• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৭:৩৬ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
আপডেট নিউজ ; ভৈরবে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও বাজারের আধিপত্য নিয়ে দুই গ্রুপের দফায় দফায় সংঘর্ষে আহত শতাধিক ভৈরবে জাইকার উদ্যোগে ড্রেন নির্মাণ কুলিয়ারচরে দ্বিতীয় ধাপে বেসিক কম্পিউটার ও সাইবার নিরাপত্তা প্রশিক্ষণ অনুষ্ঠিত ভৈরবে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও বাজারের আধিপত্য নিয়ে মসজিদের মাইকে ঘোষণা দিয়ে সংঘর্ষ, অর্ধশতাধিক আহত ভৈরবের ঐতিহ্যবাহী কমলপুর হাজী জহির উদ্দিন উচ্চ বিদ্যালয়টি কলেজে উন্নীত হয়েছে ভৈরবে পপি’র কৈশোর কর্মসূচীর উদ্যোগে ভলিবল খেলা ও দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত পাকুন্দিয়ায় অভিবাসী কর্মীদের একত্রিকরণে সেমিনার বাজিতপুর পৌর যুবদলের নবগঠিত আংশিক কমিটি বাতিলের দাবিতে মিছিল ও প্রতিবাদ সভা আগামীকালের নির্বাচনের লক্ষ্যে পুলিশ সমাবেশ ভৈরব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নিয়ে মেডি ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত

সরকারি জলমহাল আত্মসাত করতে জালিয়াতির অভিযোগ

সরকারি জলমহাল আত্মসাত
করতে জালিয়াতির অভিযোগ

# নিজস্ব প্রতিবেদক :-
আদালতের রায় এবং ভূমি অফিসের রেকর্ড বিকৃত করে একটি বিশাল সরকারি পুকুর ব্যক্তিগতভাবে আত্মাসাতের চেষ্টা চলছে বলে অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি আদালতে গড়িয়েছে। তবে এসব জালিয়াতির বিপরীতে সরকারি আইনজীবী (জিপি) বিজয় শংকর রায় আদালতে প্রকৃত দালিলিক প্রমাণাদি উপস্থাপন করেছেন বলে জানিয়েছেন। জালিয়াতির ঘটনায় সহযোগিতা করার দায়ে সাইফুল ইসলাম নামে একজন সহকারী তহসিলদারকে ইতোমধ্যে বরখাস্ত করা হয়েছে বলেও জানিয়েছেন এডিসি (রাজস্ব) মোহাম্মদ নুরুজ্জামান। এছাড়া অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এটিএম ফরহাদ চৌধুরীকে দিয়ে গঠিত একটি তদন্ত কমিটিও জালিয়াতির প্রমাণ পেয়েছে বলে তিনি জানিয়েছেন। বাজিতপুর উপজেলার নোয়াপাড়া গ্রামের মৃত মো. বেলায়েত হোসেনের ছেলে মোশারফ হোসেন এই ভয়াবহ জালিয়াতির আশ্রয় নিয়েছেন বলে জানিয়েছেন জিপি বিজয় শংকর রায়।
মামলা সূত্রে জানা গেছে, কুলিয়ারচরের নাজিরদীঘি মৌজায় ১নং খতিয়ানভুক্ত ১১১২নং এসএ দাগে (১৫৩২নং আরএস দাগ) ‘নাজিরদীঘি পুকুর’ নামে ২৪ দশমিক ৮৪ একরের একটি সরকারি জলমহাল রয়েছে। প্রশাসন পুকুরটি বাংলা ১৩৯৮ সাল থেকে বিভিন্ন মৎস্যজীবীর কাছে পত্তন দিয়ে রাজস্ব আদায় করে আসছে।
জিপি বিজয় শংকর রায় ২নং যুগ্ম জেলা জজ আদালতে লিখিতভাবে জানিয়েছেন, বাজিতপুরের নোয়াপাড়ার হামিদ উদ্দিন আহমেদ ১৪১৫-১৭ বঙ্গাব্দ মেয়াদে ৮ লাখ ১৮ হাজার ৬৪১ টাকায় পুকুরটি পত্তন নিয়েছিলেন। পুকুরের দখলনামায় একই গ্রামের মোশারফ হোসেন সাক্ষী হিসেবে স্বাক্ষরও দিয়েছিলেন। এরপর হামিদ উদ্দিন এবং মোশারফ হোসেন যৌথভাবে মাছ চাষ করেছেন। সরকারের পক্ষ থেকে হামিদ উদ্দিনকে লিজমানি পরিশোধের যে নোটিশ করা হয়েছিল, সেটি মোশারফ হোসেনই স্বাক্ষর দিয়ে গ্রহণ করেছিলেন। তাতেই প্রমাণিত হয়, মোশারফ হোসেনও জানতেন, পুকুরটি সরকারি সম্পত্তি। পরবর্তীতে ১৪২০-২২ বঙ্গাব্দ মেয়াদে ৮ লাখ ৬৪ হাজার টাকায় পূর্ব নাজিরদীঘি পুকুরপাড় মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেডের অনুকূলে মো. আব্দুস ছাত্তারকে পুকুরটি পত্তন দেয়া হয় এবং তাঁকে দখল প্রদান করা হয়।
পুকুরটি পত্তন নিতে না পারায় মোশারফ হোসেন ও তার মা হালিমা খাতুন মালিক সেজে ২নং যুগ্ম জেলা জজ আদালতে মামলা করে (মামলা নং ১৭/২০২৩) গত ৩১ জানুয়ারি সরকারের পত্তন কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা আদায় করে নেন। নিষেধাজ্ঞার বিরুদ্ধে জিপি বিজয় শংকর রায় তাঁর লিখিত জবাবে আদালতকে জানিয়েছেন, পুকুরের কাগজপত্র ও অন্য একটি মামলার আর্জিসহ রায় জাল করে প্রতিপক্ষ পুকুরের মালিকানা দাবি করছেন। জবাবে আরও লিখেছেন, মামলায় মোশারফ ৪নং সিএস খতিয়ানের যে সইমুরী নকল জমা দিয়েছেন, তাতে নাজিরদীঘি পুকুরের দাগসহ মোট ৯টি দাগের উল্লেখ রয়েছে। অথচ মূল বালাম বইয়ে ৪নং সিএস খতিয়ানে মোট ৮টি দাগের উল্লেখ আছে। তাতে নাজিরদীঘি পুকুরের ১১১২নং দাগের উল্লেখ নেই। ফলে ৪নং খতিয়ানের সইমুরী নকলটি জাল। তিনি বলেছেন, ২০২১ সালের ২৩ নভেম্বরের আগে রেকর্ড রুমে সংরক্ষিত কাগজপত্রে ১১১২ দাগের বিপরীতে খতিয়ান ১ লেখা ছিল। এর পরই খতিয়ান হয়ে গেছে ৪। আর ২০১৯ সালের ৩ ফেব্রুয়ারির আগে ১নং খতিয়ানের গর্ভে মন্তব্য কলামে কিছু লেখা ছিল না। কিন্তু এর পরই ১নং খতিয়ানের গর্ভে ১১১২ দাগের নিচে মোশারফের বাবা মো. বেলায়েত হোসেনের নাম, আর খতিয়ান লেখা হয়েছে ১২৯৭।
এছাড়া বাজিতপুরের ১ম মুন্সেফী আদালতে বাদী মুজিবুর রহমান বনাম বিবাদী ছাইদুর রহমানের একটি মামলায় (মামলা নং ৫১/১৯৬৮) বাদীর পক্ষে ডিক্রি হয়েছিল। মামলা নিষ্পত্তির তারিখ ছিল ১৯৬৮ সনের ২৭ জুলাই। ওই মামলার রায় জালিয়াতি করে বাদী মো. বেলায়েত হোসেন বনাম পূর্ব পাকিস্তান সরকার পক্ষে ময়মনসিংহের ডেপুটি কমিশনার লেখা রায় তৈরি করা হয়েছে। আর রায় দেখানো হয়েছে ১৯৭০ সালের ২০ আগস্ট। তাতে ডিক্রি দেখানো হয়েছে মোশারফের বাবা মো. বেলায়েত হোসেনের পক্ষে। মোশারফ তার মামলায় আদালতের কাছে এই জাল রায়ের সইমুরী নকল জমা দিয়েছেন বলে জিপি বিজয় শংকর রায় আাদলতকে জানিয়েছেন। মোশারফ পুকুরের খতিয়ানের সইমুরী নকলের মন্তব্য কলামেও এসব তথ্য উলেখ করেছেন। অথচ মূল নথির মন্তব্য কলামে কিছু লেখা ছিল না। খালি মন্তব্য কলামের সত্যায়িত কপিও আদালতে জমা দেয়া হয়েছে।
এদিকে জালিয়াতি অনুসন্ধানে জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এটিএম ফরহাদ চৌধুরীকে দিয়ে গত ৭ ফেব্রুয়ারি একটি তদন্ত কমিটি গঠন করেছিলেন। গত ৩ এপ্রিল এডিসি (রাজস্ব) মোহাম্মদ নুরুজ্জামানের কাছে প্রতিবেদন জমা দিয়েছেন বলে জানিয়েছেন ফরহাদ চৌধুরী। এডিসি নুরুজ্জামান জানিয়েছেন, সরকারি সম্পত্তি আত্মসাতের জন্য যে পদে পদে জালিয়াতি করা হয়েছে, তা এখন আমাদের কাছে প্রমাণিত। আর ভুয়া খারিজের মাধ্যমে সরকারি সম্পত্তি মোশারফ হোসেনকে পাইয়ে দেয়ার ক্ষেত্রে সহায়তা করার দায়ে সংশ্লিষ্ট ভূমি অফিসের সহকারী তহসিলদার সাইফুল ইসলামকে আগেই বরখাস্ত করা হয়েছে বলে তিনি জানিয়েছেন। নতুন তদন্ত প্রতিবেদনেও জালিয়াতির প্রমাণ পাওয়া গেছে। তবে আরও কারা জালিয়াতির সঙ্গে জড়িত, তাদের নাম এই মুহুর্তে প্রকাশ করা সম্ভব নয় বলে তিনি জানিয়েছেন।
জিপি বিজয় শংকর রায় বলেছেন, মোশারফ হোসেন পদে পদে জালিয়াতি করেছেন। তিনি জাল কাগজ দেখিয়ে উচ্চ আদালত থেকে তার পক্ষে কোন রায় আনলেও শেষ পর্যন্ত সরকারি সম্পত্তি আত্মসাত করতে পারবেন না। যেসব প্রমাণাদি হাতে এসেছে, তাতে সত্য প্রতিষ্ঠিত হবেই। মোশাররফ একটি অফিসে রক্ষিত কাগজ জালিয়াতি করলেও, এর কপি থাকে রেকর্ড রুমসহ কয়েক জায়গায়। সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছ থেকে সেসব অবিকৃত ডকুমেন্টের সত্যায়িত কপি সংগ্রহ করা হয়েছে। আদালত সেগুলিই আমলে নেবেন বলে জিপি আশাবাদ ব্যক্ত করেছেন।
এদিকে জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ জানিয়েছেন, সরকারি সম্পত্তি কাউকে জালিয়াতি করে আত্মসাত করতে দেয়া হবে না। এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। এই জালিয়াতির কাজে নতুন করে আরও যাদের জড়িত থাকার প্রমাণ পাওয়া যাবে, তাদেরকেও ছাড় দেয়া হবে না বলে তিনি দৃঢ়তার সঙ্গে জানিয়েছেন।
তবে পুকুরের দাবিদার মোশারফ হোসেন ও তার আইনজীবী জালাল মোহাম্মদ গাউস কাগজপত্র জালিয়াতির অভিযোগ অস্বীকার করে বলেছেন, ভূমি অফিস কাগজপত্র সঠিক পেয়েছে বলেই পুকুরটি মোশারফ হোসেনদের নামে খারিজ করে দিয়েছে। আদালত থেকেও ইতোপূর্বে তারা ডিক্রি পেয়েছেন। এখন অহেতুক হয়রানি করা হচ্ছে বলে তারা মন্তব্য করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *