্য লেখার বিধান

চাল সংগৃহীত হলেও ধান শূন্য
মিলগেটে মূল্য লেখার বিধান

# মোস্তফা কামাল :-
কিশোরগঞ্জে আমন চাল সংগ্রহ সন্তোষজনক হলেও খাদ্য নিয়ন্ত্রক অফিস ধান সংগ্রহে ব্যর্থ হয়েছে। জেলা খাদ্য নিয়ন্ত্রক মোহাম্মদ আসাদুজ্জামান বলছেন, এবার কৃষকদের কাছ থেকে অনলাইনে ধান কেনার পদ্ধতি চালু ছিল। অবশেষে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে চেষ্টা করেও ধান সংগ্রহ সফল হয়নি। কোন গুদামেই ধান সংগ্রহ করা যায়নি।
অন্যদিকে সরকার বাজার নিয়ন্ত্রণে মিল গেটে উৎপাদিত খাদ্য পণ্যের বস্তায় জাত, ওজন ও মূল্য লেখার পরিপত্র জারি করেছে বলে জানিয়েছেন খাদ্য নিয়ন্ত্রক আসাদুজ্জামান। আগামী ১৪ এপ্রিল বা ১ বৈশাখ থেকে এ বিষয়ে মনিটরিং শুরু হবে বলে তিনি জানিয়েছেন। এছাড়া পণ্য মজুদের সর্বোচ্চ পরিমাণ এবং মজুদের সর্বোচ্চ সময়সীমা আইন দ্বারা নির্ধারিত আছে। এর জন্য গেজেট হয়েছে। এগুলি সামনের দিনগুলোতে কঠোরভাবে বাস্তবায়ন করা হবে বলেও তিনি জানিয়েছেন।
এবছর কিশোরগঞ্জ জেলায় ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৪ হাজার ৫৬৯ দশমিক ৭৪০ মেট্রিকটন। কিন্তু ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত সংগৃহীত হয়েছে ৪ হাজার ৩৭৮ দশমিক ৮৭০ মেট্রিকটন। সংগ্রহের হার শতকরা ৯৫ দশমিক ৮২ ভাগ। চুক্তিবদ্ধ যেসব মিল কোন চাল সরবরাহ করেনি, সেগুলোর লাইসেন্স বাতিল করা হবে বলেও তিনি জানিয়েছেন। এছাড়া ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল দুই হাজার ৮০৩ মেট্রিকটন। এক গ্রাম ধানও সংগৃহীত হয়নি। ১৭ নভেম্বর থেকে ধান-চাল সংগ্রহ শুরু হয়েছিল। জেলা খাদ্য নিয়ন্ত্রক আসাদুজ্জামান জানিয়েছেন। ধান সংগ্রহের কথা ছিল কৃষকদের কাছ থেকে অনলাইনে। কিন্তু কৃষকদের কাছ থেকে কোন সাড়া পাওয়া যায়নি। এমনকি সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমেও চেষ্টা করা হয়েছে। তাও কোন ধান সংগ্রহ করা যায়নি বলে খাদ্য নিয়ন্ত্রক জানিয়েছেন।
খাদ্য নিয়ন্ত্রক মোহাম্মদ আসাদুজ্জামান জানিয়েছেন, চালের বাজারে নিয়ন্ত্রণের লক্ষ্যে সচিব মো. ইসমাইল হোসেন এনডিসির গত ২১ ফেব্রুয়ারির স্বাক্ষরে খাদ্য মন্ত্রণালয় একটা পরিপত্র জারি করেছে। এতে বলা হয়েছে, সম্প্রতি দেশের চাল উৎপাদনকারী কয়েকটি জেলা পরিদর্শন করে নিশ্চিত হওয়া গেছে, একই ধান থেকে উৎপাদিত চাল বিভিন্ন নামে ও বিভিন্ন দামে বিক্রি হচ্ছে। চালের দাম অযৌক্তিক পর্যায়ে গেলে মিলার, পাইকারী ও খুচরা বিক্রেতারা পরস্পরকে দোষারোপ করেন। এতে ভোক্তারা পছন্দের জাতের ধান/চাল কিনতে অসুবিধার সম্মুখিন হন, আর্থিকভাবে ক্ষিতিগ্রস্ত হন। ধানের নামেই যাতে চাল বাজারজাত করা হয়, তা নিশ্চিত করার উদ্দেশ্যে এবং মনিটরিংয়ের সুবিধার্থে পরিপত্রে কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।
পরিপত্রে বলা হয়েছে, চালের বাজার মূল্য সহনশীল ও যৌক্তিক পর্যায়ে রাখতে ধানের নামেই চাল বাজারজাতকরণ করতে হবে। এটা নিশ্চিত করার উদ্দেশ্যে মিলারদেরকে গুদাম থেকে বাণিজ্যিক কাজে চাল সরবরাহের আগে চালের বস্তার ওপর উৎপাদনকারী মিলের নাম, জেলা ও উপজেলার নাম, উৎপাদনের তারিখ, মেলগেটে মূল্য ও ওজন এবং ধান/চালের জাত উল্লেখ করতে হবে। কালি দিয়ে হাতে লেখা যাবে না। মুদ্রিত থাকতে হবে। এসব নির্দেশনা বাস্তবায়নে পরিপত্রে একটি ছকও দেওয়া হয়েছে।
পরিপত্রের আলোকে সকল জেলা প্রশাসক/উপজেলা নির্বাহী অফিসার/আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক/জেলা খাদ্য নিয়ন্ত্রক/উপজেলা খাদ্য নিয়ন্ত্রক/খাদ্য পরিদর্শকগণ পরিদর্শনকালে এ বিষয়টি নিশ্চিত করবেন। এর ব্যত্যয় ঘটলে ‘খাদ্যদ্রব্য উৎপাদন, মজুদ, স্থানান্তর, পরিবহন, সরবরাহ, বিতরণ, বিপণন (ক্ষতিকর কার্যক্রম প্রতিরোধ) আইন, ২০২৩ এর ধারা ৬ ও ধারা ৭ মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। আগামী ১৪ এপ্রিল বা ১ বৈশাখ থেকে পরিপত্রের নির্দেশ আবশ্যিকভাবে প্রতিপালন করতে হবে বলে পরিপত্রে উল্লেখ রয়েছে।
শুধু তাই নয়, আমদানিকারক, পাইকারী ও খুচরা বিক্রেতারা বিভিন্ন পণ্য কি পরিমাণে কতদিন মজুদ রাখতে পারবেন, সে বিষয়েও খাদ্য মন্ত্রণালয় ২০২১ সালের ৫ মে একটি গেজেট প্রকাশ করেছে। খাদ্য নিয়ন্ত্রক আসাদুজ্জামান জানিয়েছেন, ওই গেজেট অনুসারে পাইকারী ব্যবসায়ীরা ধান/চাল সর্বোচ্চ ৩০০ মেট্রিকটন মজুদ রাখতে পারবেন সর্বোচ্চ ৩০ দিন। আর খুচরা ব্যবসায়ীরা মজুদ রাখতে পারবেন সর্বোচ্চ ১৫ টন সর্বোচ্চ ১৫ দিন। আমদানি পর্যায়ে শতভাগ মজুদ রাখা যাবে সর্বোচ্চ ৩০ দিন।
গম বা গমজাত পণ্য পাইকারী ব্যবসায়ীরা সর্বোচ্চ ২০০ টন মজুদ রাখতে পারবেন সর্বোচ্চ ৩০ দিন। খুচরা বিক্রেতারা সর্বোচ্চ ১০ টন মজুদ রাখতে পারবেন সর্বোচ্চ ১৫ দিন। আমদানিকারকরা শতভাগ মজুদ রাখতে পারবেন সর্বোচ্চ ৩০ দিন।
পাইকারী ব্যবসায়ীরা চিনি (পরিশোধিত) সর্বোচ্চ মজুদ রাখতে পারবেন ৫০ টন সর্বোচ্চ ৩০ দিন। খুচরা বিক্রেতারা সর্বোচ্চ মজুদ রাখতে পারবেন ৫ টন সর্বোচ্চ ২০ দিন। আমদানিকারকরা আমাদানীকৃত চিনির ৫০ ভাগ মজুদ রাখতে পারবেন সর্বোচ্চ ৪০ দিন।
পাইকারী ব্যবসায়ীরা ভোজ্য তেল সয়াবিন (পরিশোধিত) সর্বোচ্চ ৩০ টন মজুদ রাখতে পারবেন সর্বোচ্চ ৩০ দিন। খুচরা বিক্রেতারা সর্বোচ্চ মজুদ রাখতে পারবেন ৫ টন সর্বোচ্চ ২০ দিন। পাইকারী ব্যবসায়ীরা পামওয়েল (পরিশোধিত) সর্বোচ্চ মজুদ রাখতে পারবেন ৩০ টন সর্বোচ্চ ৩০ দিন। খুচরা বিক্রেতারা মজুদ রাখতে পারবেন সর্বোচ্চ ৫ টন সর্বোচ্চ ২০ দিন। সয়াবিন তেল আর পামওয়েলের ক্ষেত্রে আমদানিকারকদের বিষয়ে কোন নির্দেশনা উল্লেখ করা হয়নি।
পাইকারী ব্যবসায়ীরা ডাল মজুদ রাখতে পারবেন সর্বোচ্চ ৪০ টন সর্বোচ্চ ৩০ দিন। খুচরা বিক্রেতারা মজুদ রাখতে পারবেন সর্বোচ্চ ৫ টন সর্বোচ্চ ২০ দিন। আমদানিকারকরা আমদানীকৃত ডালের ২৫ ভাগের কম মজুদ রাখতে পারবেন সর্বোচ্চ ৬০ দিন। জেলা খাদ্য নিয়ন্ত্রক মোহাম্মদ আসাদুজ্জামান জানিয়েছেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে এসব বিধান আগামী দিনে কঠোরভাবে বাস্তবায়ন করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *