• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০১:৫৭ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
দুদিন ধরে বিদ্যুৎ নেই ভৈরবের তিন ইউনিয়নে, ভোগান্তিতে জনজীবন স্কুলের পরিচালনা পর্ষদের নির্বাচনে ভোটার তালিকায় জালিয়াতি, এলাকায় উত্তেজনা, তদন্ত কমিটি গঠন হোসেনপুরের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হলেন কাজী আছমা কুলিয়ারচর স্টেশন থেকে ১৯টি ট্রেনের টিকেটসহ রেলওয়ে খালাসী কর্মী আটক কিশোরগঞ্জে শিলাবৃষ্টি সন্তানদের সংবাদ সম্মেলন মুক্তিযুদ্ধের এক শহীদের বাড়ি দখলের অভিযোগ গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা

সিজার করতে গিয়ে পা ভাঙলো শিশুর

শিশুটি পায়ে প্লাস্টার নিয়ে সৈয়দ নজরুল মেডিক্যালে জন্মদিন থেকে ভর্তি -পূর্বকণ্ঠ

সিজার করতে গিয়ে
পা ভাঙলো শিশুর

# মোস্তফা কামাল :-
কিশোরগঞ্জ শহরের ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে এক প্রসূতির সিজার করতে গিয়ে শিশুটির পা ভেঙে ফেলেছেন গাইনী ডাক্তার। শিশুটি এখন শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালের অর্থোপেডিক বিভাগে পায়ে প্লাস্টার অবস্থায় ভর্তি আছে। সিজারিয়ান অপারেশনটি করেছিলেন ডা. হুমায়রা। তিনি অবশ্য বলেছেন, গর্ভে শিশুটির পজিশন ছিল উল্টো। যে কারণে সিজার করতে গিয়ে বেশ সমস্যা হয়েছিল। তবে প্রথমে পা ভেঙে যাওয়ার বিষয়টি তিনি বুঝতে পারেননি বলে এ প্রতিনিধিকে জানিয়েছেন।
২৯ মে সোমবার বিকালে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাপাতালের তৃতীয় তলায় ৩০২৭ নম্বর অর্থোপেডিক ওয়ার্ডের ৩ নম্বর বেডে গিয়ে দেখা গেছে, কন্যা শিশুটির দুটি পায়ে প্লাস্টার করে ট্রাকশন দিয়ে ঝুলিয়ে রাখা হয়েছে। আর মা তাসলিমা আক্তার শিশুটিকে কোলে নিয়ে বসে আছেন। শিশুটির বাবা পাকুন্দিয়া উপজেলার হোসেন্দী এলাকার মানসুরুল হক আকন্দ জানান, তিনি নারায়ণগঞ্জের গাউছিয়া এলাকায় গার্মেন্ট শিল্পের এক্সেসরি কারখানায় চাকরি করেন। তাঁর স্ত্রীকে জেনারেল হাসপাতালে নিয়ে গেলে শনিবার দুপুর ১টার দিকে সিজার করানো হয়। প্রসব করানোর পর থেকেই বাচ্চাটি কাঁদতে থাকে। বাম পা কিছুটা নড়াচড়া করলেও ডান পাটি ছিল নিস্তেজ। পায়ে ধরলেই শিশুটি আরও বেশি কান্না করতো। তখন ডাক্তারের পরামর্শে এক্স-রে করার পর দেখা গেল, ডান পায়ের হাড় ভেঙে গেছে। শনিবারই বিকালে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাপাতালে নিয়ে ভর্তি করলে অর্থোপেডিক ডাক্তার শাহীনুল ইসলাম দুই পায়ে প্লাস্টার করে ট্রাকশন দিয়ে রাখেন।
শিশুটির বাবা মানসুরুল হক আকন্দ জানান, তাঁর দুই মেয়ের মধ্যে আড়াই বছরের বড় মেয়ের সময়ও গর্ভে উল্টো পজিশনে ছিল। তখনও সিজার করে প্রসব করানো হয়েছে। বাচ্চার কোনরকম ক্ষতি হয়নি। এবার যিনি সিজার করেছেন, তার অদক্ষতাকে দায়ী করছেন বাচ্চাটির বাবা। তিনি এত বড় ক্ষতির বিচারের ভার আল্লাহর ওপর ছেড়ে দিয়েছেন।
ডা. শাহীনুল ইসলামকে এ বিষয়ে প্রশ্ন করলে বলেন, বাচ্চাটির ডান পায়ের হাঁটুর ওপরের হাড়টির (ফিমার) এক জায়গায় ভেঙে গেছে। তবে ট্রাকশন দেওয়ার সময় দুটি পায়েই প্লাস্টার করে ট্রাকশন দিতে হয়। তা না হলে দুটি পা ছোটবড় হয়ে যেতে পারে। ট্রাকশনের নিয়মই তাই। তিনি জানান, আমি বাচ্চাটিকে যেভাবে রাখতে পরামর্শ দিয়েছি, সেভাবে রাখলে কোন বড় ধরনের সমস্যা হবে না। যেহেতু সদ্যজাত শিশু, ফলে সহজেই হাড়ের জোড়া লেগে যাবে বলে তিনি মনে করেন।
বিকালে জেনারেল হাসপাতালের প্রসূতি ওয়ার্ডে গিয়ে সরাসরি ডাক্তার হুমায়রার সঙ্গে কথা বললে স্বীকার করেন, তিনিই সিজার করেছিলেন। তবে গর্ভে বাচ্চাটির পজিশন উল্টো ছিল। যে কারণে বাচ্চাটি বের করতে গিয়ে কেমন করে পা ভেঙে গেছে, প্রথমে তিনি বুঝতে পারেননি। বিকালে এক্স-রে করার পরই বোঝা গেল, বাচ্চাটির পা ভেঙে গেছে। সিজারের সময় এটি একেবারেই বোঝা যায়নি বলে তিনি জানিয়েছেন।
এ ব্যাপারে জেনারেল হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. মো. মাকসুদুর রহমানকে প্রশ্ন করলে বলেন, হাসপাতালে এরকম একটি বিষয় ঘটেছে, তাঁকে জানানো হয়নি। তবে তিনি বিষয়টি খোঁজ নিয়ে দেখবেন, কি করে এমনটি ঘটলো। তিনি বলেন, আমাদের হাসপাতালটি একটি একাডেমিক হাসপাতাল। এর বেশ সুনাম আছে। এখানে অন্যান্য ডাক্তারদের প্রশিক্ষণ দেয়া হয়। ডা. হুমায়রা নিজেও একজন ট্রেইনার এবং অভিজ্ঞ। ফলে তাঁর হাতে কিভাবে ঘটনাটি ঘটলো, বিষয়টি দেখতে হবে। প্রয়োজনে তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করবেন বলে জানিয়েছেন।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *