• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১১:৪০ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
দুদিন ধরে বিদ্যুৎ নেই ভৈরবের তিন ইউনিয়নে, ভোগান্তিতে জনজীবন স্কুলের পরিচালনা পর্ষদের নির্বাচনে ভোটার তালিকায় জালিয়াতি, এলাকায় উত্তেজনা, তদন্ত কমিটি গঠন হোসেনপুরের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হলেন কাজী আছমা কুলিয়ারচর স্টেশন থেকে ১৯টি ট্রেনের টিকেটসহ রেলওয়ে খালাসী কর্মী আটক কিশোরগঞ্জে শিলাবৃষ্টি সন্তানদের সংবাদ সম্মেলন মুক্তিযুদ্ধের এক শহীদের বাড়ি দখলের অভিযোগ গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা

নীলগঞ্জ স্টেশন বন্ধ এলাকা বিরানভূমি

বন্ধ হয়ে পড়ে থাকা নীলগঞ্জ রেলস্টেশন -পূর্বকণ্ঠ

নীলগঞ্জ স্টেশন বন্ধ
এলাকা বিরানভূমি

# নিজস্ব প্রতিবেদক :-
আশপাশে কোন হাটবাজার ছিল না। এখনও নেই। নেই কোন কোলাহলমুখর শহুরে পরিবেশ। যুগ যুগ ধরে একটি রেলস্টেশনই ছিল সেই শহুরে প্রাণচাঞ্চল্যের অবলম্বন, ছিল যেন এলাকার গ্রোথসেন্টার। বিভিন্ন উপজেলার হাজার হাজার মানুষের পদভারে এলাকা ছিল মুখরিত। ব্যবসারও সুযোগ তৈরি হয়েছিল এলাকার মানুষদের। সেই সুযোগটি এখন বন্ধ। কারণ স্টেশনটি এখন বন্ধ। কোন ট্রেনই আর থামছে না এখানে। যাত্রীরও কোন লেশমাত্র নেই। এলাকার প্রাণস্পন্দনও যেন থমকে গেছে, বন্ধ হয়ে গেছে। পুরো স্টেশন এলাকা যেন এখন এক বিরানভূমি। শুক্রবার বিকালে স্টেশন এলাকায় গিয়ে এমন চিত্রই দেখা গেছে।
কিশোরগঞ্জ রেলস্টেশনের প্রায় ৫ কি.মি উত্তরে নীলগঞ্জ রেলস্টেশন। গড়ে উঠেছিল সেই বৃটিশ আমলে। এই স্টেশনটি ছিল জেলার তাড়াইল, ইটনা, করিমগঞ্জ ও নেত্রকোণার বড় অংশের মানুষের যাতায়াতের প্রধান মাধ্যম। কারণ স্টেশনটি গড়ে তোলা হয়েছিল সড়ক পথের পাশাপাশি পার্শ্ববর্তী নরসুন্দা নদীর সঙ্গে সংযোগ স্থাপন করে। প্রতিদিন হাজার হাজার মানুষ এই স্টেশন থেকে ওঠানামা করতো। বছর তিনেক হয় স্টেশনটি জনবলের অভাবে সরকার বন্ধ করে দিয়েছে। ফলে স্টেশনকে কেন্দ্র করে যেসব ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছিল, এর বেশ কটি বন্ধ হয়ে গেছে। যেগুলি টিকে আছে, সেগুলির অবস্থাও বন্ধ হওয়ার মতই। কোনরকমে টিকে আছে যেন রেশ হিসেবে।
এই স্টেশন থেকে ট্রেনে করে দেশের নানা অঞ্চলে মালামাল যেত। বিশেষ করে শাকসবজি, মাছসহ নানারকম কাঁচামাল যেত। অন্যান্য এলাকা থেকেও মালামাল আসতো। ফলে স্টেশনে কুলিদের বেশ গুরুত্ব ছিল। শুক্রবার বিকালে স্টেশন এলাকায় গিয়ে দেখা হলো কুলির সর্দার যতন রাজবরের (৪৮) সঙ্গে। এরা বৃটিশ আমলে কর্মের সূত্রে ভারতবর্ষ থেকে এদেশে এসেছিলেন। এর আগে তাঁর বাবা নারায়ণ রাজবর ছিলেন এ স্টেশনের কুলির সর্দার। মারা গেছেন ১৮ বছর আগে। বাবা বৃদ্ধ হয়ে গেলে তিঁনি নিজ হাতে ৩০ বছর আগে ছেলে যতন রাজবরকে কুলির সর্দার বানিয়েছিলেন। যতনের অধীনে ৮ জন কুলি কাজ করতেন বলে তিঁনি জানালেন। মাসে তাঁর ২০ হাজার টাকার মত আয় হতো। কিন্তু তিন বছর আগে স্টেশনটি বন্ধ হয়ে যাওয়ায় তাঁর আয়ও বন্ধ। অন্য কুলিদেরও আয় বন্ধ। এখন স্ত্রী, এক ছেলে আর দুই মেয়ে নিয়ে কষ্টে আছেন। ছাগল পালেন। টুকটাক কাজ করে টেনেটুনে সংসার চলছে।
যতন রাজবর জানান, এখানে ডাবল লাইন আছে। প্রায়ই দুটি ট্রেনের ক্রসিংও দেয়া হতো। ফলে স্টেশনটি যখন চালু ছিল, তখন দৈনিক ৩ থেকে ৪ হাজার যাত্রী ট্রেনে ওঠানামা করতো। ট্রেন থেকে নেমেই এসব মানুষ রিকশা, অটো, নৌকা আর লঞ্চে করে যার যার গন্তব্যে যেতেন। এখন কেবল একটি লাইন চালু আছে। অপর লাইনটি অলস পড়ে আছে। এখন এই অরক্ষিত পরিত্যক্ত স্টেশনের সামনে এলাকার মানুষ কখনও লাকড়ি শুকাতে দিচ্ছেন, কখনও খড় শুকাতে দিচ্ছেন।
স্টেশনের পেছনেই একটি বেকারি সামগ্রিসহ মুদির দোকান ছিল পার্শ্ববর্তী হাজীরগল গ্রামের বৃদ্ধ মুসলেহ উদ্দিন ভূ্ইঁয়ার (৭০)। তিঁনি জানান, যখন স্টেশনটি চালু ছিল, তখন তাঁর দোকানটি ছিল জমজমাট। দোকান ভর্তি মাল ছিল। প্রচুর বিক্রি হতো। এখন স্টেশন নেই। মানুষের আনাগোনাও নেই। দোকানটি নিজের বলে স্মৃতি হিসেবে কোনরকমে টিকিয়ে রেখেছেন। কিন্তু মালামাল তেমন কিছুই নেই। বৃদ্ধ বয়সে অনেকটা সময় কাটানোর জন্যই মাঝে মাঝে বসে থাকেন।
পার্শ্ববর্তী কাচারিপাড়া গ্রামের মঞ্জিল মিয়া (৫০) জানান, যখন স্টেশনটি চালু ছিল, তখন সরাদিনই কোন না কোন ট্রেনের অপেক্ষায় মানুষ বসে থাকতো। আবার ট্রেন আসলে প্রচুর মানুষ নামতো। তখন তিঁনি কলার ব্যবসা করতেন। ভালই রোজগার হতো। স্টেশন বন্ধ, কলার ব্যবসাও বন্ধ। এখন সামান্য কিছু কৃষি কাজ নিয়ে থাকেন।
এলাকার অন্যান্য লোকজন জানান, যখন স্টেশন চালু ছিল, তখন এলাকার অনেকেই কোন কাজে জেলা শহরে ৫ টাকা ভাড়া দিয়ে ১৫ মিনিটে চলে যেতে পারতেন। এলাকার অনেক শিক্ষার্থীও সহজে জেলা সদরের বিভিন্ন স্কুল-কলেজে যেতে পারতেন। এখন অটো দিয়ে গেলে ভাড়া লাগে ২০ টাকা। সময়ও লাগে বেশি। শুধু তাই নয়, রেলের কোয়ার্টারসহ বিভিন্ন পরিত্যক্ত ভবনগুলো এখন মাদকসেবীদের অভয়াশ্রমে পরিণত হয়েছে। দিনে দুপুরে জুয়া খেলাও হয় বলে তাঁরা জানিয়েছেন। ফলে সবাই পুনরায় স্টেশনটি চালু করার জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছেন।
এদিকে কিশোরগঞ্জ স্টেশনের মাস্টার মো. ইউসুফ জানিয়েছেন, নীলগঞ্জ স্টেশনটি মূলত জনবলের অভাবে বন্ধ হয়ে গেছে। নীলগঞ্জ স্টেশনের মাস্টার মো. মিজানুর রহমান এখন তাঁর স্টেশনে প্রেষণে দায়িত্ব পালন করছেন। তবে তিঁনি খাতাপত্রে এখনও নীলগঞ্জ স্টেশনের মাস্টার হিসেবে আছেন। মিজানুর রহমান এখনও মাসে মাসে নীলগঞ্জ স্টেশনের কার্যক্রমের প্রতিবেদন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জমা দিয়ে যাচ্ছেন বলে জানিয়েছেন। তবে জনবল নিয়োগ দিয়ে নীলগঞ্জ স্টেশনটি চালু করা হলে মিজানুর রহমান পুনরায় সেখানে যোগদান করবেন বলে জানিয়েছেন।
রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন ও পরিকল্পনা) মো. ইয়াসীনকে জনবল নিয়োগের ব্যাপারে প্রশ্ন করলে তিঁনি বিষয়টি নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *